X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের বিক্ষোভের ৭ দিনের মাথায় আগুন লাগার কারণ কী?

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১০ জুলাই ২০২১, ১৪:২১আপডেট : ১০ জুলাই ২০২১, ১৪:২১

নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড বেভারেজের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে জনমনে নানা প্রশ্ন তৈরি হয়েছে। আগুনের সূত্রপাত কোথা থেকে ও কীভাবে হয়েছে তা এখনও জানা যায়নি। এদিকে বকেয়া বেতন ও ভাতার দাবিতে এক সপ্তাহ আগে বিক্ষোভ করেন শ্রমিকরা। এর সঙ্গে কারখানায় অগ্নিকাণ্ডের কোনও সম্পর্ক আছে কি না সেটা নিয়েও প্রশ্ন উঠছে। এসব কারণ অনুসন্ধানে মাঠে নেমেছে গোয়েন্দা সংস্থাসহ আইন-শূঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক টিম।

ইতোমধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) টিম ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন আলামত জব্দ করেছে। কারখানায় কর্মরত শ্রমিক থেকে শুরু করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করছেন তারা। আগুন লাগার পেছনে অন্য কোনও কারণ আছে কি-না তা অনুসন্ধানের চেষ্টা চলছে।

করোনা সংক্রমণ রোধে কঠোর লকডাইন শুরুর প্রথম দিন (১ জুলাই) বকেয়া বেতন ও ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন সেজান জুস কারখানার শ্রমিকরা। তার এক সপ্তাহের মাথায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। এতে অনেকে প্রশ্ন তুলছেন, শ্রমিকদের বেতন ও ভাতার দাবিতে বিক্ষোভের সঙ্গে কি অগ্নিকাণ্ডের কোনও সম্পর্ক আছে? শ্রমিক বিক্ষোবের এক সপ্তাহের মাথায় কেন আগুন লাগলো?

বকেয়া বেতনের দাবিতে গত ১ জুলাই বিক্ষোভ করেন শ্রমিকরা

কারখানার একাধিক শ্রমিকের সঙ্গে কথা বলে জানা গেছে, সেজান জুস কারখানায় শ্রমিকদের এক মাসের বেতন বকেয়া রেখে চলতি মাসের বেতন পরিশোধ করা হয়। অর্থাৎ, সব সময়ই এক মাসের বেতন বকেয়া থাকে। যে কারণে বেতন পরিশোধের দাবি জানিয়ে আসছিলেন তারা। কিন্তু মালিকপক্ষ তাতে কর্ণপাত করেনি। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে বকেয়া বেতন ও ওভারটাইমের টাকার দাবিতে গত ১ জুলাই শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

তাই, মালিক-শ্রমিকদের মধ্যে কোনও দ্বন্দ্বের কারণে কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে কি-না, সে বিষয়টিও খতিয়ে দেখছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এ ব্যাপারে নারায়ণগঞ্জের পুলিশ সুপার মো. জায়েদুল আলম জানান, সেজান জুস কারখানায় আগুন লাগার কারণ অনুসন্ধানে পুলিশের একাধিক টিম কাজ করছেন। অগ্নিকাণ্ডের সূত্রপাত কোথা থেকে, কী কারণে আগুন এমন ভয়াবহ রূপ নিলো, এত শ্রমিকের প্রাণহানি কেন ঘটলো, আগুন লাগার পর শ্রমিকরা কারখানা থেকে কেন বের হতে পারেননি, এটা শুধু দুর্ঘটনা নাকি অন্য কিছু, কারখানা নির্মাণে ত্রুটি ছিল কি-না ও মালিকপক্ষের গাফিলতি কতটুকু—সব বিষয় মাথায় রেখেই তদন্ত করা হচ্ছে। দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

পোড়া কারখানা থেকে একে একে বের করা হয় ৪৯টি মরদেহ

তিনি আরও বলেন, কারখানায় আগুনে পুড়ে ৫২ শ্রমিকের মৃত্যু ও আহতের ঘটনায় হত্যা মামলার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজকের মধ্যেই যেকোনও সময় রূপগঞ্জ থানায় মামলাটি রেকর্ড করা হবে। প্রয়োজনে একাধিক মামলা করা হবে। হত্যার ঘটনায় মালিকপক্ষের গাফিলতিসহ বিভিন্ন অভিযোগ আনা হচ্ছে।

প্রসঙ্গত, রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় বৃহস্পতিবার (০৮ জুলাই) বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। কারখানার ছয় তলা ভবনটিতে তখন প্রায় চার শতাধিক কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ মোড়কিকরণের প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে সব ফ্লোরে। 

প্রচুর পরিমাণ দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের ২০ ঘণ্টার বেশি সময় লাগে। শুক্রবার (০৯ জুলাই) দুপুরে কারখানার ভেতর থেকে ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর আগে, আগুনে পুড়ে তিন জনের মৃত্যু হয়। সবমিলিয়ে এ পর্যন্ত ৫২ জনের লাশ উদ্ধার হয়েছে। কারখানায় আগুনের ঘটনায় নিখোঁজ রয়েছেন প্রায় অর্ধশতাধিক ব্যক্তি। ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে কমিটি গঠন করা হয়েছে।

/এসএইচ/
সম্পর্কিত
আগুনে পুড়লো তেলসহ ট্যাংকলরি, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
আগুনে পুড়ে মারা গেলো কৃষকের ৪ মহিষ
সর্বশেষ খবর
পর্যটকদের মারধরের অভিযোগ এএসপির বিরুদ্ধে
পর্যটকদের মারধরের অভিযোগ এএসপির বিরুদ্ধে
২৭ বছর পর বাড়ি ফিরলেন শাহীদা, পূরণ হয়নি যে আশা
২৭ বছর পর বাড়ি ফিরলেন শাহীদা, পূরণ হয়নি যে আশা
ছাগলে গাছ খাওয়ায় দুপক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১০
ছাগলে গাছ খাওয়ায় দুপক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১০
ভারতের গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে বাংলাদেশের মননের চমক
ভারতের গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে বাংলাদেশের মননের চমক
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে