X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বুথ থেকে টাকা চুরি, কারাগারে প্রাইম ব্যাংকের কর্মকর্তা

রংপুর প্রতিনিধি
২১ নভেম্বর ২০২১, ১৯:২৯আপডেট : ২১ নভেম্বর ২০২১, ১৯:২৯

রংপুরে প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা চুরির ঘটনায় করা মামলায় প্রতিষ্ঠানটির কর্মকর্তা আবু রায়হানকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

শনিবার (২০ নভেম্বর) রাতে তাকে গ্রেফতার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তিনি এই ঘটনার মূলহোতা বলে জানিয়েছে পিবিআই।

মহানগর কোতোয়ালি আদালতের বিচারক জাহাঙ্গীর আলম রোববার সন্ধ্যায় আসামিকে কারাগারের পাঠানোর নির্দেশ দেন। আবু রায়হান প্রাইম ব্যাংকের বগুড়া শাখার অফিসার (ক্যাশ) হিসেবে কর্মরত।

পিবিআই জানায়, গত বছরের ৬ অক্টোবর প্রাইম ব্যাংক রংপুর শাখার সহকারী ভাইস প্রেসিডেন্ট পীষুয কুমার রায় রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানায় অভিযোগ করেন। অভিযোগে তিনি বলেন, নগরীর  প্রেস ক্লাবের বিপরীতে মন্দিরের পাশে রংপুর ভবনের নিচ তলায় অবস্থিত তাদের ব্যাংকের এটিএম বুথ থেকে নয় লাখ ৬৩ হাজার টাকা অজ্ঞাত হ্যাকার অথবা চোর, ডিজিটাল ডিভাইস ব্যবহার করে চুরি করেছে।   

এ ঘটনায় থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। মামলাটির তদন্তের দায়িত্ব পায় রংপুর পিবিআইয়ের উপপরিদর্শক (এসআই) ওয়াহেদুজ্জামান। প্রকৌশলী দিয়ে বুথের ভল্টের যন্ত্রপাতি পরীক্ষা-নিরীক্ষা করে এক লাখ ৩২ হাজার টাকা উদ্ধার করে ব্যাংক কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়।

গত বছরের ১৭ জুন বিকালে যান্ত্রিক ত্রুটির কারণে বুথটি বিকল হয়। ব্যাংকের স্থানীয় শাখা কর্মকর্তারা ঢাকা প্রধান কার্যালযে যোগাযোগ করে প্রকৌশলীদের সহায়তা চান। গত বছরের ৪ অক্টোবর প্রকৌশলী ও কর্মকতারা বুথটি মেরামতের জন্য ভল্ট খুলে দেখেন, ভল্ট থেকে তিনটি ক্যাসেট চুরি হয়েছে। 

তদন্তে জানা যায়, আবু রায়হান বগুড়ায় বদলি হওয়ার পরও গত বছরের ২০ আগস্ট পর্যন্ত প্রাইম ব্যাংক শাখায় কর্মরত ছিলেন। ১৭ জুন এটিএম বুথ বিকল হওয়ার আগপর্যন্ত তিন বার ভল্টে লোড দেওয়া হয়।  প্রথম দিন টাকা লোড দেওয়ার সময় উপস্থিত ছিলেন পাসওয়ার্ড বহনকারী কর্মকর্তা মো. ফরহাদ ও আবু রায়হান। দ্বিতীবার উপস্থিত ছিলেন আবু রায়হান ও ব্যাংকের ফ্যাসিলিটিজ স্টাফ মিলন মিয়া। তিনি এটিএম বুথে উপস্থিত হয়ে মিলন মিয়ার মোবাইল ফোন থেকে জ্যেষ্ঠ কমর্কতা মো. ফরহাদের সঙ্গে কথা বলে রক্ষিত পাসওয়ার্ডটি নেন। সেটা ব্যবহার করে ভল্ট খুলে টাকা লোড দেন রায়হান। 

সর্বশেষ তৃতীয়বার ওই বছরের ৩ জুন ভল্টে টাকা লোডের আগে ব্যাংকের ভেতরে ফরহাদের কাছ থেকে চিরকুটে পাসওয়ার্ড লিখে নেন। পরে ৩০ লাখ টাকা বুথে নিয়ে যান এবং ভল্ট লোড দেন রায়হান।

রংপুর পিবিআইয়ের পুলিশ সুপার এবিএম জাকির হোসেন জানান, গোপন দুটি পাসওয়ার্ডই ওই ব্যাংকের কর্মকর্তা আবু রায়হান জানতেন। বদলি আদেশের সুযোগ নিয়ে কাছে থাকা দুটি গোপন পাসওয়ার্ড ব্যবহার করে পূর্বপরিকল্পিতভাবে বুথের ভল্টে থাকা মোট নয় লাখ ৬৩ হাজার টাকা চুরি করেন।

পুলিশ সুপার জানান, টাকা চুরির ঘটনায় জড়িত অন্যদের গ্রেফতার ও টাকা উদ্ধারের চেষ্টা চলছে। আসামিকে বিকালে রংপুর মেট্রোপলিটন আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

/এসএইচ/
সম্পর্কিত
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
ফার্নিচার কারখানায় ৬০০ বস্তা চিনি মজুত
শীর্ষ নেতাদের নির্দেশে আছিম বাসে আগুন দেয় ছাত্রদলের নেতারা: সিটিটিসি
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
দায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজদায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু