অডিট হয়রানি বন্ধের দাবি বিকেএমইএ’র

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১২, এপ্রিল ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:১২, এপ্রিল ১৯, ২০১৬

বিকেএমইএরফতানির ওপর সরকারের দেওয়া নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক এবং স্থানীয় ও রাজস্ব অধিদফতরের অডিট হয়রানি বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।
মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট ফজলুল হক এ দাবি জানান।
তিনি বলেন, বাংলাদেশের নিট শিল্পের সুরক্ষায় এবং বৈশ্বিক প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনে সরকারের নগদ সহায়তা প্রদানে অডিটের নামে সময় পার করে বাংলাদেশ ব্যাংক নিয়োজিত অডিট প্রতিষ্ঠান। এছাড়া বিভিন্ন অডিট ফার্ম এবং স্থানীয় ও রাজস্ব অধিদপ্তরের অডিট কর্মকর্তাদের অপব্যাখ্যার কারণে শিল্প মালিকরা ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছেন।
এছাড়া রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের অডিট কার্যক্রম ২ বছর অন্তর করা, অডিট সহায়ক প্রয়োজনীয় দলিল দাখিলের সময়সীমা ৩ মাসের পরিবর্তে ৬ মাস করা ও বিশেষ ক্ষেত্রে আবেদনের অতিরিক্ত সময় গ্রহণের সুযোগ দেওয়ার দাবি জানান ফজলুল হক।

আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাক খাতকে টিকিয়ে রাখতে করপোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি করেন ফজলুল হক। এছাড়া রফতানিতে উৎসে কর শুধু কাটিং অ্যান্ড মেকিংয়ে (সিএম) ০ দশমিক ৬০ শতাংশ করা, অগ্নি-নিরাপত্তা সংক্রান্ত যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি করার ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা দেওয়া, গ্রিন ইন্ডাষ্ট্রি তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় সব যন্ত্রপাতি শুল্ক ও ভ্যাটমুক্ত আমদানি সুবিধাসহ সংগঠনটির পক্ষ থেকে ২৫ দফা দাবি জানানো হয়।
/এসএনএইচ/

লাইভ

টপ