X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

টার্মিনালে ট্রাক রাখায় সড়কে বাস, চলাচলে ভোগান্তি 

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি
১৪ মার্চ ২০২২, ১২:৪৪আপডেট : ১৪ মার্চ ২০২২, ১৩:১৪

খাগড়াছড়িতে বাস টার্মিনাল জায়গা পাচ্ছে না যাত্রীবাহী বাস। বেশিরভাগ সময় টার্মিনাল ব্যবহার করছে পণ্য পরিবহনের কাজে নিয়োজিত ট্রাক। এ অবস্থায় নিজস্ব টার্মিনালে জায়গা না পেয়ে মূল সড়কে যত্রতত্র রাখা হচ্ছে বাস। এতে যানজটসহ অসহনীয় ভোগান্তি পোহাচ্ছেন পর্যটক, শ্রমিক-চালকসহ সাধারণ মানুষ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ১৯৮৩ সালে খাগড়াছড়িকে জেলা হিসেবে ঘোষণার পর ১৯৮৮ সালে মাত্র এক একর জায়গার ওপর গড়ে তোলা হয় বাস টার্মিনাল। ২০০০ সালের পর আরও এক একর জায়গায় বাস টার্মিনাল সম্প্রসারণ করা হয়। জনসংখ্যা ও তৎকালীন পরিবেশ পরিস্থিতি বিবেচনায় বাস টার্মিনালের জায়গা পর্যাপ্ত থাকলেও বর্তমানে আর সে অবস্থা নেই। পরিবেশ-পরিস্থিতি ভালো থাকায় খাগড়াছড়িতে প্রতিদিন পাঁচ শতাধিক ট্রাক ও এক হাজারের বেশি দূরপাল্লার বাস আসা-যাওয়া করে। জেলা শহরে আলাদা টার্মিনাল না থাকায় বাস টার্মিনালেই রাখা হয় ট্রাক। টার্মিনালে গাড়ির ধারণ ক্ষমতা ৪০০ হলেও, গড়ে প্রতিদিন ৫০০ গাড়ি টার্মিনালটি ব্যবহার করছে।

এ অবস্থায় পার্কিংয়ের জায়গা না থাকায় খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক মহাসড়কে যাত্রীবাহী বাস ও ট্রাক পার্কিং করে রাখা হচ্ছে। এতে খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় তৈরি হচ্ছে যানজট, বেড়েছে ভোগান্তি।

ঢাকা হতে খাগড়াছড়ি বেড়াতে আসা আরাফাত সবুজ বলেন, বাস টার্মিনালটি নোংরা করে রাখা হয়েছে। এখানে যাত্রী সাধারণের জন্য নেই কোনও বিশ্রামাগার, নেই ভালো মানের শৌচাগার। কোনও টিকিট কাউন্টারও নেই। ভালো থাকার বা খাবার হোটেলও নেই। এতে পর্যটকরা খুবই বাজে পরিস্থিতির শিকার হচ্ছেন। 

টার্মিনালে বাসের জায়গা দখল করে আছে ট্রাক ট্রাকচালক মো. রফিক বলেন, শুধু খাগড়াছড়িতেই ৫-৬শ’ ট্রাক আছে। কিন্তু টার্মিনাল না থাকার কারণে বাস টার্মিনালেই ট্রাক রাখতে হয়। অনেক সময় এ নিয়ে বাস শ্রমিকদের সঙ্গে আমাদের ঝগড়া হয়।

বাসচালক মো. জামাল হোসেন ও মো. কামাল উদ্দিন বলেন, টার্মিনালে ট্রাক রাখার কারণে সড়কে বাস রাখতে বাধ্য হচ্ছি। এ নিয়ে সব বাসচালকরা অনেক ক্ষুদ্ধ। পৌরসভাকে ট্যাক্স দিয়েও সেবা পাচ্ছেন না বলে অভিযোগ করেন তিনি। 

বাসচালক আবদুল মান্নান বলেন, টার্মিনালে এমনিতেই জায়গা কম। তার ওপর ট্রাক রাখার কারণে বাধ্য হয়ে সড়কে বাস রাখতে হচ্ছে। এ জন্য অনেক সময় ট্রাফিক পুলিশ মামলা দিচ্ছে। আবার পৌর টার্মিনালটিও অপরিচ্ছন্ন। কোনও পয়ঃনিষ্কাশনেরও ব্যবস্থা নেই, থাকার ব্যবস্থা নেই, নিরাপত্তা ব্যবস্থাও ভালো না। তিনি
ট্রাকের জন্য আলাদা টার্মিনাল করে দেওয়ার দাবি জানান।

খাগড়াছড়ি পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক খলিলুর রহমান খোকন বলেন, পর্যটন কেন্দ্র গড়ে ওঠার পর থেকে খাগড়াছড়িতে পরিবহনের চাপ বেড়েছে। কিন্তু আলাদা ট্রাক টার্মিনাল না থাকায় খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় যানজট তৈরি হচ্ছে। দ্রুত টার্মিনাল নির্মাণের জন্য দাবি জানান তিনি। 

খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মনোতোষ ধর বলেন, সবাই মিলে একটি আলাদা ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য চেষ্টা চলছে। জায়গা মিললেও অর্থাভাবে কাজ শুরু করা যায়নি। সবার চেষ্টায় একটি আলাদা ট্রাক টার্মিনাল নির্মাণ করার পাশাপাশি বাস টার্মিনালটিকেও আধুনিক করার জন্য চেষ্টা চলছে। 

সড়কে দাঁড় করিয়ে রাখা যানবাহনের জন্য তৈরি হয় যানজট খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিবহন মালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. ইউনুছ মিয়া বলেন, খাগড়াছড়ি জেলার বর্তমান পরিবেশ বিবেচনায় বাস এবং ট্রাকের জন্য আলাদা-আলাদা টার্মিনাল নির্মাণ করতে হবে। পুরনো বাস টার্মিনালটিকে আধুনিক ও যুগোপযোগী করা না হলে আমরা সব দিক থেকে পিছিয়ে থাকবো। যানজট মুক্ত ও পর্যটন বান্ধব শহর গড়তে হলে পরিবহনের জন্য পৃথক পৃথক টার্মিনাল নির্মাণ করতে হবে।

পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, সংকট নিরসনের জেলা শহরের জিরো মাইল এলাকায় অর্ধকোটি টাকা ব্যয়ে এক একর জায়গা কিনেছে পৌরসভা। একটি আধুনিক সুযোগ সুবিধাসহ মডেল ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য অন্তত ২৫ থেকে ৩০ কোটি টাকা প্রয়োজন। এ অবস্থায় অর্থ সংকটের কারণে নির্মাণ কাজ শুরু করতে পারছে না পৌরসভা। দাতা সংস্থা বা সরকারের কাছ থেকে পর্যাপ্ত অর্থ বরাদ্দ পেলে কাজ শুরু করা হবে।

 

/টিটি/
সম্পর্কিত
ঈদের তৃতীয় দিনেও ফাঁকা রাজধানী ঢাকা
উত্তরের পথে শুরু হয়েছে দুর্ভোগ, থেমে থেমে চলছে গাড়ি
মধ্যরাতেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজট, যাত্রীদের ভোগান্তি
সর্বশেষ খবর
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়