X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অ্যাপেন্ডিসাইটিসের ‘অপারেশনে’ রোগী মৃত্যুর অভিযোগ, ৪ লাখ টাকায় রফা

মানিকগঞ্জ প্রতিনিধি
১৮ জানুয়ারি ২০২২, ১১:৫০আপডেট : ১৮ জানুয়ারি ২০২২, ১১:৫০

মানিকগঞ্জে পৌর এলাকায় ডা. যোসেফ মেমোরিয়াল হাসপাতালে ভুল চিকিৎসায় সদ্য এসএসসি পাস এক তরুণের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে নিহতের স্বজন ও সহপাঠীরা দোষী চিকিৎসকদের শাস্তির দাবিতে ২ ঘণ্টা হাসপাতালটি অবরুদ্ধ করে রাখেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে আইনি ঝামেলা এড়াতে স্থানীয় এক জনপ্রতিনিধির মাধ্যমে ৪ লাখ টাকায় নিহতের পরিবারের সাথে এ বিষয়ে সমঝোতা হয়। 

তবে নিহতের পরিবারের দাবি অস্বীকার করেছেন নিহত সাগরের অ্যানাস্থেসিয়া চিকিৎসক আব্দুল মোমেন। তিনি বলছেন, অ্যানাস্থেসিয়া অবলিকেশনের কারণে রোগীর ক্যার্ডিয়াক অ্যারেস্ট জনিত কারণে মৃত্যু হয়েছে। নিহত সাগর খান সদর উপজেলার জয়নগর গ্রামের হারুন খানের ছেলে। 

নিহতের বাবা হারুন খান জানান, তার ছেলে সাগর খানের পেটে ব্যথা হলে স্থানীয় ডাক্তার যোসেফ মেমোরিয়াল হাসপাতালে ডাক্তার দেখানো হয়। ডাক্তার জানান অ্যাপেন্ডিসাইটিস হয়েছে। ডাক্তারের কথা মতো শনিবার বিকালে সাগরকে যোসেফ মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যার দিকে সাগরকে অপারেশন রুমে নিয়ে যাওয়া হয়। কিছুক্ষণ পরে ডাক্তার জানান, সাগরের অবস্থা ভালো না। এরপর তারা দ্রুত আমাদের না জানিয়ে সাভার সুপার মেডিক্যাল হাসপাতালে আইসিওতে ভর্তি করেন। রবিবার রাতে সাগরকে মৃত ঘোষণা করেন সুপার মেডিক্যাল হাসপাতাল কর্তৃপক্ষ।

তিনি অভিযোগ করেন, তার ছেলে সুস্থ ছিল। অচেতন করার ইনজেকশন দিয়ে ছেলেকে মারা হয়েছে। তিনি তার ছেলের মৃত্যুর জন্য চিকিৎসকদের দায়ী করেন। 

নিহতের প্রতিবেশী বিমল রাজবংশী জানান, যোসেফ মেমোরিয়াল হাসপাতালের কর্তৃপক্ষের সাথে ৭ হাজার টাকা চুক্তিতে সাগরের অ্যাপেন্ডিসাইটিস অপারেশনের চুক্তি হয়। অচেনতন ইনজেকশন দেওয়ার পর পরই সাগরের অবস্থা খারাপ হয়ে যায়। সাগরের মৃত্যু হবে নিশ্চিত জেনেই রোগীর কোনও অভিভাবক ছাড়াই হাসপাতাল কর্তৃপক্ষ সাভার নিয়ে ভর্তি করেন।

চিকিৎসক আব্দুল মোমেনের মতোই সাভার সুপার মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক সুব্রত কুমার সরকারও জানান, অ্যানাস্থেসিয়া অবলিকেশনে ক্যার্ডিয়াক অ্যারেস্টজনিত কারণে সাগরকে শনিবার রাত ৮টা ৩৫ মিনিটে ভর্তি করা হয়। আইসিইউতে রাখা হয়েছিল, রবিবার রাতেই তার মৃত্যু হয়।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, যোসেফ মেমোরিয়াল হাসপাতালের সার্জন ও অ্যানাস্থেসিয়া নেই। যখন অপারেশন করা হয় তখন কল দিয়ে ডাক্তার নিয়ে আসেন। সাগরের অ্যাপেন্ডিসাইটিস অপারেশনের দায়িত্বে ছিলেন মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালের সার্জন ডাক্তার আরিফুর রহমান ও সদ্য শেষ হওয়া ৬ মাসের প্রশিক্ষণপ্রাপ্ত অ্যানাস্থেসিয়া চিকিৎসক আব্দুল মোমেন। মোমেন রংপুর প্রাইম মেডিক্যাল কলেজ থেকে সদ্য এমবিবিএস পাস করেছেন। গত ডিসেম্বর মাসে মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে অ্যানাস্থেসিয়ার উপর ৬ মাসের প্রশিক্ষণ নিয়েছেন।

এ ব্যাপারের মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালের সার্জন ডা. আরিফুর রহমান জানান রোগীর মেডিক্যাল রিপোর্ট কিছু ঠিক ছিল। অ্যানাস্থেসিয়া করার পর রোগীর ক্যার্ডিয়াক অ্যারেস্ট হয়। এর পর তাকে দ্রুত অক্সিজেনসহ সাভার সুপার মেডিক্যাল হাসপাতালে রেফার্ড করা হয়।

যোসেফ মেমোরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক হাবিল উদ্দিন জানান, সাগরের মৃত্যুর ঘটনায় স্থানীয় লোকজনদের সাথে আলোচনা করে নিহতের পরিবারকে ৪ লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

মানিকগঞ্জ সদর থানার উপ-পুলিশ পরির্দশক শরিফুল ইসলাম বলেন, ডাক্তার যোসেফ মেমোরিয়াল হাসপাতালে রোগীর মৃত্যুর ঘটনায় এখনও পরিবারের পক্ষ থেকে অভিযোগ দেয়নি। তবে রোগীর চিকিৎসার সকল কাগজপত্র সংরক্ষন করা হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা