X
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১২ অগ্রহায়ণ ১৪২৯

এলপিজির দাম এত বাড়লো কেন?

সঞ্চিতা সীতু
১০ অক্টোবর ২০২১, ১৯:৩০আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১৯:৪৫

আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়া এবং এলপিসি অপারেটরদের দাবিতে ডিস্ট্রিবিউশন চার্জ, রিটেইলার চার্জসহ সব খাতের চার্জ বৃদ্ধি করায় একধাপে প্রতি ১২ কেজি বোতলের দাম ২২৬ টাকা বেড়ে গেছে।

চলতি মাসের জন্য বেসরকারি পর্যায়ে এলপিজি মূসকসহ প্রতি কেজি ৮৬ টাকা ৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা আজ ১০ অক্টোবর থেকেই কার্যকর হবে। এর আগের মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৩৩ টাকা। অক্টোবরে সেই দাম বেড়ে হলো ১ হাজার ২৫৯ টাকা। ফলে মোট বাড়লো ২২৬ টাকা।

একই সঙ্গে বেড়েছে অটোগ্যাস, রেটিকুলেটেড এলপিজির দাম। বেড়েছে অন্যান্য এলপিজি সিলিন্ডারের দামও। সাড়ে ৫ কেজি সিলিন্ডার ৪৭৩ থেকে বাড়িয়ে ৫৭৭ টাকা, সাড়ে ১২ কেজি এক হাজার ৭৬ থেকে বাড়িয়ে এক হাজার ৩১২ টাকা, ১৫ কেজি এক হাজার ২৯১ থেকে বাড়িয়ে এক হাজার ৫৭৪ টাকা, ১৬ কেজি এক হাজার ৩৭৭ থেকে বাড়িয়ে এক হাজার ৬৭৯ টাকা, ১৮ কেজি এক হাজার ৫৪৯ থেকে বাড়িয়ে এক হাজার ৮৮৮ টাকা, ২০ কেজি এক হাজার ৭২২ থেকে বাড়িয়ে ২ হাজার ৯৯ টাকা, ২২ কেজি এক হাজার ৮৯৩ থেকে বাড়িয়ে ২ হাজার ৩০৯ টাকা, ২৫ কেজি দুই হাজার ১৫১ থেকে বাড়িয়ে ২ হাজার ৬২২ টাকা, ৩০ কেজি দুই হাজার ৫৮৩ থেকে বাড়িয়ে ৩ হাজার ১৪৭ টাকা, ৩৩ কেজি দুই হাজার ৮৪১ থেকে বাড়িয়ে ৩ হাজার ৪৬২ টাকা, ৩৫ কেজি তিন হাজার ১৩ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৬৭৩ এবং ৪৫ কেজি তিন হাজার ৮৭৩ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৭২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

রবিবার (১০ অক্টোবর) কমিশনের আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, এনার্জি রেগুলেটরি কমিশন (ইআরসি) আট খাতে এলপিজি অপারেটরদের ৪২ টাকা ৮৮ পয়সার অতিরিক্ত সুবিধা দিয়েছে। আগস্ট মাসের হিসাব ধরে এই সুবিধা দেওয়া হয়েছে। কারণ, গত ১৩ সেপ্টেম্বর অপারেটরদের আবেদনের ওপর গণশুনানি করেছিল কমিশন। সেই শুনানিতে যেসব চার্জ উপস্থাপন করা হয় সেগুলোর ওপর ভিত্তি করেই নতুন এই চার্জ নির্ধারণ করা হয়েছে।

আগে যেখানে বোতলজাত, মজুতসহ সব খাতে মোট চার্জ ১৪৩ টাকা ছিল, এখন সেটা বাড়িয়ে ১৮৫ টাকা ৮৮ পয়সা করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের ক্ষেত্রে চার্জের বাইরে আছে মূসক (কর) ২৪ টাকা এবং সৌদি সিপি অনুযায়ী এলপিজির ১২ কেজির দর ৮১৮ টাকা, যা আগে ছিল মূসক ২০ টাকা , এলপিজি ছিল ৬৭০ টাকা। এ হিসাবে সৌদি সিটির এলপিজির দাম বেড়েছে ১৪৮ টাকা।

এদিকে ১২ কেজির একটি সিলিন্ডারে জাহাজ ভাড়া এবং ট্রেডারের প্রিমিয়াম চার্জ ৯৭ থেকে ১ টাকা বাড়িয়ে ৯৮ টাকা, বিক্রয়, বিপণন, বিতরণ, প্রশাসনিক ও সাধারণ ব্যয় ০ দশমিক ৫৩ টাকা থেকে বাড়িয়ে ৬ টাকা ৩২ পয়সা, ইমপোর্ট প্যারিটি প্রাইস ৭৭৩ টাকা থেকে ১৪৯ টাকা বাড়িয়ে ৯২২ টাকা, মজুত ও বোতলজাতকরণ পর্যায়ের দাম (কর-পূর্ব)  ৯১৬ টাকা থেকে ১৯২ টাকা বাড়িয়ে ১ হাজার ১০৮ টাকা, এলপিজির মজুতকরণ ও বোতলজাতকরণ পরবর্তী মূল্য (কর-উত্তর) ৯৮২ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ১৮৬ টাকা, ডিস্ট্রিবিউশন চার্জ (পরিবহন ব্যয়সহ) ২৪ টাকা থেকে বাড়িয়ে ৩৪ টাকা, রিটেইলার চার্জ ২৭ টাকা থেকে ৩৮ টাকা নির্ধারণ করেছে বিইআরসি।

এতদিন অপারেটররা বলছিল, এই চার্জগুলো অযৌক্তিক, অবাস্তবভাবে তৈরি করেছে কমিশন। এরপর শুনানি করে নতুন এই চার্জ নির্ধারণ করা হয়েছে। গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে দেয় কমিশন। এরপর প্রতিমাসেই দাম ঘোষণা করে আসছে। এ পর্যন্ত মোট ৫টি দামের ঘোষণা দিয়েছে তারা। এরমধ্যে একটিও বাস্তবায়ন করেনি ব্যবসায়ীরা। বাজারের কেউ মানছে না এই দাম।

অপারেটরদের পক্ষে আজ শুনানিতে উপস্থিত ছিলেন বসুন্ধরা এলপিজির সেলস অব হেড জাকারিয়া জালাল। তাদের দাবি অনুযায়ী এলপিজির দাম ও চার্জ বৃদ্ধি করা হয়েছে। এখন তারা এই দাম মানবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা যে দাবি করেছিলাম, এটা তার কাছাকাছি। আর একটু বাড়ালে ভালো হতো। আমরা এবার চেষ্টা করবো দাম কার্যকর করতে।

/এসএনএস/এমআর/এমওএফ/
মেসির রেকর্ড নিজের করে নিলেন ফের্নান্দেজ
মেসির রেকর্ড নিজের করে নিলেন ফের্নান্দেজ
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
লুসাইলে ম্যারাডোনাকে স্পর্শ করলেন মেসি
লুসাইলে ম্যারাডোনাকে স্পর্শ করলেন মেসি
প্রস্থানের দুই বছর: শিল্পকলায় অবিনশ্বর আলী যাকের
মৃত্যুদিনে স্মরণপ্রস্থানের দুই বছর: শিল্পকলায় অবিনশ্বর আলী যাকের
সর্বাধিক পঠিত
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা