X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

আ.লীগের ৪০ নেতাকর্মীর বিরুদ্ধে আনসার সদস্যের মামলা

গাজীপুর প্রতিনিধি
০১ অক্টোবর ২০২৩, ১৫:১৭আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ১৫:২৪

গাজীপুরের কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে ইউএনও’সহ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় মামলা করা হয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টা ১০মিনিটে আনসার সদস্য এনায়েতুল্লাহ বাদী হয়ে মামলাটি করেন।

মামলার বাদী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে কর্মরত আনসার সদস্য এনায়েতুল্লাহ (৩২)। মামলায় বেআইনি জনতাবদ্ধে অনধিকার প্রবেশ করে সরকারি কর্মচারীদের মারধর, সরকারি সম্পদের ক্ষতি সাধন এবং উসকানির দায়ে ১৪৩, ৪৪৭, ৩৩২, ৩৫৩, ৪২৭, ১১৪ এবং ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলায় মুক্তারপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলমগীর হোসেনকে প্রধান আসামি করে করে দুই ইউপি সদস্যসহ আওয়ামী লীগের ১৫ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আরও ২৫ জনকে ওই মামলায় আসামি করা হয়। 

আসামিরা হলেন- মোক্তারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন (৪৮), ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন (৪৭), রামচন্দ্রপুর গ্রামের আকরাম হোসেন (৪৮), উপজেলা যুবলীগের সদস্য সিদ্দিকুর রহমান (৪৩) ও কাজল (৩৪), ইউনিয়ন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক কামাল হোসেন ফরাজী, সাবেক ইউপি সদস্য বড়গাঁও গ্রামের ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হেকিম ফরাজী, ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফয়সাল ফকির (৪৫), চেয়ারম্যানের ভাই কালাম (৩৫), বড়গাঁও গ্রামের ইউপি জাহাঙ্গীর ফরাজী (৪৬), বড়গাঁও গ্রামের রুবেল পালোয়ান (৩২), ইউনিয়ন যুবলীগের সভাপতি মনির হোসেন পাঠান (৩৮), ২নং ওয়ার্ড যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল হাসান (২৮) ও মোক্তারপুর গ্রামের সবুজের ছেলে ইউপি সদস্য সিরাজুল ইসলাম (৪৫)।

এজাহারে বাদী উল্লেখ করেন, কিছুদিন ধরে উপজেলার প্রধান গেটের নির্মাণকাজ চলমান থাকায় ওই গেট দিয়ে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে কালীগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমির সামনে অনুষ্ঠান পালিত হচ্ছিল। ওই সময় মোক্তারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন, আকরাম হোসেন ও জাকিরের নেতৃত্বে প্রায় ৮০/৯০টি অটোরিকশাসহ প্রায় এক হাজারের অধিক নেতাকর্মী দুপুর আনুমানিক ১টার দিকে উপজেলার ভেতরের ছোট গেট দিয়ে প্রবেশ করে। এতে অনুষ্ঠানে উপস্থিত ছোট ছোট শিশুরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে।

সে সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা অটোরিকশাসহ নেতাকর্মীদের উপজেলা পরিষদ চত্বর থেকে বাইরে যেতে বলার জন্য আমাকে (বাদীকে) নির্দেশ দেন। সে সময় বাদীসহ আনসার সদস্য আকরাম হোসেন, রেজানুল ইসলাম, সহকারী প্রোগ্রামার ব্যানবেইস উজ্জ্বল কুমার শীল, অফিস স্টাফ নাহার আক্তার, বিএডি হিসাব রক্ষক লিটন আহমেদ ও অফিস স্টাফ আনোয়ার হোসেনসহ উপজেলার আরও কয়েকজন সরকারি কর্মচারীদের নিয়ে তাদেরকে অটোরিকশা নিয়ে উপজেলা কম্পাউন্ডের বাইরে যাওয়ার জন্য অনুরোধ করি। কিন্তু তারা আমাদের কথায় কর্ণপাত না করায় বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানাই।

পরে ইউএনও নিজে উপস্থিত হয়ে ছোট ছোট শিশুরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে জানিয়ে মোক্তারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ তার সঙ্গে থাকা নেতাকর্মীদের অটোরিকশা নিয়ে বাইরে কর্মসূচি পালনের জন্য বললে চেয়ারম্যান আলমগীর হোসেন বিষয়টি নিয়ে আপত্তি তুলে উসকানিমূলক কথা বলতে থাকেন। সে সময় তার সঙ্গে থাকা নেতাকর্মীরা উচ্চস্বরে হট্টগোল শুরু করে পরিস্থিতি উত্তপ্ত করে ১০/১২ জন মিলে ইউএনওকে ঘিরে ফেলে। পরে ইউএনওকে তারা আক্রমণ করতে এলে পরিস্থিতি বেগতিক দেখে আমিসহ উপস্থিত আনসার সদস্য এবং সরকারি কর্মকর্তারা এর প্রতিরোধ করতে গেলে আসামি আকরামের হাতে থাকা কাঠের বাটাম দিয়া আনসার সদস্য আকরামকে আঘাত করে হাতে জখম করে। সে সময় আসামিরা এলোপাতাড়িভাবে উপস্থিত সরকারি কর্মচারি ও আনসার সদস্যদের কিল, ঘুষি, লাথি মেরে জখম করে।

তখন আমরা পরিস্থিতি বেগতিক দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তার জীবনের নিরাপত্তার জন্য তাকে সরিয়ে নিয়ে উপজেলা ভবনের দ্বিতীয় তলায় যাই। সে সময় আসামি জাকির ও আকরামের উসকানিমূলক কথায় অন্য আসামিরা আরও উত্তেজিত হয়ে উপজেলা ভবন লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে ৮/১০টি জানালার গ্লাস ভেঙে অনুমানিক ২০ হাজার টাকার ক্ষতি করে।

একপর্যায়ে ইউএনও কালীগঞ্জ থানার ওসিকে কল করে ঘটনার বিষয় জানালে থানা থেকে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। অভিযুক্তরাসহ অজ্ঞাত আরও ২০/২৫ জন উপজেলা পরিষদ এলাকায় অনধিকার প্রবেশ করে আসামি আলমগীর হোসেন, আকরাম ও জাকিরের উসকানি ও প্ররোচনামূলক বক্তব্যের ফলে সব আসামিরা সরকারি কর্মচারীদের মারধর করে জখম ও ভাঙচুর করে সরকারি সম্পদের ক্ষতি সাধন করেছে।

মামলার বিষয়টি নিশ্চিত করে কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ ফায়েজুর রহমান বলেন, উপজেলা পরিষদ চত্বরে সরকারি কর্মকর্তা কর্মচারীদের ওপর হামলা ও ভাঙচুরের অভিযোগে ১৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আসামিদের গ্রেফতারে রাতভর অভিযান চলেছে। দ্রুতই গ্রেফতার করা হবে।

উল্লেখ্য, শহীদ ময়েজউদ্দিনের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে এক স্মরণসভার আয়োজন করেছিল উপজেলা আওয়ামী লীগ। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। স্মরণসভা উপলক্ষে দুপুরে বিভিন্ন এলাকার নেতাকর্মীরা সমাবেশস্থলে উপস্থিত হলেও মোক্তারপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলমগীর হোসেনের নেতৃত্বে একদল নেতাকর্মী অটোরিকশা ও মোটরসাইকেল নিয়ে উপজেলা পরিষদ চত্বরের ভেতরে জড়ো হয়েছিলেন।

/এফআর/
সম্পর্কিত
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাআজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
পুলিশ হেফাজতে মৃত্যু: ওসি-চিকিৎসকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা
সাবেক ম্যাজিস্ট্রেটের নামে ফেক আইডি, মামলা করতে এসে ধরা
সর্বশেষ খবর
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার