X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

হানিফের সম্পদ বেড়েছে তিন গুণ, হলফনামায় নেই স্ত্রীর সম্পদ

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া
০৮ ডিসেম্বর ২০২৩, ০৪:০১আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৪:০১

কুষ্টিয়া-৩ (সদর) আসনে দুইবারের সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সদর আসনে এবারও আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন তিনি। গত ১০ বছরে তার সম্পদ বেড়েছে প্রায় তিন গুণ। তবে সম্পদের বিপরীতে তার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ রয়েছে প্রায় চার গুণ। হানিফ তার হলফনামায় বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে ঋণ দেখিয়েছেন ১০২ কোটি ৮৬ লাখ ১১ হাজার ৭০০ টাকা। তবে নির্বাচনের হলফনামায় স্ত্রীর নামে কোনও অর্থসম্পদ দেখানো হয়নি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা রিটার্নিং কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে।

হলফনামার তথ্য অনুযায়ী, নিজেকে ব্যবসায়ী হিসেবে উল্লেখ করেছেন মাহবুবউল আলম হানিফ। বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকান বা অন্যান্য ভাড়া থেকে বার্ষিক আয় দেখিয়েছেন ৯ লাখ টাকা। ব্যবসা থেকে প্রতিবছর আয় করেন ৩ কোটি ৪৮ লাখ ৪৩ হাজার ৩৬ টাকা। তবে তিনি কী ব্যবসা করেন তা উল্লেখ নেই হলফনামায়।

সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত ভাতা থেকে আয় দেখিয়েছেন ৬ লাখ ৬০ হাজার টাকা। ব্যাংকের লভ্যাংশ থেকে আয় দেখিয়েছেন মাত্র ৯৭৪ টাকা। হানিফ তার হলফনামায় নগদ ২ কোটি ১৬ হাজার ৪৫২ টাকার কথা উল্লেখ করেছেন। বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার ৪ কোটি ৮১ লাখ ৬ হাজার ৪০০ টাকা। তিনটি গাড়ির মূল্য ১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার টাকা। ৩০ তোলা স্বর্ণের মূল্য ৮ লাখ টাকা। ইলেকট্রনিক সামগ্রীর বিবরণীতে দেখানো হয়েছে ৯ লাখ ১৫ হাজার ৬০০ টাকা এবং আসবাবপত্রে ২ লাখ টাকা। আগ্নেয়াস্ত্র ২ লাখ ৪৮ হাজার ৭৯ টাকা দেখানো হয়েছে। এ ছাড়া গাজীপুরের দক্ষিণ বড়ই বাড়িতে ৩ একর জমির মূল্য ১ কোটি ৯৮ লাখ টাকা। ঢাকার ১১/৫/৬৭ নম্বর নয়াপল্টনে জমির পরিমাণ উল্লেখ না করলেও সেই জমির দলিল মূল্য দেখানো হয়েছে ৮ লাখ টাকা। ঢাকার গুলশানে ৫ কাঠা ৯ ছটাক ২৫ স্কয়ার ফিট জমির মূল্য দেখানো হয়েছে ৩ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ১৮০ টাকা। কুষ্টিয়া পৌরসভার চৌড়হাসে শূন্য দশমিক এক হাজার ২৩১ একর জমির ওপর তিনতলা ভবনের মূল্য দেখানো হয়েছে ১ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার টাকা।

এ ছাড়া কোয়েস্ট ইন্টারন্যাশনাল লিমিটেডের তিন হাজার ২৫০টি শেয়ার, যার মূল্য ৩ লাখ ২৫ হাজার টাকা। লুনার এভিয়েশন সার্ভিস লিমিটেডের ১০ হাজার শেয়ার, যার মূল্য ১০ লাখ টাকা। কোয়েস্ট একোয়া কালচার অ্যান্ড প্রসেসিং লিমিটেডের ৮২ হাজার ৩১৪টি শেয়ারের দাম ৮২ লাখ ৩১ হাজার ৪০০ টাকা। সান মেরিলের তিন লাখ ৫৫ হাজার ৫০০টি শেয়ারের মূল্য ৩ কোটি ৫৫ লাখ ৫০ হাজার টাকা। ব্লু লাইন এয়ার সার্ভিসেস লিমিটেডের ১০ হাজার শেয়ার যার মূল্য ১০ লাখ টাকা। এআরএমএস বাংলাদেশ লিমিটেডের ২০ হাজার শেয়ার, যার মূল্য ২০ লাখ টাকা দেখানো হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় হানিফ বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে ঋণ বা দেনা দেখিয়েছেন ১০২ কোটি ৮৬ লাখ ১১ হাজার ৭০০ টাকা। যার মধ্যে প্রিমিয়ার ব্যাংক থেকে ঋণ ৪৭ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৩২৪ টাকা, ন্যাশনাল ব্যাংক থেকে ঋণ ও ক্রেডিট কার্ডসহ ৫ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার ৩৪৫ টাকা, সিকিউরিটি ডিপোজিট ফার্ম হাউজ প্রোপার্টি থেকে ১ লাখ ৫০ হাজার টাকা, এনসিসি ব্যাংক থেকে ঋণ নিয়েছেন ৫০ কোটি ৩ লাখ ৬ হাজার ৩১ টাকা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ ১৯৫৯ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ষোলদাগ গ্রামে।

তার বাবা রেলওয়ের কর্মকর্তা থাকার সুবাদে তিনি পাকশী রেলওয়ে কলোনিতে বড় হয়েছেন। আর সেখানেই তিনি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের লেখাপড়া সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ঢাকা কলেজে ভর্তি হন, কলেজ জীবনে তিনি সক্রিয়ভাবে ঢাকা কলেজ ছাত্রলীগের রাজনীতিতে অংশগ্রহণ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিভাগে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে (মিরপুর-ভেড়ামারা) দলীয় সংসদ প্রার্থী হিসেবে অংশগ্রহণ করেন। ২০০১ সালের ৮ম জাতীয় সংসদ নির্বাচনে একই আসন থেকে পুনরায় নির্বাচনে অংশগ্রহণ করে। এবং ২০০৭-এর সংসদ নির্বাচনে পার্শ্ববর্তী কুষ্টিয়া-১ আসনে (দৌলতপুর) দলীয় মনোনয়নপ্রাপ্ত হলেও দেশের তৎকালীন রাজনৈতিক পরিস্থিতিতে সেই নির্বাচন স্থগিত করা হয়। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে ফের দলের মনোনীত প্রার্থী হলেও জোটগত নির্বাচনের স্বার্থে প্রার্থিতা প্রত্যাহার করে তিনি।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ (সদর) আসন থেকে দলীয় প্রার্থী হিসেবে নির্বাচন করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে একই আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

/কেএইচটি/
সম্পর্কিত
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
‘নির্বাচনে কে কত প্রভাবশালী, তা আমরা দেখবো না’
সর্বশেষ খবর
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!