X
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২
১৯ অগ্রহায়ণ ১৪২৯

প্রশ্নপত্র ফাঁসের পর এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
২১ সেপ্টেম্বর ২০২২, ১৩:০৮আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৮

প্রশ্নপত্র ফাঁসের কারণেই দিনাজপুর শিক্ষা বোর্ডের চলমান এসএসসি পরীক্ষার গণিত, পদার্থবিজ্ঞান, কৃষি ও রসায়ন এই চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (দিনাজপুর) চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত একটি জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে অনিবার্য কারণবশত চারটি পরীক্ষা স্থগিতের কথা বলা হয়েছে। তবে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার একটি পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্ন ফাঁস এবং স্থগিত করা পরীক্ষার প্রশ্নপত্র উদ্ধারের ঘটনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। 

আরও খবর: দিনাজপুর বোর্ডের এসএসসির ৪ পরীক্ষা স্থগিত

এ ঘটনায় উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্র সচিব ও প্রধান শিক্ষক লুৎফর রহমান, ওই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক আবু হানিফ রাসেল, ইসলাম শিক্ষা বিষয়ের খণ্ডকালীন শিক্ষক জোবায়ের হোসেনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর প্রশ্ন ফাঁসের সত্যতা পায় উপজেলা পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। পরে আটককৃতদের বিরুদ্ধে মামলা করা হয়।

আরও খবর: এসএস‌সির প্রশ্ন ফাঁ‌সের অ‌ভি‌যোগ, কেন্দ্র স‌চিবসহ ৩ শিক্ষক আটক

পুলিশ ও শিক্ষা বিভাগের দায়িত্বশীল একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যার পর দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম, সচিব প্রফেসর মো. জহির উদ্দিন, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার শামসুল আলমসহ সংশ্লিষ্টরা ভূরুঙ্গামারী যান। পরে উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল এবং ইসলাম শিক্ষা বিষয়ের খণ্ডকালীন শিক্ষক জোবায়েরকে মঙ্গলবার সন্ধ্যায় আটক করে থানায় নেওয়া হয়। জিজ্ঞাসাবাদে প্রশ্ন ফাঁসের সত্যতা পায় পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। কেন্দ্র সচিবের অফিসের আলমারি থেকে সংশ্লিষ্ট পরীক্ষার প্রশ্নপত্র জব্দ করা হয়। প্রশ্ন ফাঁসে আটক শিক্ষকদের জড়িত থাকার সত্যতা পাওয়ায় তাদের বিরুদ্ধে রাতেই থানায় মামলা করে পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। এরই পরিপ্রেক্ষিতে দিনাজপুর বোর্ডের চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নাম প্রকাশ না করার শর্তে শিক্ষা বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘কেন্দ্র সচিবের আলমারি থেকে স্থগিত করা চারটি পরীক্ষার প্রশ্ন উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আরও কয়েকজন শিক্ষক জড়িত রয়েছেন। পুরো একটা সিন্ডিকেট এই প্রশ্ন ফাঁসে জড়িত। ফলে বাধ্য হয়ে পরীক্ষা স্থগিত করা হয়েছে। এখন নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে পরবর্তী সময়ে ওই চার বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।’

ভূরুঙ্গামারী থানার অফিসার ইন চার্জ (ওসি) আলমগীর হোসেন বলেন, ‘প্রশ্ন ফাঁসের ঘটনায় পরীক্ষা কমিটির ট্যাগ কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তা আদম মালিক চৌধুরী বাদী হয়ে মামলা করেছেন। এ ঘটনায় কেন্দ্র সচিবসহ তিন শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে হামিদুল ও সোহেল নামে আরও দুই শিক্ষককে আটক করে থানায় নেওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। এ ছাড়াও উদ্ধার করা প্রশ্নপত্র জব্দ করা হয়েছে। অভিযুক্তদের গ্রেফতারে পুলিশি তৎপরতা চলছে।’

/এমএএ/
সাকিব-লিটনের প্রতিরোধে ৫০ পার বাংলাদেশের
সাকিব-লিটনের প্রতিরোধে ৫০ পার বাংলাদেশের
ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদে ধর্মঘট
ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদে ধর্মঘট
খ্রিস্টান ধর্মের প্রতি কেন আস্থা হারাচ্ছে ব্রিটিশরা?
খ্রিস্টান ধর্মের প্রতি কেন আস্থা হারাচ্ছে ব্রিটিশরা?
সিনেমায় মানুষকে বন্দী দেখানো গেলে পাখিকে কেন নয়: রোকেয়া প্রাচী
সিনেমায় মানুষকে বন্দী দেখানো গেলে পাখিকে কেন নয়: রোকেয়া প্রাচী
সর্বাধিক পঠিত
মেসি-আলভারেজের গোলে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
মেসি-আলভারেজের গোলে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
‘পুলিশ প্রটোকলে’ বিদায় নিলেন রাঙ্গাবালীর ইউএনও
‘পুলিশ প্রটোকলে’ বিদায় নিলেন রাঙ্গাবালীর ইউএনও
হাসপাতালে কী হয়েছিল মাইশার সঙ্গে?
আঙুলের অপারেশন করতে গিয়ে মৃত্যুহাসপাতালে কী হয়েছিল মাইশার সঙ্গে?
সাবেক স্পিকার জমির উদ্দিনের তোলা বিল ৬ মাসের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ
সাবেক স্পিকার জমির উদ্দিনের তোলা বিল ৬ মাসের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ