X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভিড় দেখে বাড়লো বাণিজ্য মেলার মিনি পার্কের টিকিটের দাম

আরিফ হোসাইন কনক, নারায়ণগঞ্জ
০৮ জানুয়ারি ২০২৩, ০৯:০০আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ২১:১১

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা জমে উঠেছে। মেলায় কেনাকাটার পাশাপা‌শি আগত শিশুদের বাড়তি বিনোদন যোগ করছে মেলার ভেতরের মিনি শিশু পার্ক। পার্কে নাগরদোলা-হানি সুইংসহ জনপ্রিয় সব রাইডের ব্যবস্থা রয়েছে। শিশু-কিশোররা দলবেঁধে পার্কে ভিড় করছে। ভিড় দেখে পার্কের বিভিন্ন রাইডের টিকিটের মূল্য বাড়িয়ে দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। শুরু থেকে বিভিন্ন রাইডের টিকিটের মূল্য ৬০ টাকা থাকলেও বর্তমানে ১০০ টাকা করে নেওয়া হচ্ছে।

গত ১ জানুয়ারি থেকে ঢাকার পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) দ্বিতীয় বারের মতো মাসব্যাপী বাণিজ্য মেলার আসর বসেছে। মেলার শুরু থেকে লোকসমাগম কম ছিল। তবে পঞ্চম দিন থেকে ক্রেতা-দর্শনার্থী বাড়তে শুরু করেছে। এর ধারাবাহিকতায় শুক্রবার থেকে বাণিজ্য মেলা জমে ওঠে। 

শনিবার (৭ জানুয়ারি) বিকালে প্রায় সব স্টলে ক্রেতা-দর্শনার্থীর ভিড় দেখা গেছে। অনেকে বিভিন্ন স্টল ঘুরে কেনাকাটা করেছেন।

কু ঝিকঝিক ট্রেন চলছে আর চরকি খাচ্ছে নাগরদোলা

সরেজমিনে মেলা প্রাঙ্গণে দেখা গেছে, শিশু পার্কে দশনার্থী‌র ভিড়। পার্কে রঙিন সাম্পানে বসে মিউজিকের তালে তালে দোল খাচ্ছে শিশুরা। শিশু-কিশোরদের স‌ঙ্গে র‌য়ে‌ছেন প্রাপ্তবয়স্করাও। কু ঝিকঝিক ট্রেন চলছে আর চরকি খাচ্ছে নাগরদোলা। হানি সুইং, নাগরদোলার পাশাপাশি হেলিকপ্টারে উঠে আকাশে উড়ছে শিশুরা। হই-হুল্লোড় আর উচ্ছ্বাসে প্রাণবন্ত ছিল মেলার ছোট্ট এই শিশুপার্ক। 

মিনি শিশু পার্কে নানা রাইডের ব্যবস্থা করা হয়েছে। মিনি রেলগাড়ি রাইডের বর্তমান টিকিট ৮০ টাকা রাখা হচ্ছে, হানি সুইং রাইডের টিকিট ৮০, বেলুন ওয়াটার রাইড ১৫০, স্লিপার রাইড ১৫০, নাগরদোলা ১০০ ও জাম্পিং রাইড ৮০ টাকা রাখা হচ্ছে। এছাড়া শিশুদের ভৌতিক বিনোদনের জন্য ভূতের বাড়ি নামে বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। যার টিকিটের মূল্য ১০০ টাকা। যদিও মেলার শুরুতে এসব টিকিটের মূল্য ছিল ৬০ থেকে ১০০ টাকার মধ্যে।

বাবা-মায়ের সঙ্গে মেলায় ঘুরতে এসেছে নারায়ণগঞ্জ শহরের স্কুলশিক্ষার্থী সাদিকা ইসলাম মুন। বিকালে শিশু পার্কের রাইডে উঠার বায়না ধরে সে। পরে জাম্পিং ও স্লিপার রাইড করেছে। এরপর বাবা-মায়ের সঙ্গে নাগরদোলা ও হানি সুইং রাইডে চড়েছে। রাইডে চড়ার অনুভূতি জানিয়ে মুন জানায়, খুব ভালো লেগেছে। এখন মেলা ঘুরে ঘুরে দেখবো ও খেলনা কিনবো। 

হানি সুইং, নাগরদোলার পাশাপাশি হেলিকপ্টারে উঠে আকাশে উড়ছে শিশুরা

মুনের মা আফরোজা আক্তার বলেন, ‘মেয়েকে নিয়ে মেলায় ঘুরতে এসেছি। অনেকগুলো রাইডে চড়েছে সে। অন্য মেলার তুলনায় এখানকার রাইডের টিকিটের মূল্য বেশি। তবে মেলার জমজমাট পরিবেশ ভালো লেগেছে।’

রাইডের টিকিটের দাম বেশি নেওয়ার অভিযোগ সোনারগাঁ থেকে মেলায় ঘুরতে যাওয়া সাদ্দাম হোসেনের। তিনি বলেন, ‘মেলার শুরুতে রাইডের টিকিট মূল্য অনেক কম ছিল। নাগরদোলার টিকিটের মূল্য এখন ১০০ টাকা নেওয়া হচ্ছে। অথচ মেলার শুরুতে ৬০ টাকা ছিল। এখন ভিড় বেশি দেখে টিকিটের মূল্য বাড়িয়ে দিয়েছেন কর্তৃপক্ষ। তবে সন্তানদের আবদার রক্ষার্থে বেশি টাকা দিয়েই রাইডে চড়াতে হচ্ছে।’

দাম বেশি নেওয়ার বিষয়ে জানতে চাইলে রাইডের কাউন্টারের কর্মকর্তারা কোনও কথা বলতে রাজি হননি।

মিনি পার্কে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও বাণিজ্য মেলার পরিচালক ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘অভিযোগের বিষয়ে আমাদের মিটিং হবে। বৈঠকে রাইডের ভাড়া চূড়ান্ত করা হবে। পাশাপাশি খাবারের দামও বেশি নেওয়া হচ্ছে বলে অভিযোগ পেয়েছি। আশা করছি, রবিবারের পর মূল্য তালিকা ঝুলিয়ে দিলে এসব সমস্যা আর থাকবে না। এছাড়া মেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের টিম রয়েছে। তারাও অভিযান চালাবে।’

হই-হুল্লোড় আর উচ্ছ্বাসে প্রাণবন্ত ছিল মেলার ছোট্ট এই শিশুপার্ক

মেলায় দেশি-বিদেশি ৩৩১ প্রতিষ্ঠানের স্টল রয়েছে জানিয়ে ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘এর মধ্যে কয়েকটি প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গত বছরের চেয়ে এবার ১০৬টি স্টল বেড়েছে। ১০টি দেশের ১৭টি স্টল রয়েছে। এবার বড় পরিসরে মেলার আয়োজন করা হয়েছে। এবার আমাদের প্রত্যাশা পূরণ হয়েছে। মেলা জমে উঠেছে। কয়েকদিনের শৈত্যপ্রবাহের কারণে তেমন বিক্রি হয়নি। আশা করছি, এখন থেকে ধারাবাহিকভাবে ক্রেতা ও দর্শনার্থীরা আসবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, মেলায় খাদ্যপণ্যের মান এবং মূল্যের বিষয়ে নানা পদক্ষেপ নিয়েছেন আয়োজকরা। খাদ্যপণ্যের মূল্য নির্দিষ্ট থাকবে। মেলায় যাতায়াতে যাতে কোনও ধরনের নিরাপত্তার ব্যাঘাত না ঘটে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। মেলায় যাতায়াতের সুবিধার জন্য গতবারের মতো বাস সার্ভিসের ব্যবস্থা আছে। কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত ৭০টি বিআরটিসি বাস চলাচল করছে। প্রয়োজনে এই সংখ্যা আরও বাড়ানো হবে। এসব বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

শিশু পার্কে দশনার্থী‌র ভিড়

এবার মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ছাড় আছে। মেলায় প্রায় এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা আছে।

/এএম/
সম্পর্কিত
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
চট্টগ্রামে জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল থেকে
ঢাকায় প্রাণিসম্পদ মেলা শুরু বৃহস্পতিবার
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী