X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎ উৎপাদনে মানা হচ্ছে না ইকোনমিক মেরিট অর্ডার, বাড়ছে লোকসান

সঞ্চিতা সীতু
০৭ জুন ২০২২, ১৭:৩৯আপডেট : ০৭ জুন ২০২২, ১৮:৩১

বিদ্যুৎ উৎপাদনে ইকোনমিক মেরিট অর্ডার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এতে বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। আর বাড়তি খরচ ঘুরেফিরে চাপবে ভোক্তার কাঁধেই।

 

ইকোনমিক মেরিট অর্ডার কী?

পিডিবির এক কর্মকর্তা জানান, যে কেন্দ্রের বিদ্যুতের উৎপাদন খরচ কম সেই কেন্দ্রের বিদ্যুৎ প্রথমে গ্রিডে সরবরাহ করা হয়। এভাবে দৈনিক চাহিদার ভিত্তিতে কম দাম থেকে বাড়তি দামের বিদ্যুৎ উৎপাদন করা হয়।

পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশের (পিজিসিবির) অধীনস্থ লোড ডেসপাস সেন্টারকে (এনএলডিসি) প্রতিদিন সেভাবে বিদ্যুৎ উৎপাদনের চাহিদা দেয় পিডিবি। অর্থনৈতিক সাশ্রয়ের বিষয় বিবেচনা করে এই আদেশ দেওয়া হয় বলে এটাকে ইকোনমিক মেরিট অর্ডার বলে।

পিডিবি বলছে, জোনভিত্তিক দৈনিক বিদ্যুতের চাহিদা এবং ওইসব এলাকায় কোনও কোনও বিদ্যুৎকেন্দ্র উৎপাদনক্ষম আছে—সেই বিবেচনায় ইকোনমিক মেরিট অর্ডার তৈরি করা হয়। এনএলডিসি এই আদেশ মানতে বাধ্য। এটি পরিবর্তনের সুযোগও তাদের নেই।

সম্প্রতি মেরিট অর্ডার না মানার অভিযোগটি তুলেছেন দেশের জ্বালানি খাতের বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত অধ্যাপক শামসুল আলম।

সম্প্রতি অনুষ্ঠিত বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানিতে তিনি জানতে চান, পিডিবি কখনও ইকোনমিক মেরিট অর্ডার পরিবর্তন করে কিনা। পিডিবির তরফ থেকে জানানো হয়, কেউ এটি করে না। তখন এনএলডিসির এক কর্মকর্তার দিকে প্রশ্ন ছুড়ে শামসুল আলম তখন তার কাছে থাকা নথিপত্রের বরাত দিয়ে বলেন, এনএলডিসির কন্ট্রোল রুম থেকে ভোলা পাওয়ার প্ল্যান্ট বন্ধ রাখার নির্দেশ দিয়ে বলা হয়, ‘তোমরা কেন্দ্র বন্ধ করো। বরিশালের বেসরকারি বিদ্যুৎকেন্দ্র চালাতে হবে।’

বক্তব্যটির সত্যতা নিয়ে এনএলডিসির ওই কর্মকর্তাকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হলে চ্যালেঞ্জ নিতে চাননি তিনি। অর্থাৎ এলএনডিসি এ ব্যাপারে নির্দিষ্ট করে জানাতে চায়নি।

খোঁজ নিয়ে দেখা গেছে, ভোলায় গ্যাসের সংকট নেই। গ্রিড লাইন না থাকায় ভোলার গ্যাস দেশের অন্য এলাকায় সঞ্চালন করা সম্ভব নয়। সেখানে স্থানীয় কেন্দ্রে সরবরাহ করে বাড়তি বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়। কিন্তু বিদ্যুৎকেন্দ্রটি ৩৮ ভাগ প্লান্ট ফ্যাক্টরে বিদ্যুৎ উৎপাদন করে। অর্থাৎ কেন্দ্রটি যা বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম তার মাত্র ৩৮ ভাগ ব্যবহৃত হচ্ছে। এতে বিদ্যুতের উৎপাদন খরচ পড়ছে ইউনিটপ্রতি ৪ টাকা ১৫ পয়সা। কেন্দ্রটি যদি ৭২ ভাগ প্ল্যান্ট ফ্যাক্টরে উৎপাদন করতো তাহলে খরচ নেমে দাঁড়াতো ইউনিট প্রতি ২ টাকা ৫৮ পয়সায়।

পিডিবির বিবিয়ানা (দক্ষিণ) ও সিলেটের বিদ্যুৎকেন্দ্র দুটিতে ৬৯ ভাগ ও ৬৮ ভাগ প্ল্যান্ট ফ্যাক্টরে বিদ্যুৎ উৎপাদন করায় ইউনিটপ্রতি উৎপাদন ব্যয় দাঁড়ায় যথাক্রমে ২ টাকা ১৮ পয়সা এবং ২ টাকা ৬১ পয়সায়।

ভোলায় বেসরকারি উদ্যোক্তাদের আইপিপি গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রেই ৭৫ ভাগ প্ল্যান্ট ফ্যাক্টরে চালালে উৎপাদন ব্যয় দাঁড়ায় ৩ টাকা ২৬ পয়সা।

বলা হচ্ছে, সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো যদি বেশি প্ল্যান্ট ফ্যাক্টরে চালানো যায় তবে বিদ্যুতের উৎপাদন ব্যয় কমবে। আবার একইসঙ্গে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের বাড়তি দামের কেন্দ্রগুলো চালাতে হবে না। এতে সরকারের বিপুল পরিমাণ সাশ্রয় হবে।

এ বিষয়ে জানতে চাইলে পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মদ হোসেইন বলেন, আমরা এই ধরনের অভিযোগ শুনেছি। মেরিট অর্ডার ভাঙা হয় ঠিকই, কিন্তু ইচ্ছাকৃত হয় না। প্রয়োজনের খাতিরেই করা হয়। কোনও ক্ষেত্রে উত্তরবঙ্গে এই মেরিট অর্ডার ভাঙা হয় জ্বালানির কারণে। অনেক সময় ডিজেলচালিত প্ল্যান্টগুলো চালাতে হয়। আবার অনেক জায়গায় জ্বালানি সংকটের কারণেও মেরিট অর্ডার ভাঙতে হয়।

কিন্তু ক্যাবের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম এ ব্যাপারে একমত নন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, বিদ্যুতের জ্বালানির মূল্যবৃদ্ধির ক্ষেত্রে আমরা যেসব প্রস্তাব সরকারকে দিয়েছি, তা বাস্তবায়ন করলে দাম বাড়াতে হতো না।

ইকোনমিক মেরিট অর্ডার প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি অহরহ ঘটছে বলেই অভিযোগ তুলেছি।

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা অচল
রূপপুরে আরও একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের আহ্বান প্রধানমন্ত্রীর
‘বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়াতে ভারত-নেপালকে প্রস্তাব পাঠানো হয়েছে’
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা