X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এলপিজির দাম এত বাড়লো কেন?

সঞ্চিতা সীতু
১০ অক্টোবর ২০২১, ১৯:৩০আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১৯:৪৫

আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়া এবং এলপিসি অপারেটরদের দাবিতে ডিস্ট্রিবিউশন চার্জ, রিটেইলার চার্জসহ সব খাতের চার্জ বৃদ্ধি করায় একধাপে প্রতি ১২ কেজি বোতলের দাম ২২৬ টাকা বেড়ে গেছে।

চলতি মাসের জন্য বেসরকারি পর্যায়ে এলপিজি মূসকসহ প্রতি কেজি ৮৬ টাকা ৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা আজ ১০ অক্টোবর থেকেই কার্যকর হবে। এর আগের মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৩৩ টাকা। অক্টোবরে সেই দাম বেড়ে হলো ১ হাজার ২৫৯ টাকা। ফলে মোট বাড়লো ২২৬ টাকা।

একই সঙ্গে বেড়েছে অটোগ্যাস, রেটিকুলেটেড এলপিজির দাম। বেড়েছে অন্যান্য এলপিজি সিলিন্ডারের দামও। সাড়ে ৫ কেজি সিলিন্ডার ৪৭৩ থেকে বাড়িয়ে ৫৭৭ টাকা, সাড়ে ১২ কেজি এক হাজার ৭৬ থেকে বাড়িয়ে এক হাজার ৩১২ টাকা, ১৫ কেজি এক হাজার ২৯১ থেকে বাড়িয়ে এক হাজার ৫৭৪ টাকা, ১৬ কেজি এক হাজার ৩৭৭ থেকে বাড়িয়ে এক হাজার ৬৭৯ টাকা, ১৮ কেজি এক হাজার ৫৪৯ থেকে বাড়িয়ে এক হাজার ৮৮৮ টাকা, ২০ কেজি এক হাজার ৭২২ থেকে বাড়িয়ে ২ হাজার ৯৯ টাকা, ২২ কেজি এক হাজার ৮৯৩ থেকে বাড়িয়ে ২ হাজার ৩০৯ টাকা, ২৫ কেজি দুই হাজার ১৫১ থেকে বাড়িয়ে ২ হাজার ৬২২ টাকা, ৩০ কেজি দুই হাজার ৫৮৩ থেকে বাড়িয়ে ৩ হাজার ১৪৭ টাকা, ৩৩ কেজি দুই হাজার ৮৪১ থেকে বাড়িয়ে ৩ হাজার ৪৬২ টাকা, ৩৫ কেজি তিন হাজার ১৩ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৬৭৩ এবং ৪৫ কেজি তিন হাজার ৮৭৩ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৭২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

রবিবার (১০ অক্টোবর) কমিশনের আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, এনার্জি রেগুলেটরি কমিশন (ইআরসি) আট খাতে এলপিজি অপারেটরদের ৪২ টাকা ৮৮ পয়সার অতিরিক্ত সুবিধা দিয়েছে। আগস্ট মাসের হিসাব ধরে এই সুবিধা দেওয়া হয়েছে। কারণ, গত ১৩ সেপ্টেম্বর অপারেটরদের আবেদনের ওপর গণশুনানি করেছিল কমিশন। সেই শুনানিতে যেসব চার্জ উপস্থাপন করা হয় সেগুলোর ওপর ভিত্তি করেই নতুন এই চার্জ নির্ধারণ করা হয়েছে।

আগে যেখানে বোতলজাত, মজুতসহ সব খাতে মোট চার্জ ১৪৩ টাকা ছিল, এখন সেটা বাড়িয়ে ১৮৫ টাকা ৮৮ পয়সা করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের ক্ষেত্রে চার্জের বাইরে আছে মূসক (কর) ২৪ টাকা এবং সৌদি সিপি অনুযায়ী এলপিজির ১২ কেজির দর ৮১৮ টাকা, যা আগে ছিল মূসক ২০ টাকা , এলপিজি ছিল ৬৭০ টাকা। এ হিসাবে সৌদি সিটির এলপিজির দাম বেড়েছে ১৪৮ টাকা।

এদিকে ১২ কেজির একটি সিলিন্ডারে জাহাজ ভাড়া এবং ট্রেডারের প্রিমিয়াম চার্জ ৯৭ থেকে ১ টাকা বাড়িয়ে ৯৮ টাকা, বিক্রয়, বিপণন, বিতরণ, প্রশাসনিক ও সাধারণ ব্যয় ০ দশমিক ৫৩ টাকা থেকে বাড়িয়ে ৬ টাকা ৩২ পয়সা, ইমপোর্ট প্যারিটি প্রাইস ৭৭৩ টাকা থেকে ১৪৯ টাকা বাড়িয়ে ৯২২ টাকা, মজুত ও বোতলজাতকরণ পর্যায়ের দাম (কর-পূর্ব)  ৯১৬ টাকা থেকে ১৯২ টাকা বাড়িয়ে ১ হাজার ১০৮ টাকা, এলপিজির মজুতকরণ ও বোতলজাতকরণ পরবর্তী মূল্য (কর-উত্তর) ৯৮২ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ১৮৬ টাকা, ডিস্ট্রিবিউশন চার্জ (পরিবহন ব্যয়সহ) ২৪ টাকা থেকে বাড়িয়ে ৩৪ টাকা, রিটেইলার চার্জ ২৭ টাকা থেকে ৩৮ টাকা নির্ধারণ করেছে বিইআরসি।

এতদিন অপারেটররা বলছিল, এই চার্জগুলো অযৌক্তিক, অবাস্তবভাবে তৈরি করেছে কমিশন। এরপর শুনানি করে নতুন এই চার্জ নির্ধারণ করা হয়েছে। গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে দেয় কমিশন। এরপর প্রতিমাসেই দাম ঘোষণা করে আসছে। এ পর্যন্ত মোট ৫টি দামের ঘোষণা দিয়েছে তারা। এরমধ্যে একটিও বাস্তবায়ন করেনি ব্যবসায়ীরা। বাজারের কেউ মানছে না এই দাম।

অপারেটরদের পক্ষে আজ শুনানিতে উপস্থিত ছিলেন বসুন্ধরা এলপিজির সেলস অব হেড জাকারিয়া জালাল। তাদের দাবি অনুযায়ী এলপিজির দাম ও চার্জ বৃদ্ধি করা হয়েছে। এখন তারা এই দাম মানবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা যে দাবি করেছিলাম, এটা তার কাছাকাছি। আর একটু বাড়ালে ভালো হতো। আমরা এবার চেষ্টা করবো দাম কার্যকর করতে।

/এসএনএস/এমআর/এমওএফ/
সম্পর্কিত
১২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম কমলো, আজ থেকেই কার্যকর
আরও বাড়লো এলপিজির দাম
এলপিজি ও অটোগ্যাসের দাম বেড়েছে
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা