X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১
কুমিল্লা সিটি নির্বাচন

প্রচারণার শেষ দিনেও হামলার অভিযোগ, কুমিল্লা নগরীকে নিরাপত্তাবেষ্টনীতে আনার দাবি

কুমিল্লা প্রতিনিধি
০৭ মার্চ ২০২৪, ২৩:৫৬আপডেট : ০৭ মার্চ ২০২৪, ২৩:৫৬

হামলা-ভাঙচুরের অভিযোগের মধ্য দিয়ে শেষ হলো কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনের ভোটের প্রচার। দুয়েকটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণই ছিল প্রচারের সময়। হামলা ও হুমকি-ধমকি দেওয়ার ক্ষেত্রে অভিযোগের তীর বাস প্রতীকের মেয়র প্রার্থী তাহসীন বাহার সূচনা এবং তার বাবা এমপি বাহারের কর্মী-সমর্থকদের দিকে। 

তফসিল অনুযায়ী, বৃহস্পতিবার রাত ১২টায় শেষ হচ্ছে ভোটের আনুষ্ঠানিক প্রচার। শনিবার নতুন মেয়র নির্বাচনে ভোট দেবেন প্রায় আড়াই লাখ নগরবাসী। শেষ মুহূর্তে ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের প্রচারণায় হামলার অভিযোগ উঠেছে। এ অভিযোগ করেছেন নিজাম উদ্দিনের প্রধান নির্বাচনি এজেন্ট মোহাম্মদ জসীম উদ্দিন। সেইসঙ্গে ব্যবস্থা নিতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে চিঠি দিয়েছেন।

চিঠিতে জসীম উদ্দিন উল্লেখ করেছেন, বুধবার রাতে সদর দক্ষিণ থানার ১৯ নম্বর ওয়ার্ডের রাজাপাড়া উত্তর চৌমুহনী এলাকায় বাস প্রতীকের কর্মীরা আমাদের কর্মী আনোয়ার হোসেনের ওপর হামলা করেছেন। পরবর্তীতে আমার অন্যান্য কর্মী গণসংযোগ করতে গেলে পুনরায় হামলা করেন। আতঙ্ক ছড়াতে ককটেল বিস্ফোরণ ঘটান। রাতে বাস মার্কার সন্ত্রাসীরা আমাদের কার্যালয় ভাঙচুর করে কর্মীদের বিরুদ্ধে উল্টো অভিযোগ দিয়েছেন। বিষয়টি সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানানো হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় ২৬ নম্বর ওয়ার্ডের ধনেশ্বর এলাকায় আমাদের পারিবারিক সদস্যরা গণসংযোগ করতে গেলে বাস প্রতীকের সমর্থকরা তাদের ওপর হামলা চালিয়ে মারধর করেছেন।

তিনি আরও অভিযোগ করেন, নির্বাচন ঘিরে শেষ মুহূর্তে হামলা, ভয়ভীতি, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করেছেন বাস প্রতীকের সমর্থকরা। নির্বাচন সুষ্ঠু করতে এই মুহূর্ত থেকে শুধুমাত্র ১০৫টি কেন্দ্রে নয়, পুরো কুমিল্লা নগরীকে নিরাপত্তার আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।’

হামলার বিষয়ে জানতে চাইলে জসীম উদ্দিন বলেন, ‘আমি হামলার ঘটনায় অভিযোগ দিয়েছি। রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগের চিঠি পৌঁছানো হয়েছে। আশা করছি, তিনি একটা ব্যবস্থা নেবেন।’ 

এ ব্যাপারে জানতে রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেনকে একাধিকবার কল এবং পরে মেসেজ দিলেও কোনও উত্তর দেননি।

এবার মেয়র নির্বাচনে চার জন প্রার্থী হয়েছেন। এর মধ্যে সাবেক বিএনপি নেতা নিজাম উদ্দিন ঘোড়া প্রতীক নিয়ে লড়ছেন। বাকি তিন প্রার্থী হলেন তাহসীন বাহার সূচনা (বাস), মনিরুল হক সাক্কু (টেবিলঘড়ি) ও নূর উর রহমান মাহমুদ তানিম (হাতি)। তাহসীন বাহার স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। মাহমুদ তানিম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য। মনিরুল হক দুবারের সাবেক মেয়র। নিজামউদ্দিন গত নির্বাচনে তৃতীয় সর্বোচ্চ ২৯ হাজার ৯৯ ভোট পান।

বৃহস্পতিবার মিছিল, মাইকিং আর স্লোগানে-স্লোগানে নগরবাসীদের কাছে যান প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা; নানা প্রতিশ্রুতি দিয়ে স্ব স্ব মার্কায় ভোটারদের সমর্থন চান তারা। 

এদিন বাস প্রতীকের কর্মীদের বিরুদ্ধে হুমকি-ধমকির অভিযোগ করে সাবেক মেয়র সাক্কু বলেন, বাস মার্কার কর্মীরা অহেতুক আমার কর্মীদের বাসায় গিয়ে খারাপ ব্যবহার করে, কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দেয়।

নির্বাচন কমিশনের কাছে বৃহস্পতিবার অভিযোগ দিয়ে ঘোড়া প্রতীকের প্রধান নির্বাচনী এজেন্ট অভিযোগ করেছেন, বাস প্রতীকের কর্মী-সমর্থকরা তাদের কর্মীদের ওপর হামলা এবং কার্যালয় ভাঙচুর চালিয়ে যাচ্ছে। 

হাতি প্রতীকের প্রার্থী আওয়ামী লীগ নেতা তানিমও এমপি বাহারের দিকে ইঙ্গিত করে বলেন, কেবল একজন মানুষ ভোটকে বিতর্কিত করার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। তিনি চাচ্ছেন, যেন ভোটাররা কেন্দ্রে না আসেন। এজন্য ভোটারদের বাড়ি বাড়ি লোক পাঠিয়ে তাদেরকে হুমকি দিচ্ছেন।

প্রতিদ্বন্দ্বীদের বিভিন্ন অভিযোগের বিষয়ে বাস প্রতীকের প্রার্থী সূচনা বলেন, ইভিএমে যদি ভোট ‍লুট করার ব্যবস্থা থাকতো, তাহলে বিএনপি নির্বাচনে না আসলেও ওই দুই প্রার্থী কোন ভরসায় ভোটে এসেছেন? এই ভোটে নির্বাচন কমিশনের অধীনে এসেছেন। এটা নির্বাচনের সুষ্ঠু পরিবেশকে বিতর্কিত করা ছাড়া কিছুই নয়।

এই সিটির ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ করা হবে।  

/এএম/
সম্পর্কিত
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
হামাসের ২৫টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
সর্বশেষ খবর
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার