X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

পুরান ঢাকার ফুটপাতে জমজমাট ঈদবাজার

আতিক হাসান শুভ
২৬ জুন ২০২৩, ১৬:২০আপডেট : ২৬ জুন ২০২৩, ১৬:৫৮

পবিত্র ঈদুল আজহার বাকি আর মাত্র দুই দিন। ঈদ উপলক্ষে পরিবারের জন্য কেনাকাটা করছেন সবাই। শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ততা বেড়েছে নিম্ন আয়ের মানুষের। শপিং মলের চেয়ে বেশি জমে উঠেছে ফুটপাতের ঈদবাজার। অল্প দামে পছন্দের পোশাক, জুতা, প্রসাধনীসহ অন্য সব পছন্দের পণ্য কিনতে পুরান ঢাকার ফুটপাতের দোকানগুলোতে ভিড় করছেন তারা।

বিক্রেতাদের হাঁকডাক, আর ক্রেতাদের ভিড়ে মুখরিত ফুটপাতের দোকানগুলো। রবিবার (২৫ জুন) সরেজমিন পুরান ঢাকার ফুটপাতগুলোতে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এমন দৃশ্য দেখা গেছে। শপিং মলের তুলনায় কম দামে বাহারি ও প্রয়োজনীয় পণ্য পাওয়া যাচ্ছে ফুটপাতের এসব দোকানে।

ফুটপাতের বেশিরভাগ দোকানের চিত্রই একই রকম। কেউ জামা-জুতা কিনছেন, কেউ প্লাস্টিকের পণ্য, কেউ বা কসমেটিকস কিনছেন। পুরান ঢাকার লক্ষ্মীবাজারজুড়েই জামাকাপড়, বাসার তৈজসপত্র, বিছানার চাদর, কসমেটিকসসহ প্রয়োজনীয় সব জিনিসপত্রের পসরা সাজানো। এসব দোকানের মূল ক্রেতা নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা।

ফুটপাতের দোকানে ক্রেতাদের ভিড় ব্যবসায়ীরা বলছেন, ফুটপাতে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি অনেক মধ্যবিত্তরাও কেনাকাটার জন্য আসছেন। কম বাজেটের মধ্যে ক্রেতাদের পছন্দ এমন বাহারি নকশা ও রঙের সব পোশাকের সংগ্রহ রয়েছে ফুটপাতের দোকানে। তাই ক্রেতারা কোনও না কোনও জিনিস পছন্দ হলেই কিনে নিচ্ছেন। বেচাকেনা ভালো হচ্ছে।

লক্ষ্মীবাজার ফুটপাতে পরিবারের জন্য কেনাকাটা করছিলেন কলতা বাজারের বাসিন্দা মনি আক্তার। বাংলা ট্রিবিউনকে তিনি জানান, সুলভ মূল্যে ফুটপাতে অনেক সুন্দর ডিজাইনের থ্রিপিস পাওয়া যায়। শপিং মলে যে থ্রিপিস দেড় হাজার টাকা দাম, ফুটপাতে সেই একই থ্রিপিস পাঁচশ-সাতশ’ টাকা দিয়ে কেনা যায়। সে কারণে ফুটপাত থেকে পরিবারের সবার জন্য কেনাকাটা করছেন তিনি। এছাড়া বাসার প্রয়োজনীয় জিনিসপত্রও ফুটপাত থেকে কিনেছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের অপর পাশের ফুটপাতে কেনাকাটা করছিলেন ফরিদ আহমেদ। তিনি জানান, বাড়ি যাবো, তাই ছেলেমেয়ের জন্য জামা-প্যান্ট দেখছি। শপিং মলে গিয়েছিলাম, কিন্তু অনেক দাম, তাই না কিনেই বেরিয়ে এসেছি। ফুটপাতে মোটামুটি কম দামে ভালো জিনিস মেলে। সবাই কিনছে, তাই দেখে-শুনে আমিও কিনছি।’ 

বেচাকেনা নিয়ে বেশ সন্তুষ্টি প্রকাশ করেছেন সেন্ট গ্রেগরি হাইস্কুল-সংলগ্ন ফুটপাতের দোকানি জিসান। তিনি জানান, এখন পর্যন্ত বিক্রি ভালো হচ্ছে। তিনি দিনে ৬-৭ হাজার টাকার মতো বিক্রি করছেন। তার ভাষ্য—আমার দোকানে শুধু ছেলেদের প্যান্ট-শার্ট, টি-শার্ট বিক্রি হয়। দেড়শ’ থেকে দুইশ’ টাকার মধ্যেই সব কিছু কেনা যায়। ছোট বড় সব সাইজের প্যান্ট-শার্ট আছে। ঈদের আগে বিক্রি আরও ভালো হবে বলেও আশা করছেন তিনি।

ঈদে পুরান ঢাকার ফুটপাতে জমজমাট বেচাকেনা এদিকে পুরান ঢাকার গ্রেট ওয়াল শপিং মল ঘুরে দেখা যায়, অসংখ্য ক্রেতা ঘোরাঘুরি করলেও কেউ তেমন কেনাকাটা করছেন না। বেশিরভাগ দরদাম করে বেরিয়ে যাচ্ছেন। এই শপিং মলের সেলসম্যান ইব্রাহিম জানান, গত ঈদের তুলনায় এবার চার ভাগের একভাগও বিক্রি করতে পারিনি। সবাই দামাদামি করে চলে যায়। বাইরের ফুটপাত থেকে কেনাকাটা করে। দোকানে যে পরিমাণ পণ্য তুলেছি, লাভের দরকার নাই, কোনও রকমে বিক্রি করতে পারলেই বাঁচি।

গ্রেট ওয়াল শপিং মল থেকে কিছু না কিনেই বেরিয়ে এসেছেন সায়েম। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। নিজের ও পরিবারের খরচ আমাকেই বহন করতে হয়। আবার বিশ্ববিদ্যালয়ের সহপাঠীদের সঙ্গে ক্লাস মেনটেইন করে চলতে হয়। ফুটপাত থেকে দেখে যে প্যান্ট দুই-তিনশ’ টাকা দিয়ে কেনা যায়, শপিং মলে তার দাম এক হাজার থেকে ১২শ’ টাকা। তাও কোনও ব্র্যান্ডের প্যান্ট না। তাহলে শপিং মলের এসির বাতাস খেয়ে বেশি দামে প্যান্ট কেনার চেয়ে ফুটপাত থেকে অল্প দামে কেনা ভালো। তাই কিছু না কিনেই বেরিয়ে এসেছি।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
তীব্র গরমে ক্রেতা সংকট, বন্ধ ফুটপাতের বেশিরভাগ দোকান
ফুটপাত দখলকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারের
সর্বশেষ খবর
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি