X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তৃতীয় শীতলক্ষ্যা সেতু পায়ে হেঁটে পার হলো হাজারো মানুষ 

আরিফ হোসাইন কনক, নারায়ণগঞ্জ
১০ অক্টোবর ২০২২, ১৮:৫০আপডেট : ১০ অক্টোবর ২০২২, ১৮:৫০

নারায়ণগঞ্জ শহরের সঙ্গে বন্দর উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল নৌপথ। নৌকা-ট্রলারে ঝুঁকি নিয়ে প্রতিদিন লাখ লাখ যাত্রী নদী পারাপার হতেন। প্রায়ই ঘটতো দুর্ঘটনা। এজন্য কয়েক যুগ ধরে বন্দরবাসীর প্রাণের দাবি ছিল শীতলক্ষ্যা সেতু নির্মাণের। দীর্ঘ প্রতীক্ষার পর সোমবার (১০ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধা এ কে এম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করেছেন। 

এদিকে সেতু উদ্বোধনে বন্দরবাসী ভীষণ উচ্ছ্বসিত। উদ্বোধনের পরে পায়ে হেঁটে সেতু পার হতে নামে মানুষের ঢল। শিশু-কিশোর, নারী-পুরুষসহ নানা নানা বয়স ও শ্রেণি-পেশার মানুষ তাদের বহুল প্রত্যাশিত সেতু পায়ে হেঁটে ঘুরে দেখেন। সেতু দেখতে বয়স্কদের রিকশা ও প্রাইভেটকারে সেতু পার হতে দেখা গেছে। 

সোমবার দুপুর ১টায় নিজ কার্যালয় থেকে ভিডিও করফারেন্সের মাধ্যমে নাসিম ওসমান সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন উপলক্ষে সেতুর পূর্ব পাশে বন্দর উপজেলার মদনগঞ্জে ছিল বর্ণাঢ্য আয়োজন। সেখানে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিকায়ত হোসেন খোকা, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, ব়্যাব-১১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর মাহমুদ পাশাসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: দীর্ঘ প্রতীক্ষার অবসানে ‍উচ্ছ্বসিত বন্দরবাসী

সেতুর উদ্বোধনের পর সেতুতে নামে সাধারণ মানুষের ঢল। প্রচণ্ড গরমের মধ্যেও হেঁটে পারাপার হন তারা। প্রত্যাশিত সেতুর দুয়ার খুলে দেওয়ায় অনেকে বন্দর উপজেলা ও দূর-দূরান্ত থেকে ছুটে এসেছেন ঘুরে দেখতে। স্কুলড্রেস পরিহিত শিক্ষার্থীদেরও বিভিন্ন দলে ভাগ হয়ে সেতু ঘুরে বেড়াতে দেখা গেছে। 

সেতু দেখতে আসা হাজী আলম চান স্কুলের ৭ম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে কথা হয়। ওই ছাত্রী বলে, ক্লাসের বন্ধুদের সঙ্গে সেতু ঘুরে দেখতে এসেছি, খুব ভালো লাগছে। এখন আর ঝুঁকি নিয়ে নৌকা-ট্রলারে করে নদী পার হতে হবে না। এটা ভেবেই ভালো লাগছে। তাছাড়া এই সেতু আমাদের দীর্ঘদিনের দাবি ছিল। সেটা আজ বাস্তবায়ন হয়েছে। 

 বন্দরের ইস্পাহানি এলাকার জাহাঙ্গীর মিয়াও এসেছেন সেতু দেখতে। প্রচণ্ড রোদের মধ্যে তিনি ছোট একটি প্ল্যাকার্ড মাথায় ধরে পায়ে হেঁটে সেতু পার হচ্ছিলেন। তিনি বলেন, ‘শেখ হাসিনার আমলে এত উন্নয়ন হয়েছে। আগে কখনও এগুলো সম্ভব হয়নি। এখন রাস্তা-ঘাটসহ সবক্ষেত্রে ব্যাপক উন্নয়নের দেখা মিলেছে। এরই অংশ হিসেবে আমরা সেতু পেয়েছি। 

তিনি আরও বলেন, ‘এই সেতু থেকে আমার বাড়ি অনেক দূরে। সে কারণে দৈনন্দিন কাজে এই সেতু আমার খুব একটা ব্যবহার করা হবে না। কিন্তু এই সেতুর কারণে এখানকার ব্যবসা বাণিজ্য বেশ উন্নতি হবে। আমাদের বন্দর উপজেলার আরও উন্নয়ন হবে।’ 

ইউনুস, আমান ও সিজান নামে তিন শিশু সাইকেল নিয়ে ব্রিজের ওপরে ঘোরাঘুরি করছিল। তাদের সঙ্গে কথা হলে জানায়, ব্রিজ দেখতে এসেছে।

আরও পড়ুন: সম্ভাবনার দ্বার খুলে দিচ্ছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু

মদনগঞ্জ এলাকার ফুলচাষি সাহাবউদ্দিন মিয়া বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সেতু উপহার দিয়েছে। আমরা খুব খুশি। যে কোনও সময়ে শহরে পৌঁছে যেতে পারবো। এখন সেতু হওয়ার ফলে ব্যবসা-বাণিজ্যেরও দারুণ সুযোগ তৈরি হবে।’ 

অটোরিকশা করে সেতু দেখতে এসেছেন ষাটোর্ধ্ব রাজ্জাক মিয়া। তিনি বলেন, ‘ফরাজিকান্দা এলাকায় আমার বাড়ি। বয়সের কারণে চলাফেরা করতে কষ্ট হয়। তাই অটোরিকশা করে সেতু দেখতে এসেছি। এই সেতু আমাদের স্বপ্নের সেতু। আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।’ 

আরও পড়ুন: খুললো সম্ভাবনার আরও দুই দুয়ার 

সেতুর নিরাপত্তার দায়িত্বে থাকা কয়েক জন কর্মকর্তার সঙ্গে কথা হয়। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘সেতু উদ্বোধনের পরে দেখার জন্য যানবাহন প্রবেশ করতে দেওয়া হয়েছে। সন্ধ্যার পরে এ সুযোগ বন্ধ হয়েছে। এখন কোনও টোল আদায় করা হচ্ছে না। 

সড়ক ও জনপথ অধিদফতর নারায়ণগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সেতু উদ্বোধন হয়েছে। আজ রাত ১২টা ১ মিনিটে সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হবে। তখন থেকে টোল আদায় করা হবে।’ 

 সেতুর সংযোগ সড়ক নিয়ে তিনি আরও বলেন, ‘সেতুর সড়ক নিয়ে দুই মেয়াদে প্ল্যান রয়েছে। স্বল্প মেয়াদি ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা হয়েছে। এখন যেহেতু সেতু খোলা হয়েছে। ভবিষ্যতে এর জন্য ছয় লেনের সড়ক করার পরিকল্পনা রয়েছে। যেহেতু এটা করতে অনেক সময় লাগবে, তাই স্বল্প মেয়াদে ১৮ ফুটের সড়ককে ২৪ ফুটের সড়কে বৃদ্ধি করা হবে। আগামী জুনের মধ্যে এ কাজ শেষ হবে।’ এর পাশাপাশি ছয় লেনের সড়কেরও প্রসেসিং হবে বলে জানান তিনি। 

উল্লেখ্য, ১২৩৪.৫০ মিটার দীর্ঘ এবং ২২.১৫ মিটার প্রশস্ত এই সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৬০৮ কোটি ৫৬ লাখ টাকা। এরমধ্যে ২৬৩ দশমিক ৩৬ কোটি টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে এবং ৩৪৫ দশমিক ২০ কোটি টাকা সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে এসেছে। ছয় লেনের এই সেতুর চারটি লেনে চলবে দ্রুতগতির যান, বাকি দুটি দিয়ে চলবে রিকশা-সাইকেলের মতো ধীরগতির বাহন। পায়ে হেঁটে যাতায়াতের জন্যও ফুটপাত রয়েছে। শীতলক্ষ্যা সেতুটি বন্দর উপজেলার মদনগঞ্জ এবং পশ্চিমে নারায়ণগঞ্জ সদর উপজেলার সৈয়দপুরের সঙ্গে যুক্ত হয়েছে। ফলে বন্দর উপজেলার লাখ লাখ জনগণ এই সেতু ব্যবহারে সুফল পাবে। একইসঙ্গে পদ্মা সেতু দিয়ে যাতায়াত করা দক্ষিণাঞ্চলের লোকজনও মুন্সীগঞ্জ হয়ে তৃতীয় শীতলক্ষ্যা সেতু দিয়ে মদনপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যেতে পারবে। ফলে রাজধানীর ঢাকা ও নারায়ণগঞ্জ শহরের ওপর যানবাহনের চাপ কমে আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

/টিটি/
সম্পর্কিত
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!