X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

কবি নজরুলের জয়ন্তীতে ত্রিশালে উৎসবের আমেজ

আতাউর রহমান জুয়েল,ময়মনসিংহ
২৭ মে ২০২৩, ১৩:৫২আপডেট : ২৭ মে ২০২৩, ১৪:৪৬

কবি কাজী নজরুল ইসলামের চন্দ্রবিন্দুর দোলনচাঁপা, ছায়ানটের শিমুল আর বুলবুলের আমলকি জামরুলসহ সারি সারি দেবদারু, রাধাচূড়া, অশোক, করমচার বাগিচা। ঝিলিমিলির বকুল, মৃত্যুক্ষুধার বেল, পুতুলের বিয়ের গুবাক তরু, মহুয়ার গানের ফণিমনসা, শেষ সওগাতের হরিতকি- এসব কিছুই নজরুল স্মৃতির নিদর্শন হয়ে মেলে আছে ত্রিশালের কাজীর শিমলার দারোগা রফিজ উল্লাহ আর নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়ির ছায়া শীতল নিঃসর্গের দৃষ্টিনন্দন সুসজ্জিত বাগিচায়। কবি নজরুলের বৈচিত্র্যময় সৃষ্টির সঙ্গে দর্শনার্থী আর ভক্ত প্রেমিকসহ নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে নানা বনজ, ফলদ আর দুর্লভসব ঔষধি বৃক্ষরাজির বাগিচা গড়ে তোলা হয়েছে নজরুল স্মৃতিকেন্দ্রের আঙিনায়। 

কিশোর নজরুলের বাল্যস্মৃতি বিজড়িত দারোগা ও বেপারী বাড়ির এসব বৃক্ষরাজি, নজরুলের সাঁতারকাটা পুকুরের বাঁধানো ঘাট, আর স্মৃতিকেন্দ্রের জাদুঘরে রক্ষিত ব্যবহৃত খাট, নজরুলের কলের গান দেখতে প্রতিদিন ভিড় জমাচ্ছেন দেশ-বিদেশের অসংখ্য নজরুল ভক্ত, অনুরাগী ও পর্যটক। ২৫-২৭ মে নজরুল জয়ন্তীর তিন দিনব্যাপী অনুষ্ঠানকে ঘিরে গোটা ত্রিশালে এখন উৎসবের আমেজ।
 
জাতীয় কবির বাল্যস্মৃতি বিজড়িত ত্রিশালের বটতলায় প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। কাজীর শিমলা গ্রামের দারোগা রফিজ উল্লাহর বাড়িতে নির্মাণ করা হয়েছে কবি নজরুল পাঠাগার ও স্মৃতিকেন্দ্র। নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়িতে করা হয়েছে কবি নজরুল স্মৃতিকেন্দ্র ও কবি নজরুল আর্কাইভ।

কাজীর শিমলা গ্রামের দারোগা বাড়িতে নজরুল স্মৃতিকেন্দ্র

ত্রিশাল দরিরামপুর একাডেমিতে করা হয়েছে নজরুল মঞ্চ ও নজরুল রেস্ট হাউস। ত্রিশালের দরিরামপুর একাডেমি হয়েছে এখন নজরুল একাডেমি। এসব কিছুই করা হয়েছে কবি নজরুলের স্মৃতিকে ধরে রাখতে। এক সময়কার অজপাড়াগাঁয়ের ত্রিশাল আজ নজরুলপ্রেমী ও গবেষকদের কাছে কবি নজরুল গবেষণার চারণভূমি ও পর্যটনের নগরী। ত্রিশালের এসব উন্নয়ন পরিবর্তনে সরকারের সঙ্গে সহযোগিতা করেছেন স্থানীয়রা।

ত্রিশাল উপজেলা সদর থেকে মাত্র তিন কিলোমিটার দূরে নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়িতে থেকে কিশোর নজরুল দরিরামপুর একাডেমি স্কুলে পড়তেন। কবি নজরুলের সেই বাল্যস্মৃতিকে ধরে রাখতে এই গ্রামেরই বটতলায় স্থানীয় জনগণের দান করা জমিসহ ২০ একর জমিতে প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বাংলা ও ইংরেজি ভাষা ও সাহিত্য, সঙ্গীতসহ বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীরা পড়ালেখার সুযোগ পাচ্ছেন এখানে।  

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর দে জানান, ত্রিশালে নজরুলকেন্দ্রিক উন্নয়ন পরিবর্তন গোটা এলাকার শিক্ষা ও যোগাযোগ অবকাঠামোসহ ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নজরুল প্রেমী ও গবেষকদের কাছে ত্রিশাল এখন নজরুল গবেষণার চারণভূমি ও পর্যটনের নগরী।

নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়ির আঙিনায় প্রতিষ্ঠা করা হয়েছে নজরুল স্মৃতিকেন্দ্র ও নজরুল আর্কাইভ। বিচুতিয়া বেপারীর যে ঘরে নজরুল থাকতেন সেই ঘরটি পাকা করে করা হয়েছে নজরুল আর্কাইভ। 

নামাপাড়া গ্রামের বেপারী বাড়ির নজরুল স্মৃতিকেন্দ্র

ত্রিশালের কাজীর শিমলা গ্রামের দারোগা রফিজ উল্লাহ আসানসোল থেকে কিশোর নজরুলকে নিয়ে এসেছিলেন নিজ বাড়িতে। নজরুলের বাল্য স্মৃতিবিজড়িত রফিজ উল্লাহর বাড়িতে করা হয়েছে কবি নজরুল স্মৃতিকেন্দ্র ও পাঠাগার। নজরুলের দুর্লভসব ছবি, নজরুল সংগ্রহ, বেশ কিছু বই ও একটি পুরনো খাট রযেছে এখানে। ভবনের সামনের পুকুরটি সংস্কার করে পাকা করা হয়েছে এর ঘাট। রক্ষণাবেক্ষণের অভাবে বিনষ্ট হচ্ছে খাটসহ অনেক নিদর্শন। 

দারোগা বাড়ির রফিজ উল্লাহ দারোগার নাতি কাজী শাহাদত হোসেন সরকারের নানা উদ্যোগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জানান, নজরুল স্মৃতিকেন্দ্রের পাশে একটি খেলার মাঠ করা হলে ভালো হতো। 

/আরআর/
সম্পর্কিত
‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বইয়ের মোড়ক উন্মোচন
বইমেলায় এখনও নজরুল-রবীন্দ্রনাথেই আগ্রহ বেশি
গিনেস বুকে নাম লেখাতে দেড় লাখ কণ্ঠে নজরুলসংগীত
সর্বশেষ খবর
টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং:  বাংলাদেশ থেকে শীর্ষে বুয়েট, বেসরকারিতে নর্থ সাউথ
টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং: বাংলাদেশ থেকে শীর্ষে বুয়েট, বেসরকারিতে নর্থ সাউথ
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
ছাঁটাই ও পলিশ বন্ধ হলে কম দামে চাল কিনতে পারবে মানুষ: খাদ্যমন্ত্রী
ছাঁটাই ও পলিশ বন্ধ হলে কম দামে চাল কিনতে পারবে মানুষ: খাদ্যমন্ত্রী
উচ্চশিক্ষা খাতকে ডিজিটালাইজেশনে আনার পরামর্শ ইউজিসির
উচ্চশিক্ষা খাতকে ডিজিটালাইজেশনে আনার পরামর্শ ইউজিসির
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে