X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ঘুরে ফিরে সূচক ৭ হাজারের ঘরেই

গোলাম মওলা
০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৪২আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৪২

২০১০ সালে বিপর্যয়ের পর শেয়ার বাজার ঘুরে দাঁড়ালেও সূচক ৭ হাজারের ঘর অতিক্রম করতে পারছে না দেশের পুঁজিবাজার। এ জন্য অবশ্য বাংলাদেশ ব্যাংকের বেশকিছু পদক্ষেপকে দায়ী করা হয়। যদিও গত বছরের আগস্ট মাসে ধারণা করা হচ্ছিল, অচিরেই দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ হাজার ছাড়িয়ে যাবে। ওই মাসে শেয়ার বাজারে বিনিয়োগকারীদের জন্য সর্বোচ্চ ঋণসীমার পরিধি বাড়িয়ে দেওয়া হয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি’র নতুন আদেশে বলা হয়, প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ হাজার পয়েন্টে না যাওয়া পর্যন্ত বিনিয়োগকারীদের জন্য শেয়ার কেনার ক্ষেত্রে ১০০ টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৮০ টাকার ঋণসুবিধা বহাল থাকবে। অবশ্য বিএসইসি’র চেয়ারম্যান শিবলী রুবাইয়াত–উল ইসলামের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকেই বাজারে ইতিবাচক প্রবণতা দেখা দেয় বলে বাজার বিশ্লেষকদের পর্যবেক্ষণে উঠে আসে। কিন্তু বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি’র মধ্যকার বিদ্যমান দূরত্ব এই বাজারে নেতিবাচক প্রভাব ফেলে।

টানা ৫ মাস সূচক ৭ হাজারের ঘরে বন্দি

তথ্য বলছে, পুঁজিবাজারে ২০১০ সালে বিপর্যয়ের পর ২০১১ সালের ফেব্রুয়ারিতে সাত হাজারের নিচে নেমে আসে সূচক। সব শেষ ২০১১ সালের ৩ ফেব্রুয়ারি ডিএসই’র প্রধান সূচক ছিল ৭ হাজার ১২৫ পয়েন্ট। এর প্রায় ১০ বছর পর অর্থাৎ ২০২১ সালের ৫ সেপ্টেম্বর ৭ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়ে যায় প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স।

এর পর ৫ মাস অতিবাহিত হলেও ঘুরে ফিরে সূচক ৭ হাজারের ঘরেই আবদ্ধ রয়েছে। ডিএসই’র এই ডিএসইএক্স সূচকটি চালু হয়েছিল ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এরপর গত বছরের ৫ সেপ্টেম্বর তা ৭ হাজার পয়েন্টের ঘর ছাড়িয়ে গেলেও দীর্ঘদিন ছয় হাজারের ঘরে অবস্থান করে।

তবে গত সপ্তাহের চতুর্থ দিন বুধবার (২ ফেব্রুয়ারি) আবারও সূচক ৭ হাজার ১৬ দশমিক ৭৬ পয়েন্টে এসে দাঁড়ায়। আর সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১২টার কিছু সময় আগে ৬ হাজার ৯৯৬ পয়েন্টে নেমে আসে সূচক। তবে শেষ আড়াই ঘণ্টায় সেখান থেকে বেড়ে সূচক দাঁড়ায় ৭ হাজার ২৩ পয়েন্টে।

বিশ্লেষকরা বলছেন, বাজারে উত্থান-পতনের মধ্যে বিনিয়োগকারীদের একটি অংশ নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন। দেখা যাচ্ছে, নতুন বছর ২০২২ সালের প্রথম তিন সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর শেষ দুই সপ্তাহ দেশের শেয়ার বাজারে টানা দরপতন হয়েছে। এতে দুই সপ্তাহের ব্যবধানে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে তিন হাজার কোটি টাকার ওপরে। অবশ্য আগের তিন সপ্তাহের উত্থানে ডিএসইর বাজার মূলধন ২৩ হাজার কোটি টাকার ওপরে বেড়ে ছিল।

এক সপ্তাহে মূলধন কমেছে ৬৮৪ কোটি টাকা

ডিএসইর তথ্য অনুযায়ী,  গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬২ হাজার ২১৮ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি টাকা। অর্থাৎ গেল সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৬৮৪ কোটি টাকা। আগের সপ্তাহে কমে ২ হাজার ৩৩৩ কোটি টাকা। এ হিসাবে দুই সপ্তাহে বাজার মূলধন কমলো ৩ হাজার ১৭ কোটি টাকা। এর আগে বছরের প্রথম তিন সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ২৩ হাজার ৩৯ কোটি টাকা।

বাজার মূলধন কমলেও গেল সপ্তাহে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।  দাম কমেছে ১৬৬টির। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এক সপ্তাহে প্রধান মূল্যসূচক কমেছে ৪ দশমিক শূন্য ৩ পয়েন্ট

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪ দশমিক শূন্য ৩ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ৭৮ দশমিক ১৪ পয়েন্ট। নতুন বছরের প্রথম তিন সপ্তাহে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছিল ৩৪৯ দশমিক শূন্য ৩ পয়েন্ট।

তথ্য বলছে,  প্রধান মূল্যসূচকের পাশাপাশি ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকও কমেছে। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ১০ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ৩৩ দশমিক শূন্য ৪ পয়েন্ট। নতুন বছরের প্রথম তিন সপ্তাহে সূচকটি বেড়েছিল ১০২ দশমিক ৮০ পয়েন্ট।

এদিকে গত সপ্তাহে প্রধান মূল্যসূচক ও ভালো কোম্পানি নিয়ে গঠিত বাছাই করা সূচক কমলেও বেড়েছে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৪ দশমিক ২৭ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ৮ দশমিক ৪২ পয়েন্ট।

তথ্য বলছে, গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ২৮৫ কোটি ৭৭ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ১ হাজার ২২৯ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯২ লাখ টাকা ।

দেখা যাচ্ছে, গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৪২৮ কোটি ৮৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ১৪৯ কোটি ২৮ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৫০ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার হাতবদল হয়েছে ২৯৭ কোটি ১৪ লাখ ৯৬ হাজার টাকা। ১৮৪ কোটি ৫৮ লাখ ১৫ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক।

 

/এপিএইচ/
সম্পর্কিত
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু রবিবার
সর্বশেষ খবর
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!