X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৬ বৈশাখ ১৪৩১

দুর্বল ব্যাংকগুলো একীভূত হবে কবে?

গোলাম মওলা
০৩ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৭আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৪৬

দেশে ব্যাংকের সংখ্যা বেড়ে হয়েছে ৬১। এরমধ্যে ভালো ব্যাংক আছে হাতে গোনা কয়েকটি। অন্তত  ডজনখানেক ব্যাংকের স্বাস্থ্য একেবারেই ভালো নয়। পরিস্থিতি কতটা খারাপ হলে রাষ্ট্রায়ত্ত যেকোনও ব্যাংকের সঙ্গে একীভূত হতে আগ্রহ প্রকাশ করেছে বেসরকারি পদ্মা ব্যাংক। শুধু পদ্মা ব্যাংক নয়, দুর্দশাগ্রস্ত ব্যাংকের সংখ্যা এখন ১০টিরও বেশি।

সরকার ও বাংলাদেশ ব্যাংকের নীতি-সহায়তায় কোনও রকমে অস্তিত্ব টিকিয়ে রেখেছে এ ব্যাংকগুলো। সরকারের পাশাপাশি বিভিন্ন মহল থেকে বলা হয়েছে, অদূর ভবিষ্যতে এই ব্যাংকগুলোকে টিকে থাকতে হলে মার্জার বা একীভূত করার প্রয়োজন হবে।

বাংলাদেশ ব্যাংককে পরামর্শ দিয়েছিলেন সাবেক অর্থমন্ত্রী

তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, অনেক ব্যাংক একীভূত (মার্জ) করার চেষ্টা চলছে। শুধু তা-ই নয়, সাবেক এই অর্থমন্ত্রী বাংলাদেশ ব্যাংককে দুর্বল হয়ে যাওয়া দু-একটি ব্যাংক একীভূতকরণের পরামর্শ দিয়েছিলেন। এ নিয়ে ২০১৭ সালে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরের কাছে একটি চিঠি দেন।

চিঠিতে গভর্নরকে বলা হয়েছিল, দু-একটি ব্যাংক একীভূত করার উদ্যোগ বিবেচনায় আনলে ভালো হবে। দেশে অচিরেই ব্যাংক সঞ্চয়ন প্রক্রিয়া শুরু হবে বলে আমার মনে হয়। সে জন্য প্রাথমিক পদক্ষেপ নেওয়ার সময় হয়তো হয়েছে। আমার এই পরামর্শ বিবেচনার আহ্বান জানাচ্ছি।

চিঠিতে বলা হয়েছিল, কয়েকটি ব্যাংক বর্তমানে বেশ দুরবস্থায় রয়েছে। এসব ব্যাংকের মধ্যে কোনোটার উদ্যোক্তারা ব্যাংকটিকে দেউলিয়া করছেন। আবার কোথাও উদ্যোক্তাদের মধ্যে ঝগড়া বেধে গেছে। ফলে সংশ্লিষ্ট ব্যাংকের ক্ষমতার পরিবর্তন হয়েছে। আবার কোথাও কিছু পরিচালক জোটবেঁধে উদ্যোক্তাকে কোণঠাসা করে মালিকানা পরিবর্তন করতে চাচ্ছে। ব্যাংকিং খাতের এ ধরনের পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক সঠিক দায়িত্ব পালন করছে এমন ইঙ্গিত দিয়ে চিঠিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক সর্বত্রই তার নিয়ন্ত্রক ক্ষমতা প্রয়োগ করছে।

শুধু সাবেক অর্থমন্ত্রী নয়, বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বছরে জানিয়েছিলেন, রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংক একীভূত করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে। এ বিষয়ে খসড়া হয়ে গেছে, সেটি আমরা সংসদে নিয়ে যাবো। সেখানে অনুমোদন দেওয়ার পর একীভূতকরণ কার্যক্রম শুরু হবে।

যদিও এর আগে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সময়ে বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডকে (বিডিবিএল) একীভূত করার প্রক্রিয়া শুরু হয়েও শেষ পর্যন্ত থমকে যায়।

জানা গেছে, মার্জার বিষয়ে একটি গাইডলাইন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল ২০১৭ সালে। কিন্তু চার বছর পেরিয়ে যাওয়ার পরও ব্যাংক একীভূতকরণের একটি গাইডলাইন তৈরি করা সম্ভব হয়নি। ফলে দুর্বল ব্যাংকগুলো একীভূত হবে কবে, এই প্রশ্ন অনেকের।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, সরকারের অনিচ্ছা ও নিয়ন্ত্রক সংস্থার গাফিলতির কারণে দুর্বল ব্যাংকগুলো একীভূত হচ্ছে না। কখনও কখনও একীভূতকরণের বিষয়ে আলোচনা হয় বটে, কিন্তু যে ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার কথা তাদের অনাগ্রহের পাশাপাশি যাকে একীভূত করার কথা, তাদের একীভূত না হওয়ার তদবির এই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে। তিনি উল্লেখ করেন, ব্যাংক খাতে সুস্থ পরিবেশ ও সুশাসন ফিরিয়ে আনতে দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলোকে অতি দ্রুত একীভূত করা উচিত।

দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলো

বেসরকারি পদ্মা ব্যাংক (সাবেক ফারমার্স), আইসিবি ইসলামিক ব্যাংক, রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক, বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি), রাজশাহী কৃষি  উন্নয়ন ব্যাংক (রাকাব), বেসরকারি খাতের বাংলাদেশ কমার্স ব্যাংক ও বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান। ঋণ বিতরণে অনিয়ম, দুর্নীতি ও লুণ্ঠনের শিকার হয়ে এই ব্যাংকগুলো দীর্ঘদিন ধরে খাদের কিনারে দাঁড়িয়ে আছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে,  ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্র মালিকানাধীন ছয় ব্যাংকের মধ্যে শুধু বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) মুনাফা অর্জন করতে পেরেছে, অন্য ৫ ব্যাংকই লোকসানে। বেসিক ব্যাংক ২০১৩ সালে লোকসানে যাওয়ার কারণে যে উৎসাহ বোনাস দেওয়া বন্ধ করেছে, তা এখনও বন্ধ রয়েছে।

২০০৯ সাল-পরবর্তী পাঁচ বছরে লুটপাটের শিকার হওয়ার পর এখন পর্যন্ত প্রায় ৪ হাজার কোটি টাকা নিট লোকসান দিয়েছে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক। অথচ বিপর্যস্ত হওয়ার আগ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত খাতের সবচেয়ে সফল ব্যাংক ছিল এটি। ২০২১ সালেও প্রায় ৩৯০ কোটি টাকা নিট লোকসান দিয়েছে ব্যাংকটি।

কৃষি ব্যাংক ও রাকাব ক্রমাগত লোকসান করতে থাকায় ২০১৮-১৯ অর্থবছর থেকে প্রণোদনা (এক্সগ্রেসিয়া) দেওয়া বন্ধ রেখেছে। এই সময়ে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক ১৮ হাজার ৫০০ কোটি টাকা লোকসান করেছে।

তবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জনতা ব্যাংক লোকসান করেছে ৫ হাজার ৫৪ কোটি এবং বেসিক ৩৬৬ কোটি টাকা লোকসান করেছে।

২০১৭ সালে নেওয়া হয় গাইডলাইন তৈরির উদ্যোগ

২০১৭ সালের মাঝামাঝি এই গাইডলাইন তৈরির নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন বলা হয়েছিল, গাইডলাইনটি চূড়ান্ত করা হলে আর্থিকভাবে দুর্বল ব্যাংকগুলো এটি অনুসরণ করে অন্য ব্যাংকের সঙ্গে মার্জার বা একীভূত হতে পারবে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই গাইডলাইন প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়েছিল বাংলাদেশ ব্যাংককে; কিন্তু এখন পর্যন্ত গাইডলাইনটি তৈরি করা সম্ভব হয়নি।

এর আগে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে মত প্রকাশ করা হয়—রাষ্ট্রীয় খাতের বৃহত্তম ব্যাংক সোনালী বাদে অন্যান্য ব্যাংক একীভূত করা যেতে পারে। এ জন্য প্রাথমিকভাবে চারটি ব্যাংকের কথাও বলা হয়। ব্যাংকগুলো হলো, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও বেসিক ব্যাংক লিমিটেড। এ ক্ষেত্রে কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংককে একীভূত করার সুপারিশ করা হয়।

গাইডলাইন তৈরির সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, কিছু বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না। ফলে গাইডলাইনের খসড়া তৈরি করা যাচ্ছে না। তবে চলতি বছরে এটি চূড়ান্ত হতে পারে বলে জানান তিনি।

কাজ করছে দুটি কমিটি

এ লক্ষ্যে  কাজ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালের নেতৃত্বে একটি এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে অপর একটি কমিটি। তারা এ বিষয়ে ইতোমধ্যে একটি নীতিমালার খসড়া তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দিয়েছে। সেটি নিয়ে এখন কাজ হচ্ছে। নীতিমালাটি চূড়ান্ত হলে কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার জারি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য তা বাধ্যতামূলক করে দেওয়া হবে।

আইনেও একীভূতকরণের কথা বলা আছে

ব্যাংকিং খাতে একীভূতকরণের কথা বলা আছে ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ তেও। আইনের ৪৯(১) ধারায় বলা হয়, কোনও ব্যাংকের অনুরোধক্রমে বাংলাদেশ ব্যাংক একীভূতকরণ প্রস্তাবে মধ্যস্থতাকারীর ভূমিকা রাখতে পারে। একইভাবে আর্থিক প্রতিষ্ঠান আইন-১৯৯৩-এর বিধান অনুযায়ীও বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের একীভূতকরণে সহায়তা করার ক্ষমতা রাখে। উভয় আইনের বিধান বাস্তবায়নে দুর্বল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে একীভূতকরণের জন্য ২০০৭ সালে একটি নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশ ব্যাংক। বিশ্বের বিভিন্ন দেশের আর্থিক খাতের একীভূতকরণ প্রক্রিয়া পর্যালোচনা করে নীতিমালাটি প্রণয়ন করা হয়েছিল।

গাইডলাইনস ফর মার্জার বা অ্যামালগামেশন অব ব্যাংকস বা ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনস শীর্ষক এ নীতিমালায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর একীভূতকরণ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

ওই নীতিমালা অনুযায়ী, একটি ব্যাংক অন্য ব্যাংকের সঙ্গে, একটি আর্থিক প্রতিষ্ঠান অন্য আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হতে পারবে। যেকোনও ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে কিংবা বিশেষ ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠান কোনও ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনসাপেক্ষে অধিগ্রহণ করতে পারবে। তবে যেকোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে একীভূত হওয়ার সিদ্ধান্ত আসতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পর্ষদ থেকে। এক্ষেত্রে শেয়ারহোল্ডারদের অনুমোদনও থাকতে হবে।

একীভূত হয়েছে ২০০৯ সালেও

২০০৯ সালে সরকারি খাতের দুটি বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্প ঋণ সংস্থা ও বাংলাদেশ শিল্প ব্যাংক একীভূত করে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) গঠিত হয়। এরপর দেশের কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান এ পথে হাঁটেনি।

যা বলছে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম মনে করেন, বর্তমান পরিস্থিতিতে সমস্যাগ্রস্ত সরকারি ব্যাংকগুলোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারকে নিতে হবে। তবে বেসরকারি ও বিদেশি খাতের যে ব্যাংকগুলোর পরিস্থিতি খারাপ, সেগুলো একীভূত কিংবা অবসায়ন যেটিই করা হোক, সেটি সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে উদ্যোগী হতে হবে। বিদ্যমান ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের খুব বেশি কিছু করার নেই।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
গণমাধ্যমের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: আরাফাত
নীতি সুদহার বাড়িয়ে সাড়ে ৮ শতাংশ করলো বাংলাদেশ ব্যাংক
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
সর্বশেষ খবর
করদাতাদের ওপরই এনবিআর বেশি চাপ দিচ্ছে: সালমান এফ রহমান
করদাতাদের ওপরই এনবিআর বেশি চাপ দিচ্ছে: সালমান এফ রহমান
খিলগাঁওয়ে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বক্তব্যকে ‘সুপার এডিট’ বললেন বিএনপি নেতা
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বক্তব্যকে ‘সুপার এডিট’ বললেন বিএনপি নেতা
সালমানের সঙ্গী হলেন রাশমিকা
সালমানের সঙ্গী হলেন রাশমিকা
সর্বাধিক পঠিত
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার