X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় বিচারক-আইনজীবী দ্বন্দ্ব, দুর্ভোগে বিচারপ্রার্থীরা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
০৯ জানুয়ারি ২০২৩, ০৩:৪১আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ০৩:৪১

ব্রাহ্মণবাড়িয়ার আদালতে আইনজীবীদের আদালত বর্জন ও বিচারকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের ঘটনা এখন টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়েছে। এ ঘটনার পর গত বৃহস্পতিবার থেকে দুই বিচারকসহ তিন জনের অপসারণ চেয়ে আদালত বর্জন করে আসছেন আইনজীবীরা। এতে ভোগান্তিতে পড়েন হাজার হাজার বিচারপ্রার্থী।

এ অবস্থায় আইনজীবীরা বলছেন, স্বেচ্ছায় দুই বিচারক চলে গেলেই তারা আদালতে ফিরে যাবেন। অন্যদিকে বিচার বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, জনসাধারণের দুর্ভোগ লাঘবে দ্রুত এ সমস্যা সমাধান হওয়া জরুরি।

খোঁজ নিয়ে জানা যায়, গত ১ ডিসেম্বর জেলা জজ আদালত এক মাসের জন্য বন্ধ হয়ে যাচ্ছিল। তার আগে হাওরবেষ্টিত নাসিরনগর থেকে আসা তিনটি মামলা গ্রহণ নিয়ে আইনজীবীদের সঙ্গে নারী ও শিশু ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুকের সঙ্গে প্রথমে বাদানুবাদের ঘটনা ঘটে। এরপর এ নিয়ে ক্ষুব্ধ হয়ে আইনজীবীরা ২৬ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে কার্যকরী কমিটির নেতাদের নিয়ে বৈঠক বসেন। বৈঠক থেকে বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জনের সিদ্ধান্ত নেন আইনজীবীরা।

পরে আদালত চালুর পর ১ জানুয়ারি থেকে আদালতের যথারীতি কার্যক্রমে অংশ নেন বিচারক মোহাম্মদ ফারুক। ৩ জানুয়ারি তিনি আদালত করছেন জেনে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট তানভীর ভূইয়ার নেতৃত্বে বেশ কয়েকজন আইনজীবী ওই আদালতে গিয়ে বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বয়কট করার পরও আদালত পরিচালনা নিয়ে বাদানুবাদে লিপ্ত হন। পরে বাদানুবাদের একটি ভিডিও প্রচার হলে বিচার বিভাগের কর্মচারীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা আইনজীবীদের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ তুলে ৪ জানুয়ারি আদালতে তালা ঝুলিয়ে দেন। এতে আদালতের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

ব্রাহ্মণবাড়িয়ায় বিচারক-আইনজীবী দ্বন্দ্ব, দুর্ভোগে বিচারপ্রার্থীরা

পরদিন ৫ জানুয়ারি আদালতের কর্মচারীদের উসকানি ও আদালত বন্ধ করার ঘটনার জন্য জেলা জজকে দায়ী করেন আইনজীবীরা। এ সময় আইনজীবীরা আদালত বন্ধকে নজিরবিহীন উল্লেখ করে জেলা জজ শারমীন নিগার, নারী ও শিশু ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুক আহমেদ ও নাজির মোমিনুল হকের অপসারণ দাবি করেন এবং ওই দিন থেকে তিন কার্য দিবসের জন্য আদালত বর্জন করেন আইনজীবীরা।

এরই মধ্যে রবিবার আইনজীবীদের আদালত বর্জনের দ্বিতীয় দিন চলছে। এমন জটিল পরিস্থিতিতে চরম দুর্ভোগে পড়েছেন দূর-দূরান্ত থেকে আসা বিচারপ্রার্থীরা।

বিজয়নগর থেকে আসা বিচারপ্রার্থী সেলিম চৌধুরী বলেন, ‘আদালতে আমরা একাধিক মামলা রয়েছে। উকিল সাব আর জজ সাবদের মধ্যে ঝামেলার কারণে কোর্ট হচ্ছে না। দূর থেকে এসে এ অবস্থা দেখে অনেকটা দুর্ভোগে আছি। গরিব মানুষের কথা চিন্তা করে এ বিষয়টি দ্রুত সমাধান করা জরুরি।’

কসবা থেকে আসা সাইফুল ইসলাম বলেন, ‘আমরা ভোগান্তিতে আছি। জজ সাব নেই আইজীবীরা নাই, তাদের বিরোধের কারণে এখন খেসারত দিতে হচ্ছে আমাদের বিচার প্রার্থীদের। এভাবে আদালতে চলতে পারে না।’

আশুগঞ্জ থেকে আসা বিচার প্রার্খী নাজমুল হোসেন জানান, টাকা পয়সার ঝামেলার মামলা নিয়ে আদালতে আসছি এসে দেখি জজ সাব আর উকিল সাবদের মধ্যে বিরোধ চলছে। আদালতে কোনো উকিল যাচ্ছে না। এখন বিচার কার কাছে চাইবো বুঝতে পারছি না। 

জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, ‘জনগণকে জিম্মি করে এমন অচলাবস্থা সৃষ্টি করার মাধ্যমে বিচার প্রার্থীদের হয়ারানি করা হচ্ছে। এটা অযৌক্তিক। এ বিষয়টি শেষ হওয়া উচিত।’

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মফিজুর রহমান বাবুল বলেন, ‘জেলা জজ শারমীন নিগার, নারী শিশু ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুক আহমেদ ও নাজির মোমিনুল হক অন্যত্র বদলি না হওয়া পর্যন্ত আমরা আদালতে ফিরে যাবো না। আমাদের আদালত বর্জন অব্যাহত থাকবে।’

তিনি আরও বলেন, ‘আগামীকাল আমাদের আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়েছে। সে সভা থেকে পরবর্তী সিদ্ধান্ত আসবে।’

ব্রাহ্মণবাড়িয়ায় বিচারক-আইনজীবী দ্বন্দ্ব, দুর্ভোগে বিচারপ্রার্থীরা

রবিবার সকালে মো. কামরুল ইসলাম নামে এক আইনজীবী সিনিয়র সহকারী জজ আদালত মো. শাহেদুল আলমের আদালতে একটি দেওয়ানি মামলা পরিচালনায় অংশ নেন। বিষয়টি জানার পর বিক্ষুব্ধ আইনজীবীদের মাঝে তোলপাড় সৃষ্টি হয়।

পরে আদালত বর্জনের মাঝেও মামলা পরিচালনা করায় মো. কামরুল ইসলামকে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকের কার্যালয়ে ডেকে পাঠানো হয়। এ সময় জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মফিজুর রহমান বাবুল তাকে জিজ্ঞাসাবাদ করেন। পরে ওই আইনজীবী মামলা পরিচালনার বিষয়টি সাংবাদিকদের কাছে অস্বীকার করেন।

এ ব্যাপারে সিনিয়র সহকারী জজ আদালতের ব্যাঞ্চ সহকারী আপেল মাহমুদ ও ভারপ্রাপ্ত নাজির মো. আব্দুল মান্নান বলেন, ‘অ্যাডভোকেট কামরুল ইসলাম মামলা পরিচালনায় অংশগ্রহণ করেছেন। বিচারকরা আদালতে আছেন। অন্য আইনজীবীদের আদালতের কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

গত শুক্রবার আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক তার নিজ নির্বাচনী এলাকায় একটি সভায় যোগ দেন। সেখানে তিনি ব্রাহ্মণবাড়িয়া আদালতের বিচারক ও আইনজীবীদের মধ্যে ঘটে যাওয়া বিষয়টিকে লজ্জাজনক ও দুঃখজনক বলে উল্লেখ করেন।

এ নিয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা নিজ জেলার এ বিষয়টিকে লজ্জাজনক হিসেবে আখ্যায়িত করেছেন।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ায় বিচারকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করায় জেলা জজ কোর্টের তিন আইনজীবীকে তলব করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট একটি কনটেন্ট রুল ইস্যু করেছেন।

আগামী ১৭ জানুযারি তাদের হাইকোর্টে হাজির হয়ে ঘটনার ব্যাখা দিতে বলা হয়েছে। তিন আইনজীবী হলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. তানভীর ভূঞা, সম্পাদক (প্রশাসন) মো. আক্কাস আলী ও জুবায়ের ইসলাম।

গত বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

/এনএআর/
সম্পর্কিত
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!