X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় অশনি: উত্তাল সমুদ্রেও থামছে না পর্যটকদের গোসল

আবদুল আজিজ, কক্সবাজার
০৯ মে ২০২২, ২২:৩২আপডেট : ০৯ মে ২০২২, ২২:৩২

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনির’ কারণে উত্তাপ ছড়াচ্ছে সমুদ্র। কিন্তু সেই উত্তাপ দমিয়ে রাখতে পারছে না কক্সবাজার ভ্রমণে আসা পর্যটকদের। উত্তাল সমুদ্রের পানিতে মনের আনন্দে গোসলে নামছেন পর্যটকরা।

ট্যুরিস্ট পুলিশ বলছে, ঈদের ছুটি শেষ হওয়ার পরও অর্ধলাখের বেশি পর্যটক কক্সবাজারে অবস্থান করছেন। তাই বরাবরের মতো ট্যুরিস্ট পুলিশ ও লাইফ গার্ড কর্মীর সমন্বয়ে পর্যটকদের সতর্কবার্তা দেওয়া হচ্ছে।

সোমবার (৯ মে) সকাল থেকে বিকাল পর্যন্ত সৈকতে গোসলে নেমেছেন হাজারও পর্যটক। কেউ জেটস্কি-টিউব, আবার কেউ কেউ কোমর পানিতে গোসল ও বালিয়াড়িতে একে অপরকে জড়িয়ে গড়াগড়িতে মেতেছেন।

কক্সবাজার সৈকতের লাবণি, সুগন্ধা, কলাতলীসহ বিভিন্ন পয়েন্টে অর্ধলাখ পর্যটক ভিড় জমিয়েছেন। ঘূর্ণিঝড় ‘অশনির’ প্রভাবে দিনব্যাপী মেঘলা আকাশ, গুঁড়িগুঁড়ি বৃষ্টির সঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলেও পর্যটকরা সবই উপেক্ষা করেছেন।

সৈকতে স্ত্রী ও দুই সন্তান নিয়ে গোসল শেষে তীরে উঠে আসা একটি বেসরকারি সংস্থার কর্মকর্তা সাইফ ইবনে নুর জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়া ও সাগর উত্তালের বিষয়টি তিনি জানেন না। এমনকি কোনও সতর্কবার্তাও তিনি পাননি। তাই সপরিবারে গোসলে নেমেছেন।

ঢাকার মোহাম্মদপুর থেকে আসা পর্যটক ইয়াসমিন ফারিয়া জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গোসলে নামা পর্যটকদের সতর্ক করা উচিত। কারণ উত্তাল সাগরে যেকোনও সময় অঘটন ঘটতে পারে।

লাবণি পয়েন্টে দায়িত্বরত লাইফ গার্ড কর্মী আব্দুর শুক্কুর দাবি করেন, ‘অন্যান্য সময়ের চেয়ে এখন সাগর খুব উত্তাল রয়েছে। এ কারণে গোসলে নামা পর্যটকদের সতর্ক করা হচ্ছে। কিন্তু অধিকাংশ পর্যটক মানছেন না। এতে যেকোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে।’

কক্সবাজার সমুদ্র সৈকতের বিচ কর্মী মাহবুবুর রহমান বলেন, ‘বিচকর্মীরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছি। অনিরাপদ জোনে গোসল না করার জন্য মাইকিং করছি। পানিতে নেমেও সতর্ক করা হচ্ছে। উৎসুক পর্যটকরা কোনও নির্দেশনা মানছেন না। তবে তারা নির্দিষ্ট দূরত্বের মধ্যে অবস্থান করছেন। তাই এখন পর্যন্ত কোনও দুর্ঘটনা ঘটেনি। দুর্ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছি।’

ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম রেজা বলেন, ‘কক্সবাজার সমুদ্রে ২ নম্বর সতর্ক সংকেত ঘোষণার পর ট্যুরিস্ট পুলিশ সার্বক্ষণিক সজাগ রয়েছে। যেন পর্যটকরা গভীর পানিতে নেমে গোসল কিংবা ওয়াটার বাইক না চালান। কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।’ 
এদিকে কক্সবাজার আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় ‘অশনি’ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে রয়েছে। ফলে সমুদ্র বন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সাগর উত্তাল থাকায় সব ধরনের মাছ ধরার ট্রলার কক্সবাজারের বাঁকখালী ও উপকূলীয় অঞ্চলগুলোতে নিরাপদে আশ্রয় নিয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী পরিচালক আব্দুল হামিদ বলেন, ‘সমুদ্র এখন উত্তাল রয়েছে। ইতিমধ্যে সাগরে থাকা মাছ ধরার ট্রলারগুলোকে কূলে চলে আসতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব ধরনের নৌযানকে উপকূলে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।’

/এফআর/
সম্পর্কিত
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
পটুয়াখালীতে কালবৈশাখী ঝড়ে দুজনের মৃত্যু, অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ