X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

অস্থির নিত্যপণ্যের বাজার, ট্যারিফ কমিশনের কাজ কী

শফিকুল ইসলাম
০৬ অক্টোবর ২০১৭, ১৭:১০আপডেট : ০৭ অক্টোবর ২০১৭, ২২:০৭

বেড়েছে সবজির দামও (ছবি- ফোকাস বাংলা)

এক সপ্তাহ আগে বাজারে ৩৮ টাকা কেজি দরের মোটা চাল ৫৪ টাকায় বিক্রি হলেও তা এখন কিছুটা কমেছে, তবে তা ৪৮ টাকার নিচে নামেনি। সরু চালের কেজি এখনও ৬৫ টাকা। এ সময়ে কেজিতে ৬ টাকা বেড়েছে আটার দাম। বেড়েছে ভোজ্যতেলের দামও। কাঁচা মরিচের কেজি ছুঁয়েছে ২০০ টাকা। ১০০ টাকা কেজি করলার। ৮০ টাকা কেজি চিচিঙ্গার। পেঁপেসহ ৬০ টাকার নিচে কোনও সবজি নাই। দুই ইঞ্চি ব্যাসার্ধের এক ফালি মিষ্টি কুমড়ার দাম ৪০ থেকে ৫০ টাকা। এক মুঠো কচু শাকের দাম ২০ টাকা। ১ অক্টোবর থেকে ইলিশ ধরার ওপর সরকারি নিষেধাজ্ঞা জারির পর নতুন করে বেড়েছে সব ধরনের মাছের দাম।

কোরবানির ঈদের আগেই কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৩০ থেকে ৫৫০ টাকা দরে।   বয়লার মুরগির দামও কেজিতে বেড়েছে ২০ টাকা করে। সবকিছু মিলিয়ে মাছ, মাংস, সবজিসহ সব রকম নিত্যপণ্যের বাজার এখন অস্থির। এ সময়ে নীরব ভূমিকায় রয়েছে ট্যারিফ কমিশন ও সদ্য গঠিত প্রতিযোগিতা কমিশন–এমন অভিযোগ সংশ্লিষ্টদের।  

সরকারের বাজার মনিটরিং সিস্টেম পুরোপুরি অকার্যকর হয়ে পড়েছে বলে অভিযোগ তুলছেন সাধারণ ক্রেতা থেকে শুরু করে বাজার সংশ্লিষ্টরা। নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখার পাশাপাশি অস্বাভাবিক মজুদ ঠেকাতে বাণিজ্য মন্ত্রণালয় গঠিত ১৪টি মনিটরিং টিম কাজ করছে না। পাশাপাশি পণ্যের মূল্য বাড়াতে হলে তার যৌক্তিক কারণ অবহিত করার নিয়ম রয়েছে ট্যারিফ কমিশনকে। কোম্পানির পণ্যের মূল্যবৃদ্ধির যুক্তি সঠিক মনে না হলে কোনও কোম্পানি তার পণ্যের দাম বাড়াতে পারে না। কিন্তু অভিযোগ রয়েছে, টারিফ কমিশনকে অবহিত না করে বাড়ানো হচ্ছে নানা প্রকার আমদানি পণ্যের দাম। এ ক্ষেত্রে নীরব রয়েছে বাংলাদেশ ট্যারিফ কমিশন।

অস্থির মাছের বাজার (ছবি- ফোকাস বাংলা) একই অবস্থা সদ্য গঠিত বংলাদেশ প্রতিযোগিতা কমিশনেরও। বাজারে কোনও পণ্যের মনোপলি, সিন্ডিকেট অথবা দামের ক্ষেত্রে অসম প্রতিযোগিতা হচ্ছে কিনা তা দেখার এবং সেখানে ভূমিকা রাখার কথা থাকলেও সে অনুযায়ী কাজ করছে না প্রতিযোগিতা কমিশন। ফলে প্রতিদিন বাড়ছে নিত্যপণ্যের  দাম।

ক্রেতাদের মতে, এই সুযোগে ব্যবসায়ীরা সব ধরনের পণ্যের মূল্য বাড়িয়ে দিয়েছেন। তারা কখনও অতিবৃষ্টি, কখনও ঈদের ছুটি, কখনও পূজার ছুটি, কখনও বা অন্য কোনও অজুহাত দিয়ে ক্রমাগত মূল্যবৃদ্ধি করেই চলছেন। যেভাবে পারছেন বাড়তি মুনাফা করছেন।  ক্রেতারা মনে করেন, সরকারি মনিটরিং সামান্য পরিমাণ থাকলেও এমনটি হতো না। রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

ক্রেতারা বলছেন, বৃষ্টিতে কাঁচা মরিচ নষ্ট হয়ে গেছে, তাই মূল্য কিছুটা বাড়তেই পারে। তাই বলে ২০০ টাকা কেজি? একই কারণে নষ্ট হতে পারে সবজিও। তাই বলে করলার কেজি হবে ১০০ টাকা? কোনও কারণ ছাড়াই দীর্ঘদিন ধরে বিক্রি হওয়া ২০ টাকা কেজি দরের আলু এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

মাংসের দামও চড়া (ছবি- ফোকাস বাংলা) মরিচের পাশাপাশি বেড়েছে খোলা সয়াবিন তেলের দামও। প্রতি লিটার খোলা সয়াবিনে দুই টাকা করে দাম বেড়েছে। রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসেব বলছে, এক মাসের ব্যবধানে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম বেড়েছে দুই টাকা পর্যন্ত। আগে যে সয়াবিন বিক্রি হতো ৮৪ থেকে ৮৬ টাকা লিটার, এখন তা বিক্রি হচ্ছে ৮৬ থেকে ৮৮ টাকায়।

জানতে চাইলে বিক্রেতারা বলছেন, বাজারে সব রকম পণ্যের সরবরাহ কম। বিপরীতে বেড়েছে চাহিদা। তাই দামও বেড়েছে। সরবরাহ সংকটের কথা বলা হলেও রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে কোনও পণ্যের ঘাটতি নেই। সব দোকানেই থরে থরে সাজানো রয়েছে সবজি, চাল, আটাসহ সব প্রকার পণ্য। রাজধানীর বাজারে কাঁচা মরিচের ঘাটতি চোখে পড়েনি। এমনকি মহল্লার রাস্তায় ভ্যানে করে যে সবজি বিক্রি করা হয় সেখানেও কাঁচা মরিচের স্তূপ। তারপরও সরবরাহ সংকটের অভিযোগ!

জানতে চাইলে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুশফেকা ইকফাৎ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাজার নিয়ন্ত্রণে ট্যারিফ কমিশনের সরাসরি কোনও দায়িত্ব নেই। ট্যারিফ কমিশন সরাসরি মাঠে কাজ করে না। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে বাজার নিয়ন্ত্রণে যে মনিটরিং কমিটি রয়েছে সেখানে ট্যারিফ কমিশনের একজন প্রতিনিধি থাকেন। সেখানে তিনি ট্যারিফ কমিশনের পক্ষে অভিমত দেন। পরামর্শ দেন। মনিটরিং কমিটির সঙ্গে যুক্ত থেকে তিনি কাজ করেন। কোনও কারখানায় উৎপাদিত পণ্যের মূল্য নির্ধারণ সংক্রান্ত বিষয়টিতে অনুমোদন দেয় ট্যারিফ কমিশন। তবে যদি কোনও কোম্পানি তার উৎপাদিত পণ্যের মূল্য ট্যারিফ কমিশনকে না জানিয়ে বাড়ায় তাহলে তা প্রতিবেদন আকারে বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করা হয়। সে কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের, ট্যারিফ কমিশনের নয়।’ বাজার সামাল দিতে এর বেশি কাজ ট্যারিফ কমিশন করে না বলে জানান তিনি। 

অন্যদিকে, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান সরকারের সাবেক অতিরিক্ত সচিব ইকবাল খান চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কমিশনটি সবেমাত্র গঠিত হলো। এর অর্গানোগ্রামই তো ঠিক হয়নি। এ কমিশনের জনবল নেই। এ অবস্থায় কমিশন বাজারে কাজ করবে কী দিয়ে?’ তিনি আরও বলেন, ‘একটু সময় দিন। দেখবেন কমিশন ভালো কাজ করবে। বাজারে এ কমিশনের প্রভাব থাকবে।’ আরেক প্রশ্নের জবাবে ইকবাল খান চৌধুরী বলেন, ‘বাজার নিয়ন্ত্রণে এ কমিশনের কাজ হবে কিছুটা ব্যতিক্রমী। এ কমিশন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বা সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং কমিটির মতো কাজ করবে না।’

তিনি বলেন, ‘এ কমিশন বাজারে যেকোনও পণ্যের মনোপলি ব্যবসা, পণ্য বাজারজাত করতে ব্যবসায়ীদের সিন্ডিকেট বা পণ্যের মূল্যবৃদ্ধির ক্ষেত্রে অসম প্রতিযোগিতার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তবে এর আগে পণ্যের চাহিদা, উৎপাদন, মজুদ, সরবরাহসহ নানা ধরনের তথ্য জানতে হবে।’

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাজার ঠিক হয়ে যাবে। চালের দাম বেড়েছিলো, এখন তা কমতে শুরু করেছে। চালের দাম আরও কমবে। আটা, তেলের দামও কমবে। কোরবানির আগে পেঁয়াজ নিয়ে নানা ঝামেলা সৃষ্টি হয়েছিলো। এখন কোনও সাড়া শব্দ নেই। তার অর্থ পেঁয়াজের দামও কমে গেছে। বৃষ্টি কমলে এমনিতেই কমে যাবে সবজির দাম।’ বাজার সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই আছে বলে মন্তব্য করেন তিনি।




/এসআই/এএম/ আপ-এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ