X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কোটি টাকার ইউএনও ভবন হস্তান্তরের আগেই সংস্কার

সালেহ টিটু, বরিশাল
১৯ জানুয়ারি ২০২২, ১৬:৩২আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৬:৫৬

সম্প্রতি এক কোটি ২০ লাখ টাকা ব্যয়ে বরিশালের বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ভবন নির্মাণ করা হয়েছে। তবে হস্তান্তরের আগেই দোতলা ভবনের ছাদ থেকে শুরু করে বিভিন্ন স্থান থেকে পানি পড়ে। অভিযোগ উঠেছে, নিম্নমানের কাজের কারণে এমনটা হচ্ছে।

অভিযোগ পাওয়ার পর স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) দফতরের নির্বাহী প্রকৌশলী শরীফ মো. জামালউদ্দিন পরিদর্শন করেন। এরপর সংস্কার করে ভবন হস্তান্তরের নির্দেশ দেন। কিন্তু অভিযুক্ত ঠিকাদার উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান খালিদ হোসেন স্বপনের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

ইউএনও আমিনুল ইসলাম বলেন, ভবন হস্তান্তরের খবরে পরিদর্শনে গিয়ে দেখতে পান ছাদ থেকে বাসার ভেতরে পানি ঢুকছে। ওই পানি ছাদের সিলিং ও দেয়াল নষ্ট করছে। যেসব জায়গা থেকে পানি বের হচ্ছে সেখানে দাগ পড়ে গেছে। এমনকি পানির পাইপ ও সিলিং ফ্যানের জন্য যে পয়েন্ট বসানো হয়েছে, সেখান থেকেও পানি ঢুকছে। এভাবে চলতে থাকলে বৃষ্টির মৌসুমে পানির ভেতর বাস করতে হবে।

তিনি আরও বলেন, শিডিউল অনুযায়ী বহু আগে নির্মাণকাজ শেষ করে ভবন হস্তান্তরের কথা ছিল। কিন্তু তা করা হয়নি। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মনোয়ারুল ইসলামকে একাধিকবার চিঠি দেওয়া হয়। তবে তিনি কোনও কাজই করেননি।

ইউএনও জানান, পরবর্তী সময়ে ভবন হস্তান্তর এবং নতুন ভবনের সমস্যার বিষয়টি এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে লিখিতভাবে একাধিকবার অবহিত করা হয়। গত ১২ জানুয়ারি নির্বাহী প্রকৌশলী শরীফ মো. জামাল উদ্দিন পরিদর্শন করেন। চিহ্নিত সমস্যাগুলো সংস্কার করে দেওয়ার জন্য ঠিকাদারের লোকজনকে নির্দেশ দেন। এরপর ভবন হস্তান্তর করা হবে। তবে এ সময় ঠিকাদার উপস্থিত ছিলেন না বলে জানান তিনি।

অভিযোগ পাওয়ার পর স্থানীয় সরকার প্রকৌশল দফতরের কর্মকর্তারা ভবন পরিদর্শন করেন

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের কাজ করায় ভবনটির দেয়াল ধসে পড়ে। এমনকি তৎকালীন ইউএনও পরিদর্শনে এসে দেয়ালে ধাক্কা দিলে তা পড়ে যায়। কোনোভাবে দেয়াল দাঁড় করিয়ে রাখা হয়েছিল। পরে কিছু দেয়াল ভেঙে আবার নতুন করে তোলা হয়। কিন্তু তাতে নির্মাণের মান বাড়েনি। ওই সময় নিম্নমানের ‍ইট ‍ও বালুর পরিমাণ বেশি দিয়ে কোনোরকমে দেয়াল নির্মাণ করা হয়।

এ ছাড়া নিম্নমানের খোয়া দিয়ে ঢালাই করারও অভিযোগ ওঠে ঠিকাদারের বিরুদ্ধে। ওই সময় বরিশাল এলজিইডি থেকে কর্মকর্তা এসে খোয়া পরিবর্তন করতে বলেন। তারা চলে যাওয়ার পর অর্ধেকের বেশি খোয়া আবার সরিয়ে ফেলা হয়। এরপর নিম্নমানের খোয়া দিয়ে কাজ করে ঠিকাদার। ভবনটির প্রতিটি পদে পদে নিম্নমানের কাজ হওয়ায় এর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তোলেন স্থানীয়রা।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরীফ মো. জামাল উদ্দিন বলেন, ইউএনওর চিঠি পাওয়ার পর সরেজমিন তদন্তে যেসব সমস্যা দেখা দিয়েছে তা সংস্কারের নির্দেশ দেওয়া হয়েছে। সংস্কার শেষে ভবন হস্তান্তর করা হবে।

ঠিকাদারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে—জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী বলেন, কাজ করতে গেলে কিছু সমস্যা হয়। সেই সমস্যাগুলো ঠিকাদারই সমাধান করে দেবেন। তবে সমস্যাগুলো বড় না হওয়ায় ঠিকাদারের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

এদিকে অভিযোগ অস্বীকার করে ঠিকাদার খালিদ হোসেন স্বপন বলেন, নিম্নমানের কাজ করার কোনও সুযোগ নেই। উপজেলা কর্মকর্তা থেকে শুরু করে বরিশালের কর্মকর্তারা তদারকি করেছেন। যেটুকু সমস্যা হয়েছে তা দ্রুত সমাধান করে ভবন হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত, এলজিইডির তত্ত্বাবধানে ২০১৬-২০১৭ অর্থবছরে ইউএনও’র বাসভবন নির্মাণে এক কোটি ২০ লাখ ৩৩ হাজার ৫৮২ টাকা বরাদ্দ দেওয়া হয়। সেই সঙ্গে বাসভবনের নিরাপত্তায় প্রাচীরও রয়েছে।

/এসএইচ/এমওএফ/
সম্পর্কিত
জয়পুরহাটে স্বাস্থ্য কমপ্লেক্সে ও চট্টগ্রামে কাস্টমসে দুদকের অভিযান
‘দুর্নীতিবাজ’ সেই মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে তদন্ত হচ্ছে
চাঁদপুর ও ময়মনসিংহে দুদকের অভিযান
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!