X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

‘এসএমই ফাউন্ডেশনকে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া উচিত’ 

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ মে ২০২৩, ১৮:০৪আপডেট : ১১ মে ২০২৩, ১৮:০৪

এসএমই খাতের উন্নয়নে এবং ‘এসএমই নীতিমালা ২০১৯’ বাস্তবায়নে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ প্রয়োজন। আগামী অর্থবছরের বাজেটে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে অন্তত ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া উচিত বলেও মনে করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। 

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর পুরানা পল্টন লেনের পল্টন টাওয়ারে ইআরএফ কার্যালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সদস্যদের জন্য এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধা। ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

এসএমই ফাউন্ডেশনের চ্যালেঞ্জগুলো তুলে ধরে ড. মফিজুর রহমান বলেন, ‘লোকবল সংকট এবং নিজস্ব ভবন, ঢাকার বাইরে কার্যালয় ও পর্যাপ্ত তহবিলের অভাবে আমরা উদ্যোক্তাদের চাহিদা মতো সেবা দিতে পারছি না। ঢাকার বাইরে সারাদেশে কাঙ্ক্ষিত কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে না। ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন কেন্দ্র না থাকায় উদ্যোক্তাদের বাজারজাতকরণে বাধা তৈরি হচ্ছে। এছাড়া শিল্প মন্ত্রণালয় বা অর্থ বিভাগ হতে বাজেট বরাদ্দ না পাওয়া, ফাউন্ডেশনের আয়কর অব্যাহতি প্রাপ্তির লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে অমিমাংসিত বিষয় ও এ খাতে সরকারের কোনও উন্নয়ন প্রকল্প না থাকাও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এই পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, দেশব্যাপী বর্ধিত কর্মসূচি গ্রহণের জন্য ফাউন্ডেশনের এন্ডাউমেন্ট ফান্ড (১০০০ কোটি টাকা) ক্রেডিট হোলসেলিং কর্মসূচি সম্প্রসারণের জন্য ক্রেডিট ফান্ড (৫০০-১০০০ কোটি টাকা) বরাদ্দ, এসএমই নীতিমালাসহ সরকারের বিভিন্ন নীতিমালা বাস্তবায়নে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ, ফাউন্ডেশনের নিয়মিত কর্মসূচি বাস্তবায়নের জন্য বাজেট বরাদ্দ, সরকারের অর্থায়নে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) অনুমোদন, দাতা সংস্থার অর্থায়নে কারিগরি ও উন্নয়ন প্রকল্প এবং ঢাকায় ফাউন্ডেশনের নিজস্ব অফিস ভবনসহ বিভাগীয়/জেলা পর্যায়ে শাখা অফিস, উদ্যোক্তা উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র এবং ইনকিউবিশন অ্যান্ড ইনোভেশন সেন্টার স্থাপন করা প্রয়োজন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন দেশের অর্থনৈতিক প্রতিবেদকরা।’ এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমকে সরকারের এবং এসএমই ফাউন্ডেশনের পাশে থাকারও আহ্বান জানান তিনি।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘আমরা উন্নত দেশ হওয়ার ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ইতোমধ্যে আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। উন্নত বিশ্বের কাতারে যেতে হলে আমাদের বেকার সমস্যা সমাধান করতে হবে। আমাদের অর্থনীতিকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। তাহলে আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে পারবো। আমাদের দেশে যদি ক্ষুধা দারিদ্র্য ও বেকার সমস্যা থাকে, তবে আমরা স্মার্ট বাংলাদেশ কিন্তু করতে পারবো না। আমাদের এদিকে নজর রাখতে হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘এসএমই ফাউন্ডেশন যে দাবিগুলো করেছে— সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। তারপরও আপনাদের নিজেদের এগুলো নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে। এসএমই ফাউন্ডেশন ৫০০ কোটি টাকা চেয়েছে। এটি কোনও ব্যাপার না। আমার মনে হয়, এসএমই ফাউন্ডেশনকে ৫ হাজার কোটি টাকা দেওয়া উচিত।’

/জিএম/এপিএইচ/
সম্পর্কিত
টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য ঘোষণার সিদ্ধান্ত
সিইটিপি ও ট্যানারিগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিত করার নির্দেশ
৬ দেশ থেকে নন-ইউরিয়া আমদানির ধারা অব্যাহত
সর্বশেষ খবর
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী