X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সুন্দরবনে বন্যপ্রাণীর শরীর থেকে নমুনা সংগ্রহ শুরু

আবুল হাসান, মোংলা
২৩ অক্টোবর ২০২২, ১২:৩৪আপডেট : ২৩ অক্টোবর ২০২২, ১২:৩৪

সুন্দরবনে বন্যপ্রাণীর শরীর থেকে নমুনা সংগ্রহ শুরু হয়েছে। দেশি-বিদেশি পর্যটকদের সংস্পর্শে আসা বন্যপ্রাণীর শরীরে ভাইরাস ও রোগ জীবাণু রয়েছে কি-না তা পরীক্ষা করতে সুফল প্রকল্পের অধীনে একটি মেডিক্যাল টিম নমুনা সংগ্রহ করছে। 

সুন্দরবনে বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র সৃষ্টির ২০ বছর পর এই প্রথম পর্যটক স্পটগুলোতে খাঁচায় সংরক্ষিত এবং উন্মুক্তভাবে চলাচল করা প্রাণীদের রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। 

বন বিভাগ বলছে, বন্যপ্রাণীর শরীরে বহন করা বিভিন্ন ভাইরাস পর্যটকদের দেহে ছড়িয়ে পড়তে পারে, এমন সন্দেহে পরীক্ষা-নিরীক্ষার এই উদ্যোগ নেওয়া হয়েছে। বন বিভাগের সন্দেহ সঠিক হলে প্রয়োজনে সুন্দরবনের সব প্রাণীকে পরীক্ষা ও চিকিৎসার আওতায় আনা হবে।

বন্যপ্রাণীর শরীর থেকে নমুনা সংগ্রহ শুরু করছেন একটি মেডিক্যাল টিম

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘সুন্দরবনের মনোরম পরিবেশের সৌন্দার্য উপভোগ করতে দেশ-বিদেশি পর্যটকরা ভ্রমণে আসেন। বন্যপ্রাণী দেখলেই একটু ছুঁয়ে দেখতে চান অনেকে। কেউ কাছে গিয়ে ছবি তোলেন, আবার কেউ ছোট ছোট শিশু-কিশোরদের নিয়ে নিজ হাতে খাবার খাওয়াতে পছন্দ করেন। তবে অনেকেই জানেন না এসব প্রাণী শরীরে বহন করতে পারে বিভিন্ন রোগের ভাইরাস ও জীবাণু। তাই রোগ ও রোগের ভাইরাস নির্ণয়ে বন বিভাগের গ্রহণ করা সুফল প্রকল্পের মাধ্যমে দেশে বন্যপ্রাণীর অভয়ারণ্য, প্রজনন কেন্দ্র এবং বিভিন্ন জায়গায় সংরক্ষণ করা বন্যপ্রাণীর শরীর থেকে রক্ত সংগ্রহ করা হচ্ছে।’

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী ও প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘অন্যান্য জায়গার মতো গত সপ্তাহে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র থেকে প্রথমবারের মতো মানুষের সংস্পর্শে আসা ১০টি হরিণ ও ১০টি বানরের রক্তের নমুনা নেয় পাঁচ সদস্যের বিশেষজ্ঞ মেডিক্যাল টিম। গত জানুয়ারিতে শুরু হওয়া এই প্রকল্পের কাজ চলবে ২০২৩ সালে জুন পর্যন্ত। পর্যাক্রমে নেওয়া হবে সব প্রাণীর রক্তের নমুনা।’

তিনি আরও বলেন, ‘দেশে বেশ কয়েকটি বন্যপ্রাণীর অভয়ারণ্য রয়েছে। কেশপপুর হনুমানের অভয়ারণ্য, মৌলভীবাজার শিম্পাঞ্জি ও উল্লুকের অভয়ারণ্য, মাদারীপুর বানর ও গাজীপুর সাফারি পার্কসহ বিভিন্ন জায়গায় বন্যপ্রাণী বসবাস করছে। ওই সব প্রাণীর শরীর থেকে রক্তের নমুনা নেওয়া হবে। তবে সুন্দরবনে সরকারি প্রজনন কেন্দ্রটির স্থাপিত হওয়ার পর এই প্রথম বন্যপ্রাণীর শরীর থেকে রক্ত নিয়ে তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। যেসব প্রাণীর নমুনা নেওয়া হয়েছে তার প্রতিবেদন আগামী নভেম্বর শেষের দিকে প্রকাশ হবে।’

এছাড়া বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং প্রতিদিন শত শত দেশ-বিদেশি পর্যটক সুন্দরবনে ভ্রমণে আসায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

খাঁচায় সংরক্ষিত ও উন্মুক্তভাবে চলাচল করা প্রাণীদের রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে

বন বিভাগের ভেটেরিনারি সার্জন ও বন্যপ্রাণী রোগ নির্ণয় গবেষক ডা. নিজাম উদ্দিন চৌধুরী এবং বন বিভাগের সুফল প্রকল্পের সরকারি গবেষণা কর্মকর্তা ডা. রবিউল হাসান বলেন, ‘বন্যপ্রাণীর বহন করা করোনা ভাইরাস, বার্ডফ্লু, নিপা ভাইরাস ও টিবিসহ বেশ কিছু বড় বড় রোগের ভাইরাস বা জীবাণু বহন করতে পারে বন্যপ্রাণী। এই ধরনের বন্যপ্রাণীর সংস্পর্শে এলে মানুষ বড় ধরনের রোগে আক্রান্ত হতে পারে।’

জানা গেছে, ২০০২ সালে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রেটি সরকারিভাবে চালু করা হয়েছে। সে সময় থেকে আজ পর্যন্ত অনেক পর্যটক কুমির ও বানরে কামরে আহত হয়েছেন। তবে এখন পর্যন্ত কারও কোনও ক্ষতি হয়নি। এছাড়া সংরক্ষণ করা বা উম্মুক্ত অবস্থায় রাখা বন্যপ্রাণীর শরীরে এখন পর্যন্ত কোনও রোগ বা ভাইরাসের সন্ধানও পায়নি বনবিভাগ।

বিলুপ্ত প্রজাতির বন্যপ্রাণী প্রজনন ও বংশ বৃদ্ধি জন্য ২০০২ সালে সরকারিভাবে পূর্ব সুন্দরবনের করমজলে দেশের একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রটি স্থাপিত হয়। সেখানে ১৯৫টি কুমির, ৯৬টি হরিণ ছাড়াও উম্মুক্তভাবে এক হাজারের বেশি বানরসহ অন্যান্য প্রজাতির প্রাণী রয়েছে।

/আরকে/এসএইচ/
সম্পর্কিত
তীব্র গরমেও শীতল করমজল!
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
মৎস্যঘের থেকে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ