জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে একমত বাংলাদেশ-কানাডা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৮, জানুয়ারি ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১৬, জানুয়ারি ০৬, ২০২০

বাংলাদেশ-কানাডাবাংলাদেশ ও কানাডার ব্যবসায়ীদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করলে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগে গতি আসবে। দুই দেশ এই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে একমত। যত দ্রুত সম্ভব এটি গঠন করা হবে।
সোমবার (৬ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রেফনটেইন। সেসময় এই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের বিষয়ে তারা একমত হন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন হলে বিজনেসম্যান টু বিজনেসম্যান (বিটুবি) আলোচনার জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। বাংলাদেশে অ্যাগ্রো প্রসেসিং জোন গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে, কানাডা এ খাতে বিনিয়োগ করলে লাভবান হবে।
তিনি আরও বলেন, আগামী ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সাল থেকে এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা থাকবে না। তখন কানাডা চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে।
সাক্ষাৎকালে কানাডার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে কানাডা একমত। যত তাড়াতাড়ি সম্ভব এই গ্রুপ গঠন করা হবে, তত তাড়াতাড়ি বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের কাজ শুরু করা সম্ভব হবে। কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশ দৃশ্যমান উন্নয়ন করছে। কানাডা বাংলাদেশের উন্নযনে অংশীদার হতে আগ্রহী। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হলে কানাডা অগ্রাধিকার ভিত্তিতে বাণিজ্য সহযোগিতা দেবে। প্রাইভেট সেক্টরে ব্যাপক উন্নয়নের সুযোগ রয়েছে, কানাডা এ সুযোগ নিতে চায়।
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন। 

/এসআই/এইচআই/

লাইভ

টপ