X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দেবে গেলো নাকি গায়েব হলো মধ্যপাড়ার পাথর!

সঞ্চিতা সীতু
০৫ আগস্ট ২০১৮, ২১:২৮আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ২১:৪২

মধ্যপাড়া কঠিন শিলা খনি (ছবি: সংগৃহীত) তুলে রাখা পাথর আবার দেবে গেল মাটিতে! নাকি কয়লার মতো পাথরও হলো গায়েব! দেশের একমাত্র পাথর খনি মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানিতেও এবার তিন লাখ ৬০ হাজার টন পাথরের হদিস মিলছে না। বাস্তব পরিস্থিতি বিবেচনা করে এ ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে কঠোর শাস্তির কথা বলছেন বিশেষজ্ঞরা।
রবিবার পেট্রোবাংলা এবং জ্বালানি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় খোঁজ নিয়ে জানা গেছে, কোম্পানির গত বার্ষিক সাধারণ সভায় বিষয়টি উত্থাপন হওয়ার পর যাচাই বাছাইয়ের জন্য কমিটি করা হয়। ওই কমিটি অবশ্য সিস্টেম লসের সঙ্গে মাটিতে ৫৫ কোটি টাকার পাথর দেবে যাওয়ার প্রমাণ পেয়েছে বলে উল্লেখ করেছে।
সংশ্লিষ্টরা বলছেন, দেশে ব্যাপক উন্নয়ন কার্যক্রম চলছে। দেশের অধিকাংশ উন্নয়ন প্রকল্পে ভারত এবং ভিয়েতনাম থেকে পাথর আমদানি করা হয়। সেখানে আমাদের খনির উন্নতমানের পাথর কেন দেবে যাবে? জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফায়জুল্লাহ এনডিসি বলেন, গায়েবের কোনও ঘটনা সেখানে ঘটেনি। হিসেবে গড়মিল আর কিছু পাথর নরম মাটিতে রাখায় তা দেবে গেছে।
দেবে গেলো নাকি গায়েব হলো মধ্যপাড়ার পাথর! গত ২৯ জুলাই জ্বালানি বিভাগে মধ্যপাড়া নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তিন লাখ ৬০ হাজার টন পাথরের হিসেব না থাকার কথা উল্লেখ করা হয়। মধ্যপাড়া পাথর খনি থেকে বলা হয়, গায়েব হওয়া এই পাথরের মূল্য ৫৫ কোটি টাকারও বেশি। গায়েব হওয়া এই পাথর মাটিতে দেবে গেছে বলে হিসেব থেকে সম্প্রতি মুছে ফেলার (রাইট অফ) প্রস্তাব করছে রাষ্ট্রায়াত্ত মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি। বৈঠকে এই পাথর ঘাটতির বিষয়টি অবলোপন অর্থাৎ গায়েব করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।
জানা যায়, বৈঠকে অ্যাকাউন্টিং বুক এ তথ্য উপাত্ত মিল রাখার স্বার্থে ৩ লাখ ৫৯ হাজার ৮১৬ দশমিক ৮৯ মেট্রিক টন পাথরের মূল্য বাবদ ৫৫ কোটি ২৩ লাখ ৪৮ হাজার ৪৪৮ টাকা অবলোপনের বিষয়টি অনুমোদন নিয়ে আলোচনা করা হয়। বলা হয়, শিলা বিপণনের এক পর্যায়ে উত্তোলিত শিলার রেকর্ড, শিলা বিক্রয় ও সরবরাহের রেকর্ড, বাস্তবে শিলার মজুত এবং অ্যাকাউন্ট বুকে লিপিবদ্ধ রেকর্ডের মধ্যে অসমতা পরিলক্ষিত হয়। এসব বিষয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন কমিটি কাজ শেষে প্রতিবেদন দাখিল করে যা সময়ে সময়ে কোম্পানি পরিচালনা পর্ষদে উপস্থাপন করে পর্ষদকে অবহিত করা হয়। কিন্তু কোম্পানির অ্যাকাউন্ট বুকের রেকর্ড এ যাবত কমিটির প্রতিবেদনের সুপারিশের আলোকে সংশোধন করা হয়নি।
১৯৭৪ সালে আবিষ্কৃত খনিটিতে মজুতের পরিমাণ ১৭৪ মিলিয়ন টন। প্রায় এক যুগ ধরে এই খনি থেকে পাথর উত্তোলন করা হচ্ছে।
দেবে গেলো নাকি গায়েব হলো মধ্যপাড়ার পাথর! গত বছরের ১৮ ডিসেম্বর কোম্পানির ১৯তম বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্তে বলা হয়,‘৫৫ কোটি ২৩ লাখ টাকার পাথর দেবে যাওয়ার বিষয়টি বাস্তব অবস্থা পরীক্ষা নিরীক্ষা করে পর্ষদ সভায় উপস্থাপন করে রাইট অফ করার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।’
২০১৬-১৭ অর্থবছরে তাদের সিস্টেম লস এক লাখ টন। তাদের দাবি ওজনের সময় সাড়ে ৯ শতাংশ এবং সিস্টেম লস হচ্ছে ১৪ শতাংশ। মোট সিস্টেম লস দাড়ায় ২৩ শতাংশ। তবে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর (জিএসবি) জানায়,তাদের সিস্টেম লস মাত্র ২ দশমিক ৫ শতাংশ।
জানতে চাইলে পেট্রোবাংলার পরিচালক প্রশাসন মোস্তফা কামালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এজিএম এ বিষয়টি উত্থাপনের পর এর সমাধানের জন্য একটি কমিটি করে দেওয়া হয়েছিল। এরপর কী হয়েছে সে সম্পর্কে তিনি আর কিছু জানেন না।
দেবে গেলো নাকি গায়েব হলো মধ্যপাড়ার পাথর! এ বিষয়ে কথা বলার জন্য মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পর ব্যবস্থাপনা পরিচালক এসএম নূরুল আওরঙ্গজেবের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।
এ বিষয়ে জ্বালানি বিশেষজ্ঞ শামসুল আলম বলেন, যদি সত্যি সত্যিই পাথর মাটিতে দেবে গিয়ে থাকে তাহলে তো কিছু করার নেই। কিন্তু জ্বালানি খাতে যে হারে চুরি হচ্ছে তাতে একেবারে নিশ্চিত হওয়া যাচ্ছে না। অন্যদিকে, যদি এটি চুরি না হয় তাহলে পাথরের হিসেব মেলানোর চেষ্টা করছে কেন কোম্পানি? তিনি বলেন, বড়পুকুরিয়ার মতো মধ্যপাড়ায় যদি কোনও পাথর চুরির ঘটনা ঘটে থাকে তাহলে এর সঙ্গে সংশ্লিষ্টদের কঠোর হাতে শাস্তি দিতে হবে। দরকার হলে জ্বালানি খাতের এইসব দুর্নীতির জন্য আলাদাভাবে কোনও কঠোর আইন প্রণয়ন করে তার মাধ্যমে বিচার করতে হবে।

/এসএনএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
বাঁচতে হলে জানতে হবে
বাঁচতে হলে জানতে হবে
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু