X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডের সাবস্ক্রিপশন শুরু রবিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৬আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৬

ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্টের ব্যবস্থাপনায় পুঁজিবাজারে আসছে ‘ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড’। ২৪ সেপ্টেম্বর এই ফান্ডের সাবস্ক্রিপশন তথা আবেদন ও টাকা জমা নেওয়া শুরু হবে। এটি চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত।

ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড একটি মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড। এটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবে। বিনিয়োগকারীদের কাছে এই ফান্ডের বিভিন্ন দিক তুলে ধরার জন্য সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড দেশের বিভিন্ন জায়গায় একাধিক রোড শোর আয়োজন করে।

এর অংশ হিসেবে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবেও একটি রোড শো অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান হাসান রহমান, ব্যবস্থাপনা পরিচালক এম মাহফুজুর রহমান, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কিসমাতুল আহসান, গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ, সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ, গ্রামীণ ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ।

এ ছাড়া অনুষ্ঠানে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনসহ দেশের অর্থ ও পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

নতুন এই মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের আকার ২০০ কোটি টাকা। এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির স্পনসর হিসেবে রয়েছেন বিশ্বের বৃহত্তম ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক। এই ফান্ডের ১০০ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীগণের কাছ থেকে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে সংগ্রহ করা হবে। ফান্ডের ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসেবে থাকছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

অনুষ্ঠানে জানানো হয়, ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট বর্তমানে তিনটি বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড পরিচালনা করছে। করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থ ও পুঁজিবাজারে ব্যাপক অস্থিরতা ও অনিশ্চয়তা বিরাজমান থাকা অবস্থায়ও প্রতিষ্ঠানটি বিদ্যমান তিনটি ফান্ডের বিনিয়োগকারীদের ভালো লভ্যাংশ দিয়েছে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন চলতি বছরের দেশসেরা সম্পদ ব্যবস্থাপক হিসেবে ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্টকে ‘স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার-২০২২’ প্রদান করেছে।
রোড শোতে ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান হাসান রহমান বলেন, তারা মনে করছেন বর্তমানে পুঁজিবাজার বিনিয়োগ অনুকূল অবস্থায় রয়েছে। একটি উপযোগী সময়ে ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড বাজারে আসছে। এমন সময়ে সঠিকভাবে ফান্ডের অর্থ বিনিয়োগ করা হলে এখান থেকে ভালো রিটার্ন নিশ্চিত করা সম্ভব হবে।

তিনি বলেন, আমরা আমাদের রিসার্চ টিমের পরামর্শে দেখেশুনে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়ে থাকি। এ কারণে বিদ্যমান তিনটি ফান্ডে ধারাবাহিকভাবে ভালো রিটার্ন পাওয়া গেছে। এই ট্র্যাক রেকর্ড বিবেচনায় নিয়ে বিনিয়োগকারীরা আমাদের ওপর আস্থা রাখতে পারেন। আমরা এই আস্থার সর্বোচ্চ মর্যাদা দেওয়ার চেষ্টা করে যাবো। আগের ফান্ডগুলোর মতো ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডেও আমরা বিনিয়োগকারীদের ভালো লভ্যাংশ দিয়ে যেতে পারবো বলে আশা রাখি।

তিনি আরও বলেন, বর্তমানে বাজারে একটু গতি কম থাকলেও এটি একান্তই সাময়িক। কিছু দিনের মধ্যেই বাজার যথেষ্ট গতিশীল হবে বলে আমাদের বিশ্বাস। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি পুঁজিবাজারের বিকাশে বেশ কিছু সংস্কার করেছে, উদ্যোগ নিয়েছে। আগামী দিনে পর্যায়ক্রমে সেগুলোর সুফল পাওয়া যাবে। তিনি বিএসইসিসহ সংশ্লিষ্টদের এই বাজারের উন্নয়নে নিরন্তর চেষ্টা চালানোর জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কিসমাতুল আহসান বলেন, হাসান রহমান একজন সফল চেয়ারম্যান। ২০০ কোটি টাকার একটা ফান্ড ম্যানেজ করা খুব সাহসী একটি পদক্ষেপ। হাসান সাহেবের সঙ্গে পরিচয় হওয়ার পর থেকে আমি ক্যাপিটেককে জানা শুরু করলাম। আর এবার দেখলাম দেশ সেরা অ্যাসেট ম্যানেজমেন্টের এওয়ার্ড পেয়েছে। তারা খুব ভালো কাজ করেছে। অল্প সময়ে অনেক এগিয়েছে।

তিনি আরও বলেন, মিউচুয়াল ফান্ড নিয়ে নেতিবাচক মনোভাব আছে আমাদের বিনিয়োগকারীদের। তারা মিউচুয়াল ফান্ডের সঙ্গে খুব অদ্ভুত আচরণ করছেন। খারাপ কোম্পানির শেয়ারের দাম যেভাবে ওঠানামা করে, সে তুলনায় মিউচুয়াল ফান্ড অবহেলিত। অথচ ফান্ডগুলো ডাবল জিডিট রিটার্ন দিচ্ছে। তবুও ফেস ভ্যালুর থেকে কম দামে নেমে যায় মিউচুয়াল ফান্ডের ইউনিটগুলোর দাম। অথচ একটা দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য এটাই সবথেকে বড় বিনিয়োগের প্লাটফর্ম।

আমরা মিউচুয়াল ফান্ডের জগৎটাকে আলোকিত করতে পারিনি। এর পুরো ব্যর্থতা বিনিয়োগকারীদের, বলেন তিনি।

/এসআই/এনএআর/
সম্পর্কিত
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে যেভাবে চলতো কারসাজি
৯ মাসে ওয়ালটনের মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা
সর্বশেষ খবর
জাতীয় দল রেখে ঢাকা লিগে সাকিবের খেলার ব্যাখ্যা দিলেন নির্বাচক
জাতীয় দল রেখে ঢাকা লিগে সাকিবের খেলার ব্যাখ্যা দিলেন নির্বাচক
পাপন শুনেছেন, তামিম নাকি সামনের বছর ফিরবেন!
পাপন শুনেছেন, তামিম নাকি সামনের বছর ফিরবেন!
তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন
তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে