X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৬ বৈশাখ ১৪৩১

আবারও পেছাল মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলার চার্জ গঠনের দিন

টাঙ্গাইল প্রতিনিধি
১০ জানুয়ারি ২০১৭, ১৮:০৭আপডেট : ১০ জানুয়ারি ২০১৭, ১৮:০৭

টাঙ্গাইলে আ.লীগ নেতা ফারুক হত্যাকাণ্ড টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ হত্যা মামলার চার্জ গঠনের দিন আবারও পিছিয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবুল মনসুর মিয়া আগামী।

মামলার প্রধান আসামি এমপি রানাসহ চারজন অসুস্থতা জনিত কারণে মঙ্গলবার আদালতে উপস্থিত না হওয়ায় মামলার পরবর্তী চার্জ গঠনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ২৯ সেপ্টেম্বর ও ৯ নভেম্বর মামলার চার্জ গঠনের দিন নির্ধারিত থাকলেও একই কারণে পিছিয়ে যায়। 

আদালত সূত্র জানায়, আওয়ামী লীগ দলীয় এমপি আমানুর রহমান খান ওরফে রানা অসুস্থতার জন্য চিকিৎসাধীন থাকায় মঙ্গলবার তাকে কাশিমপুর কারাগার থেকে টাঙ্গাইল আদালতে আনা হয়নি। অপরদিকে, টাঙ্গাইল জেলহাজতে থাকা অভিযুক্ত অপর আসামি নাসির উদ্দিন নুরু, মাসুদুর রহমান, আনিসুল ইসলাম রাজা, মোহাম্মদ আলী, সমির মিয়া ও ফরিদ হোসেনের মধ্যে তিনজনকে আদালতে হাজির করা হলেও অপর তিনজন একই কারণে আদালতে উপস্থিত হননি। 

চার্জশিটভুক্ত ১৪ আসামির মধ্যে পলাতক আসামিরা হলেন এমপি রানার তিন ভাই টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র সহিদুর রহমান খান মুক্তি, ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান কাকন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সানিয়াত খান বাপ্পাসহ সাংসদের ঘনিষ্ঠ সহযোগী কবির হোসেন ওরফে ড্যান্ডিং মিস্ত্রী কবির, দারোয়ান বাবু ওরফে দাঁত ভাঙ্গা বাবু, যুবলীগের তৎকালীন নেতা আলমগীর হোসেন চাঁন, ছানোয়ার হোসেন। 

টাঙ্গাইল গোয়েন্দা পুলিশের ওসি অশোক কুমার সিংহ জানান, মামলাকে দীর্ঘায়িত করার অসৎ উদ্দেশ্যে বিভিন্ন কারণ দেখিয়ে অনর্থক সময় বাড়িয়ে নিচ্ছে আসামিপক্ষ। এতে মামলার নিয়মিত প্রক্রিয়া বাধাগ্রস্ত হলেও আসামিরা রেহাই পাবে না। 

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৮ জানুয়ারি রাতে শহরের কলেজপাড়া এলাকায় নিজ বাসার সামনে থেকে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য মুক্তিযোদ্ধা ফারুক আহমেদের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। এ ঘটনার তিনদিন পর নিহত ফারুক আহমেদের স্ত্রী নাহার আহমেদ বাদী হয়ে টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মামলা করেন। মামলাটি প্রথমে পুলিশ তদন্ত করলেও পরে জেলা গোয়েন্দা পুলিশের ওপর তদন্তভার ন্যস্ত হয়। তদন্তকালে আনিছুল ইসলাম রাজা, মোহাম্মদ আলী, সমীর মিয়া ও ফরিদ আহমেদকে আটক করা হয়। তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেনস এবং হত্যায় এমপি রানা ও তার তিন ভাইয়ের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেন। 

এরপর প্রায় দুই বছর পলাতক থেকে গত ১৮ সেপ্টেম্বর এমপি রানা ও ২৪ সেপ্টেম্বর নাসির উদ্দিন নুরু ও মাসুদুর রহমান মাসুদ আদালতে আত্মসমর্পণ করেন। তদন্ত শেষে গত ৩ ফেব্রুয়ারি ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। অভিযুক্তদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। পরে গত ৬ এপ্রিল আদালত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপরেও তারা আদালতে হাজির না হওয়ায় সর্বশেষ গত ১৬ মে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক গোলাম কিবরিয়া পলাতক ১০ আসামিদের অস্থাবর সম্পত্তি জব্দের নির্দেশ দিলে তাদের অস্থায়ী সম্পত্তি ক্রোক করে পুলিশ। পরে তাদের বিরুদ্ধে সংবাদপত্রেও বিজ্ঞপ্তি দেওয়া হয়।

আরও পড়ুন:
‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে ২৫ বছর আগেই বাংলাদেশ উন্নত দেশ হতো’

/বিটি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
পিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চ্যাম্পিয়নস লিগপিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার