X
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

অনিয়মকে ‘নিয়ম’ করেই চলছে বিসিক মেলা

অনিক চক্রবর্তী, চুয়াডাঙ্গা
১৯ জুন ২০২২, ১৫:৫৩আপডেট : ১৯ জুন ২০২২, ১৫:৫৩

চুয়াডাঙ্গায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) মেলায় অনিয়মের অভিযোগ উঠেছে। মাসব্যাপী আয়োজিত এই মেলায় নেই স্থানীয় উদ্যোক্তাদের স্টল। প্রবেশ ফি’সহ রাখা হয়েছে সার্কাস ও অন্যান্য চড়া মূল্যের রাইডস। 

স্থানীয় উদ্যোক্তারা বলছেন, মেলা থেকে তাদের বঞ্চিত করা হয়েছে। ৫০টি স্টলের মধ্যে চুয়াডাঙ্গার মাত্র একজন উদ্যোক্তা স্টল দেওয়ার সুযোগ পেয়েছেন। বাকি সব স্টলই ঢাকাসহ বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের দখলে।

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, বাইরের নিম্নমানের পণ্যে ঠাঁসা এই মেলা। এরকম ভাসমান দোকানির কারণে বড় লোকসানের মুখে পড়তে হচ্ছে স্থানীয় ব্যবসায়ীদের। যদিও বিসিক কর্তৃপক্ষ বলছে, অনুমতি নিয়েই মেলা চালানো হচ্ছে। আর প্রশাসনের আশ্বাস, অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে।

জানা গেছে, দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পোদ্যোক্তাদের পণ্যের প্রচার, প্রসার ও বিপণনে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আদলে বড় পরিসরে আয়োজনের উদ্যোগ গ্রহণ করে বিসিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে জেলায় জেলায় শুরু হয় এই মেলা। গত ২০ মে থেকে চুয়াডাঙ্গা জেলা শহরের পুরাতন স্টেডিয়াম মাঠে মাসব্যাপী মেলার উদ্বোধন করা হয়। অথচ বিসিকের যে নিয়ম রয়েছে, চুয়াডাঙ্গার মেলায় তা মানা হয়নি।

মেলা ঘুরে দেখা গেছ, প্রতিদিন বিকাল থেকে জমজমাট হয়ে ওঠে। বিসিকের নিয়ম ভঙ্গ করে মেলায় নেওয়া হচ্ছে প্রবেশ ফি। বিভিন্ন রাইডসে চড়া মূল্যে দাম হাঁকানো হচ্ছে। 

স্টল ঘুরে দেখা গেছে, দোকানিরা বাইরে থেকে আগত। সার্কাস রাইডসের সঙ্গে জামা, জুতা, প্রসাধনী, ঘরের সাজসজ্জার পণ্য সবকিছুই আছে মেলায়। তবে স্থানীয় একজন উদ্যোক্তার একটি স্টল দেখা যায়। সেখানে রয়েছে নারিকেলের মালায় দিয়ে তৈরি নানা ধরনের তৈজসপত্র।

উদ্যোক্তা খালিদ বিন ওয়ালিদ বলেন, ‘মেলায় ৫০টির মতো স্টল রয়েছে। যার মধ্যে আমার একটি স্টলই চুয়াডাঙ্গার। আমি নারিকেলের মালায় দিয়ে তৈনি নানা ধরনের শখের পণ্যের পসরা বসিয়েছি। বাকি সব স্টল অন্য জেলার মানুষের।’

চুয়াডাঙ্গার স্থানীয় উদ্যোক্তা সঙ্গী খাতুন জানান, তিনি বিসিকের প্রশিক্ষণপ্রাপ্ত নারী উদ্যোক্তা। অথচ মেলা শুরুর আগে বিসিক থেকে তাকে কিছু জানানো হয়নি।

লাবণী নাসিরন নামে এক উদ্যোক্তা বলেন, ‘আমাদের ‘‘কম’’ উদ্যোক্তা গ্রুপে কমপক্ষে ৮০ জন উদ্যোক্তা রয়েছেন। এছাড়া বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে চুয়াডাঙ্গাতেই রয়েছে দেড় শতাধিক উদ্যোক্তা। তাদের কেউই জানেন না বিসিক মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগে থেকে জানলে হয়তো অনেকেই স্টল নিতে পারতো।’

স্থানীয়ভাবে খাবার নিয়ে কাজ করা তাসিব মেঘ নামে এক উদ্যোক্তা বলেন, ‘মেলার মাঠে বেশ কয়েকটি খাবারের দোকান আছে। দোকানিরা সবাই ঢাকা অঞ্চলের। আমি সুযোগ পেলে চুয়াডাঙ্গার স্থানীয় খাবারের জন্য একটি স্টল নিতে পারতাম।’

মেলা নিয়ে অভিযোগ রয়েছে স্থানীয় ব্যবসায়ীদেরও। ব্যবসায়ী নেতা মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল বলেন, ‘নামে বিসিক মেলা। কিন্তু সেখানে বিসিকের কোনও শর্তই মানা হচ্ছে না। নিম্নমানের স্বল্প মূল্যের পণ্যে ঠকানো হচ্ছে ক্রেতা-দর্শনার্থীদের। বিসিক মেলার সাইনবোর্ড ব্যবহার করে করা হচ্ছে অবৈধ বাণিজ্য।’

চুয়াডাঙ্গা বিসিকের উপ-ব্যবস্থাপক সামসুজ্জামান বলেন, ‘সব অনুমতি নিয়েই মেলার আয়োজন করা হয়েছে। সার্কাস ও রাইডসের ব্যবস্থা করা হয়েছে দর্শনার্থীদের বিনোদনের জন্য। স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে মেলার সময় বাড়ানোর জন্য আরও ১০ দিনের আবেদন করা হয়েছে।’

জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান জানান, অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। মেলার মাঠে গিয়ে সরেজমিন তদন্ত করে সমস্যাগুলো সমাধান করা হবে।

/আরকে/এসএইচ/
মিরাজ-মাহমুদউল্লাহর জুটিতে বাংলাদেশের স্বস্তি
মিরাজ-মাহমুদউল্লাহর জুটিতে বাংলাদেশের স্বস্তি
ব্যবসায়ীকে ‘প্রকাশ্যে হত্যার’ মামলায় মুক্তি পেলেন সাবেক এমপি এমএ আউয়াল
ব্যবসায়ীকে ‘প্রকাশ্যে হত্যার’ মামলায় মুক্তি পেলেন সাবেক এমপি এমএ আউয়াল
বকশী বাজার মাঠ উদ্বোধনকালে মেয়র তাপসের ওপর হামলার চেষ্টা
বকশী বাজার মাঠ উদ্বোধনকালে মেয়র তাপসের ওপর হামলার চেষ্টা
চোট পেয়ে হাসপাতালে রোহিত
চোট পেয়ে হাসপাতালে রোহিত
সর্বাধিক পঠিত
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
নয়া পল্টনে গণসমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি?বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
‘অটোরিকশাকে ট্রেনের টেনে নেওয়া দেখে ভয়ে চিল্লান দিছিলাম’
‘অটোরিকশাকে ট্রেনের টেনে নেওয়া দেখে ভয়ে চিল্লান দিছিলাম’
যেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
সেতুমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎযেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের