X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নেট মিটারিংয়ে সফল আরইবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ নভেম্বর ২০১৮, ২২:৪৭আপডেট : ১১ নভেম্বর ২০১৮, ২৩:০১

বিদ্যুৎ বিভাগ নেট মিটারিং পদ্ধতিতে জাতীয় গ্রিডে নবায়নযোগ্য জ্বালানির বিদ্যুৎ যোগ করতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) সফলতা পেয়েছে। তবে, অন্য বিতরণ কোম্পানিগুলো ব্যর্থ হয়েছে বলে জানানো হয়েছে। রবিবার (১১ নভেম্বর) বিকালে বিদ্যুৎ ভবনে নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত বৈঠকে এই তথ্য জানানো হয়।

বৈঠকে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস শহর এলাকার বিদ্যুৎ বিতরণ কোম্পানিকে তাদের ব্যর্থতার কারণ খুঁজে দেখতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে কোম্পানিগুলোকে আগের লক্ষ্যমাত্রা ২০ জন গ্রাহক থেকে বাড়িয়ে ২৫ জন নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, মাস দুয়েক আগে ২০ জন গ্রাহককে নেট মিটারিংয়ে বিদ্যুৎ উৎপাদনে উদ্বুদ্ধ করার লক্ষ্য বেঁধে দেয় বিদ্যুৎ বিভাগ। শুধু আরইবি এই লক্ষ্য পূরণ করে জাতীয় গ্রিডে দুই দশমিক ছয় মেগাওয়াট বিদ্যুৎ যোগ করেছে। আর অন্য ৫ বিতরণ কোম্পানিগুলো মিলে মাত্র ৪০০ কিলোওয়াট বিদ্যুৎ যোগ করেছে। অর্থাৎ প্রতিটি বিতরণ কোম্পানি ১০০ কিলোওয়াটের নিচে বিদ্যুৎ যোগ করতে পেরেছে।

বৈঠকে আরইবি এলাকার গ্রাহক নেট মিটারিংয়ের  মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করলেও শহরের অপেক্ষাকৃত সচ্ছল শ্রেণির গ্রাহক কেন আসছে না তা বৈঠকে জানতে চান বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস। তিনি বলেন, ‘গ্রাহক কেন নেট মিটারিংয়ে যুক্ত হচ্ছে না কোম্পানিকে খতিয়ে দেখতে হবে।’ বিতরণ কোম্পানিগুলোকে নেট মিটারিংয়ে যুক্ত করতে না পারায় সংশ্লিষ্টদের ব্যর্থতা রয়েছে বলে বৈঠকে জানানো হয়।

পাওয়ার সেলের পরিচালক (নবায়যোগ্য জ্বালানি) আবদুর রউফ বলেন, ‘নেট মিটারিং সিস্টেমে আরইবি ২০ জন গ্রাহক সৃষ্টি করেছে। এতে তারা দুই দশমিক ছয় মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করেছে। অন্য কোম্পানিগুলো মিলে ৪০০ কিলোওয়াট বিদ্যুৎ নেট মিটারিং থেকে আনতে পেরেছে।’

বৈঠকে জানানো হয়, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) তিনটি; ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি  ডেসকো, ওয়েস্ট পাওয়ার জোন (ওজোপাডিকো) ও নর্দান পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি  (নেসকো) একজন করে গ্রাহককে নেট মিটারিংয়ের আওতায় এনেছে। আর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কোনও গ্রাহকে নেট মিটারিংয়ের আওতায় আনতে পারেনি।

জানতে চাইলে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান জানান, আগে আমাদের ২০ জন গ্রাহকেকে নেট মিটারিংয়ের আওতায় আনার লক্ষ্য দিয়েছিল। এখন লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ২৫ জন।

উল্লেখ্য, নেট মিটারিং পদ্ধতিতে গ্রাহক নিজের আঙ্গিনায় বিদ্যুৎ উৎপাদন করে ব্যবহার অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করে। যখন গ্রাহকের নিজের উৎপাদিত বিদ্যুৎ থাকবে না, ওই সময় গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এতে গ্রাহকের বিদ্যুৎ বিলে সাশ্রয় হবে। আবার সরকারের তহবিল থেকেও কোনও অর্থ খরচ হবে না। শুধু গ্রাহকের বিদ্যুৎ বিনিময় হবে।

এছাড়া দেশের নবায়নযোগ্য জ্বালানির প্রধান উৎস হতে পারে সৌর বিদ্যুৎ। দেশের প্রত্যন্ত এলাকাতে সোলার হোম সিস্টেম বসিয়ে ২৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। যা বিভিন্ন দেশ উদাহরণ হিসেবে নিয়েছে। কিন্তু, আমাদের দেশে ভূমির অপর্যাপ্ততা রয়েছে, এ কারণে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। প্রতি মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের জন্য সাড়ে তিন একর জমি প্রয়োজন হয়।এভাবে ১০০ মেগাওয়াটের জন্য দরকার হয় ৩৫০ একর। সঙ্গত কারণে নেট মিটারিং জনপ্রিয়তা পেলে দেশে সবুজ জ্বালানিতে বিদ্যুৎ উৎপাদন বাড়বে বলে মনে করা হচ্ছে।

 

/এসএনএস/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু