X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে যুবলীগের সম্মেলন ঘিরে উজ্জীবিত নেতাকর্মীরা

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১৩ মে ২০২২, ২০:০৮আপডেট : ১৩ মে ২০২২, ২০:০৮

পুনর্গঠন হচ্ছে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের কমিটি। দীর্ঘদিন পর জেলা ও মহানগর যুবলীগের কমিটি পুনর্গঠন ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। ইতোমধ্যে কেন্দ্র থেকে সম্মেলনের তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। কেন্দ্র ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৮ মে দক্ষিণ জেলা যুবলীগের, ২৯ মে উত্তর জেলা যুবলীগের এবং ৩০ মে চট্টগ্রাম মহানগর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত গ্রহণ করা হয়। এতে মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা থেকে প্রায় দুই শতাধিক আবেদন জমা পড়ে। এরই মধ্যে পদ-পদবি পেতে শুরু হয়েছে লবিং।

সম্মেলনের প্রস্তুতি নিতে গত ২৯ এপ্রিল সভাপতি-সাধারণ সম্পাদক ও আহ্বায়ক-যুগ্ম আহ্বায়ক বরাবরে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। চিঠিতে তিনি উল্লেখ করেন, গঠনতন্ত্রের ১৬ ও ২১ ধারা মোতাবেক আগামী ৩০ মে চট্টগ্রাম মহানগর শাখা যুবলীগ, ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখা যুবলীগ এবং ২৯ মে চট্টগ্রাম উত্তর জেলা শাখা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের জন্য তিনি নির্দেশ প্রদান করেন।

এর আগে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর জেলা ও চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের নতুন কমিটির জন্য সভাপতি-সাধারণ সম্পাদক পদে আগ্রহীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত নিয়েছিল কেন্দ্র। 

গত ২৬ মার্চ কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। গত ২ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে আগ্রহীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত জমা নেওয়া হয়। 

এতে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১৮১ জন জীবন বৃত্তান্ত জমা দেন। 

মহানগর যুবলীগের সভাপতি পদে ৩৫ জন ও সাধারণ সম্পাদক পদে ৭৩ জন, উত্তর জেলা যুবলীগের সভাপতি পদে নয় জন ও সাধারণ সম্পাদক পদে ১২ জন এবং দক্ষিণ জেলার সভাপতি পদে ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ৩৯ জন জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন। এখান থেকে যাচাই-বাছাই করে সম্মেলনের মাধ্যমে চট্টগ্রামের তিন ইউনিটে যুবলীগের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে।

গত ১০ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা, চট্টগ্রাম উত্তর জেলা ও চট্টগ্রাম মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য সভাপতি-সম্পাদক ব্যতীত অন্যান্য পদে জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। এতে বলা হয়, ১৪ মে থেকে ১৬ মে পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৩, বঙ্গবন্ধু অ্যাভিনিউ যুবলীগের প্রধান কার্যালয়ের দফতর শাখায় জীবন বৃত্তান্ত জমা নেওয়া হবে। আবেদনের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও সর্বশেষ শিক্ষা সনদের ফটোকপি দিতে হবে।

মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরীদ মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৩০ মে মহানগর, ২৮ মে দক্ষিণ জেলা এবং ২৯ মে চট্টগ্রাম উত্তর জেলা শাখা যুবলীগের সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে এখন পর্যন্ত সম্মেলনের স্থান নির্ধারণ হয়নি। এ বিষয়ে প্রস্তুতি চলছে।’

মহানগর যুবলীগের সভাপতি পদপ্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতা সুমন দেবনাথ বলেন, ‘আমি সভাপতি পদে জীবন বৃত্তান্ত জমা দিয়েছি। কেন্দ্র থেকে কিছু নিয়ম নির্ধারণ করে দেওয়ায় এবার অনেকে জীবন বৃত্তান্ত জমা দিতে পারেননি। এটা আমাদের জন্য সুখবর। সুস্থ প্রতিযোগিতার ধারা সৃষ্টি করতে কেন্দ্রীয় নেতৃত্ব যে উদ্যোগ নিয়েছে, সেটিকে সাধুবাদ জানাই।’

২০১৩ সালের ৯ জুলাই মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। মহিউদ্দিন বাচ্চুকে আহ্বায়ক ও দেলোয়ার হোসেন খোকা, দিদারুল আলম দিদার, ফরিদ মাহমুদ এবং মাহবুবুল হক সুমনকে যুগ্ম আহ্বায়ক করে তিন মাসের জন্য এ কমিটি গঠন করা হয়েছিল। এর মধ্যে সম্মেলন করে নিয়মিত কমিটি করার কথা বলা হলেও গত নয় বছরে হয়নি। নগরীর ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে কমিটি আছে চারটিতে। উত্তর পতেঙ্গা, পতেঙ্গা, পাঠানটুলি ও শুলকবহর। সাংগঠনিক ১৬ থানায় কোনও কমিটি হয়নি।

দক্ষিণ জেলা যুবলীগের সর্বশেষ কমিটি হয়েছে ২০১০ সালে। এতে আ.ম.ম. টিপু সুলতান চৌধুরীকে সভাপতি এবং অধ্যাপক পার্থ সারথি চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। এই কমিটি দিয়ে এক যুগ পার হতে চলছে।

উত্তর জেলা যুবলীগের কমিটি গঠন করা হয়েছিল ২০১৩ সালে। সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এ এস এ আল মামুনকে সভাপতি এবং হাটহাজারী উপজেলা চেয়ারম্যান রাশেদুল আলমকে সাধারণ সম্পাদক করে এ কমিটি গঠন করা হয়েছিল।

/এএম/
সম্পর্কিত
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
ভারতীয় পণ্য বর্জন প্রতিক্রিয়াশীল চিন্তার প্রতিচ্ছবি: শেখ পরশ
সর্বশেষ খবর
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা