X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দোকানে আটকে তরুণীকে নির্যাতন, সব আসামি জামিনে ‍মুক্ত

যশোর প্রতিনিধি
২১ মার্চ ২০২২, ২২:১৩আপডেট : ২১ মার্চ ২০২২, ২২:১৩

যশোরে তরুণী ও তার বন্ধুকে দোকানঘরে আটকে রেখে নির্যাতনের ঘটনায় করা মামলায় জামিনে মুক্তি পেয়েছেন অভিযুক্ত ইউপি সদস্যসহ চার জন। আইনের দুর্বল ধারায় পুলিশ মামলা নিয়েছে বলে আসামিরা জামিন পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত শুক্রবার রাতে গ্রেফতারের পর শনিবার অভিযুক্ত ইউপি সদস্যসহ তিন জনকে জামিনে মুক্তি দেন যশোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলাম। রবিবার অভিযুক্ত অপর আসামিকেও জামিন দিয়েছেন একই আদালত।

এ বিষয়ে স্থানীয় নারী নেত্রী ও আইনজীবীরা বলছেন, আসামিদের মাধ্যমে প্রভাবিত হয়ে দুর্বল ধারায় মামলা নিয়েছে পুলিশ। এ কারণে আসামিরা জামিন পেয়েছেন। তবে পুলিশের দাবি, ঘটনা যা ঘটেছে, মামলা ওই ধারায় নেওয়া হয়েছে।

এদিকে, আসামিরা জামিনে মুক্ত হয়ে এলাকায় ফিরে যাওয়ায় ভুক্তভোগীদের পরিবারে আতঙ্ক দেখা দিয়েছে। এরই মধ্যে আসামিরা মামলা নিষ্পত্তি করতে চাপ দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী তরুণী।

গত ১৫ মার্চ যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের ওই তরুণীকে একটি দোকানের মধ্যে আটকে রেখে নির্যাতন চালান স্থানীয় ইউপি সদস্য আনিচুর রহমান ও তার সহযোগীরা। এ সংক্রান্ত একটি ভিডিও ১৮ মার্চ ভাইরাল হয়। 

ভিডিওতে দেখা যায়, তরুণীকে এলোপাতাড়ি লাঠি ও জুতাপেটা করছেন ইউপি সদস্য আনিচুর রহমান। ওই তরুণী মাটিতে লুটিয়ে পড়লে ইউপি সদস্যের সহযোগীরা নির্যাতনে অংশ নেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ১৫ মার্চ সন্ধ্যার পর পাশের গ্রাম এনায়েতপুরে অনুষ্ঠিত ওয়াজ মাহফিল থেকে বন্ধুর সঙ্গে সাইকেলযোগে বাড়ি ফিরছিলেন ওই তরুণী। পথে কয়েকজন তাদের গতিরোধ করে। এ সময় তরুণী ও তার বন্ধুকে আটক করে মারধর করা হয়।

তরুণীর অভিযোগ, ইউপি সদস্য আনিচুর, তার সহযোগী আইয়ুব আলী, খোকন ও ভুট্টোসহ কয়েকজন আমাকে মারধর করেছে। তারা আমার কাছ থেকে টাকা, মোবাইল ও গলার সোনার চেইন ছিনিয়ে নিয়ে গেছে। মারধরের খবর পেয়ে স্থানীয় লোকজন এসে আমাকে ছাড়িয়ে আনেন এবং হাসপাতালে ভর্তি করেন।

ওই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর ১৮ মার্চ তরুণীর বাবা যশোর কোতোয়ালি মডেল থানায় একটি মামলা করেন। মামলার পর ওই দিন রাতেই পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্ত ইউপি সদস্য আনিচুর রহমানসহ চার জনকে গ্রেফতার করেছিল।

গ্রেফতারকৃত অন্যরা হলেন সদরের আব্দুলপুর গ্রামের ভুট্টো, আজিম আলী ও তৌহিদ হাসান। মামলাটি হয়েছিল দণ্ডবিধি ১৪৩, ৩৪১, ৩২৩, ৩৫৪, ৩৭৯, ৫০৬ ধারায়। শনিবার পুলিশ তাদের আদালতে সোপর্দ করে। এ সময় যশোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলামের আদালতে আসামিদের জামিন চান তাদের আইনজীবী। বিচারক জামিন মঞ্জুর করলে মুক্তি পান ইউপি সদস্য আনিচুর রহমান, আজিম আলী ও তৌহিদ হাসান। রবিবার অপর আসামি ভুট্টোও জামিনে মুক্তি পান।

আদালতের জিআরও (সাধারণ নিবন্ধন কর্মকর্তা) মজিবর রহমান বলেন, জামিনযোগ্য ধারা হওয়ার কারণে আসামিদের জামিন মঞ্জুর করেছেন আদালত।

এ বিষয়ে জানতে চাইলে যশোর জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য বলেন, সবার সামনে মেয়েটিকে যেভাবে মারধর করা হয়েছে, তা সামাজিক যোগাযোগমাধ্যমে দেশবাসী দেখেছেন। এই ঘটনায় জামিনযোগ্য ধারায় মামলা নেওয়া উচিত হয়নি পুলিশের। আমরা মহিলা পরিষদের পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে বিষয়টি পর্যবেক্ষণ করছি। দেখি পুলিশ কি করে। আমরা মেয়েটির পাশে আছি, মামলা যাতে সঠিক ধারায় গ্রহণ করা হয়, সে লক্ষ্যে আমরা কর্মসূচি দেবো।

আরও পড়ুন: দোকানঘরে আটকে তরুণী ও বন্ধুকে নির্যাতন, মেম্বারসহ গ্রেফতার ৪

মামলার ধারার বিষয়ে জানতে চাইলে যশোর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী ফরিদুল ইসলাম বলেন, আমাদের এখন ভাবতে হবে, পুলিশ আসামিদের মাধ্যমে প্রভাবিত হয়ে মামলার ধারা দিয়েছে, নাকি ভুল করে দিয়েছে। যদি ভুল করে ওই ধারা দিয়ে থাকে তাহলে সংশোধনের সুযোগ রয়েছে। কিন্তু এখনও আমরা সেরকম কিছুই দেখিনি। মামলাটি নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন-২০০৩-এর ১০ ধারায় হওয়া উচিত ছিল।

প্রসঙ্গত, নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন-২০০৩-এর ১০ ধারায় উল্লেখ রয়েছে, ‘যদি কোনও ব্যক্তি অবৈধভাবে যৌন কামনা চরিতার্থ করার উদ্দেশ্যে তাহার শরীরের যেকোনো অঙ্গ বা কোনও বস্তু দ্বারা কোনও নারী বা শিশুর যৌন অঙ্গ বা অন্য কোনও অঙ্গ স্পর্শ করেন বা কোন নারীর শ্লীলতাহানি করে তাহার এই কাজ হইবে, যৌন নিপীড়ন এবং তজ্জন্য ওই ব্যক্তি অনধিক দশ বৎসর কিন্তু অন্যূন তিন বৎসর সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় হইবেন এবং ইহার অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডনীয় হইবেন।’

এ বিষয়ে যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তাজুল ইসলাম বলেন, ঘটনা যা ঘটেছে, সেই ধারায় মামলা হয়েছে। যারা বলছেন, ধারা ঠিক হয়নি তাদের আইনের বই ভালোভাবে পড়তে হবে। পুলিশের কাজ পুলিশ করেছে। আসামি গ্রেফতার করে আদালতে হাজির করেছে। এখন বাকি কাজ আদালতের।

/এএম/
সম্পর্কিত
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
শাসন করতে গিয়ে ছুরির আঘাতে মেয়ের মৃত্যু, গ্রেফতার বাবা
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা