X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

লোডশেডিংয়ের শিডিউলে অভ্যস্ত হয়ে উঠছে মানুষ

সঞ্চিতা সীতু
০৫ আগস্ট ২০২২, ০০:১২আপডেট : ০৫ আগস্ট ২০২২, ০০:১২

৩৩/১১ কেভি ক্যাচিং ঘাটা সাব-স্টেশন থেকে বিদ্যুৎ নিচ্ছে ১১ কেভির ডালুপাড়া সাব-স্টেশন। এই সাব-স্টেশনের অধীনে ডালুপাড়া, ক্যামলং, কুহালং, বাকিছড়া, ডাকবাংলা, ট্যাংখালি, আমতলিপাড়া, রাজভিলা, সুখ বিলাস, ডদালবানয়ায় বিদ্যুৎ বিতরণ করা হয়। বান্দরবনের এই দুর্গম এলাকায় দুপুর ১টা থেকে দুটা এবং ৫টা থেকে ৬টা প্রতিদিন বিদ্যুৎ থাকবে না। এই শিডিউল ধরেই প্রতিদিন লোডশেডিং হবে। অর্থাৎ কখন মানুষ বিদ্যুৎ পাবে না সেটি আগে জানার কারণে মানসিকভাবে প্রস্তুত থাকতে পারছে। শুধু ঢাকা নয় বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কারণে শিডিউল লোডশেডিং করা হচ্ছে। এতে বান্দরবানের দুর্গম এলাকার মানুষ দিনের নির্দিষ্ট সময়ে যতটুকু বিদ্যুৎ কম পাচ্ছে, একইভাবে ঢাকার মানুষও তাই পাচ্ছে। বিতরণ পরিস্থিতির এই শিডিউল প্রথা নতুন পথ দেখাচ্ছে।

এক সময়ে শিডিউল লোডশেডিংয়ের ধারণা বাস্তবায়ন সম্ভব নয় বলে মনে করা হচ্ছিলো। কিন্তু এরমধ্যে শিডিউল লোডশেডিং প্রথাকে বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

বড় কোনও সমস্যা না হলে রাজধানী ঢাকায় শিডিউল ভেঙে লোডশেডিং করা হয় না। তবে সমালোচনা রয়েছে আরইবিকে নিয়ে। শিডিউল লোডশেডিংয়ের বাইরেও তারা লোডশেডিং করছে।  এই লোডশেডিং কেন করা হচ্ছে সে বিষয়ে বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা বলেন, আরইবির কোনও ফিডারে বিতরণ ত্রুটি দেখা দিলে সেগুলো নির্দিষ্ট সময়ে আবার চালু করা হচ্ছে না। অনেক ক্ষেত্রে দেখা গেছে আরইবির টিম খবর পাচ্ছে পরে। খবর পাওয়ার পর তারা গিয়ে মেরামত করতে সময় প্রয়োজন হচ্ছে। যেহেতু এখন সবার হাতেই মোবাইল ফোন রয়েছে বিদ্যুৎ চলে গেলেই মানুষ ফোন দিচ্ছে। তখন বলে দেওয়া হচ্ছে লোডশেডিং হয়েছে। যেহেতু লোডশেডিং একটা পরিচিত শব্দ পেয়েছে তাই বলা হচ্ছে। এতে সরকারের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে।

তিনি বলেন, গ্রাহককে লোডশেডিং না বলে ওই এলাকার বিতরণ ব্যবস্থায় কী ত্রুটি হয়েছে সেটি ভাল করে বুঝিয়ে বলা উচিত।

বিশ্বব্যাপী জ্বালানির মূল্যবৃদ্ধির পর থেকে সরকার সাশ্রয় নীতি নিয়েছে। এই নীতিতে সারাদেশে শিডিউল লোডশেডিং করা হচ্ছে। মানুষ ইতোমধ্যে এই লোডশেডিং এ অভ্যস্ত হয়ে উঠেছে।

রাজধানীর পান্থপথের একটি বেসরকারি অফিসের কর্মকর্তা জানান, প্রতিদিন দুপুরের দিকেই বিদ্যুৎ যায়। এক ঘণ্টার বেশি কোনওদিন থাকে না। লোডশেডিংয়ের ৫০ মিনিট পর থেকে আমরা ঘড়ি দেখতে শুরু করি। আর ১০ মিনিট পর বিদ্যুৎ চলে আসবে। ঠিক তাই আসে। তিনি মনে করেন, সরকার যে শিডিউল ধরে লোডশেডিং করছে এটি খুব ভাল উদ্যোগ। সরকারের এই সাশ্রয়ী কার্যক্রমে মানুষেরও এগিয়ে আসা উচিত।

সম্প্রতি সময়ে দেখা গেছে, বিদ্যুৎ না থাকার জন্য মানুষ ব্যক্তিগত আরাম আয়েশের কথা চিন্তা করে ডিজেল বা পেট্রোল জেনারেটর ব্যবহার করছে। এতে বাজারে এই দুই ধরনের তেলের বিক্রি গত মাসের তুলনায় বেড়েছে। বাসা বাড়ির জেনারেটরের বিদ্যুৎ উৎপাদন দক্ষতা ১৮ ভাগের বেশি না। কিন্তু এর বিপরীতে বিদ্যুৎ কেন্দ্রের জেনারেটরের দক্ষতা ৫০ ভাগ। সঙ্গত কারণে বাসাবাড়ির জেনারেটরে তেল ব্যবহার করলে অল্প বিদ্যুৎ উৎপাদনে বেশি তেল প্রয়োজন হয়। এতে তেলের অপচয় হয়। তবে এই সংখ্যা হাতে গোণা হলেও এদেরকেও জ্বালানি সাশ্রয়ের আওতায় নিয়ে আসা উচিত বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে বিদ্যুৎ খাতে উৎপাদন বৃদ্ধি করায় জিরো লোডশেডিং আওয়ারের দিকে ঝুঁকছিল দেশ। কিন্তু বিশ্বব্যাপী জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় সাশ্রয় করতে হচ্ছে। এতে মানুষের সাময়িক অসুবিধা হচ্ছে।

 

/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ