X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মার্চে উন্মুক্ত হচ্ছে দ্বিতীয় ভৈরব সেতু: রেলওয়ে মহাপরিচালক

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৩ ডিসেম্বর ২০১৬, ০৪:৩২আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৬, ০৪:৩৫

নির্মাণকাজ পরিদর্শনে গেছেন রেলওয়ে মহাপরিচালক
আগামী বছরের মার্চ মাসে ট্রেন চলাচলের জন্য দ্বিতীয় ভৈরব সেতু উন্মুক্ত করে দেওয়ার আশা প্রকাশ করেছেন বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেন। বৃহস্পতিবার দুপুরে ভৈরব এবং আশুগঞ্জ অংশে সেতুটির নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে বাংলা ট্রিবিউনকে তিনি এ কথা বলেন।

২০১৩ সালে ডিসেম্বর মাসে ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান ইরকন ও এফকন্স যৌথভাবে বর্তমান প্রথম ভৈরব রেল সেতুর ৪০ মিটার দক্ষিণ প্রান্তে মেঘনা নদীর ওপর আরও একটি রেল সেতু নির্মাণ কাজ শুরু করে। প্রকল্পের মেয়াদ অনুযায়ী চলতি বছরের জুন মাসে সেতুটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু গত ২০১৫ সালে বছরে ঘন ঘন হরতাল অবরোধের প্রভাব আর বর্ষা মৌসুমে নদীতে তীব্র স্রোত থাকায় সেতুটির নির্মাণ কাজ বাধাগ্রস্ত হয়। ফলে প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করা যায়নি। প্রথম ধাপে নির্মাণ কাজের সময়সীমা ৬মাস বাড়িয়ে ২০১৬ সালের ডিসেম্বর মাসে নির্ধারণ করা হয়।

কিন্তু ভারতের কলকাতা থেকে নৌপথে বাংলাদেশের ভৈরবে সেতুর ‘স্প্যান’ আনার পথে নৌ-দুর্ঘটনার শিকার হয় একটি কার্গো। ফলে সেতুটির নির্মাণ কাজে বিলম্ব হয়। পরে নির্ধারিত সময়ের চেয়ে দ্বিতীয় দফায় আরও ৬ মাস প্রকল্পের সময়সীমা বাড়িয়ে ২০১৭ সালের জুন মাসে নির্ধারিত করা হয়। নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও রেলওয়ে কর্তৃপক্ষ আশা প্রকাশ করছে, দ্বিতীয় দফায় বাড়ানো সময়সীমার আগেই ২০১৭ সালের মার্চ মাসেই সেতুটি জনগণের ট্রেন চলাচলের জন্যে উন্মুক্ত করে দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেন বৃহস্পতিবার দুপুরে ভৈরব এবং আশুগঞ্জ অংশে সেতুটির নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এসময় তার সাথে ছিলেন, প্রকল্প পরিচালক আব্দুল হাইসহ রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইন নির্মাণের অংশ হিসেবে ভৈরব দ্বিতীয় রেলওয়ে সেতুটি নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে টঙ্গী থেকে ভৈরব পর্যন্ত ডাবল লাইন নির্মাণ কাজ শেষ হয়েছে। দ্বিতীয় ভৈরব সেতু এবং দ্বিতীয় তিতাস রেলসেতুর নির্মাণ কাজ শেষ হলে ভৈরব থেকে আখাউড়া পর্যন্ত ডবল লাইন হয়ে যাবে। এ ছাড়া আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত এডিবির অর্থায়নে ডাবল লাইন নির্মাণ করা হচ্ছে। এর ফলে ঢাকা-চট্টগ্রাম পুরো লাইন ডাবল লাইনে রূপান্তরিত হবে। এতে করে এক লাইনে  ট্রেন যাবে আর এক লাইনে ট্রেন আসবে, ক্রসিং-এর আর প্রয়োজন হবে না।

নির্মিত হচ্ছে দ্বিতীয় ভৈরব সেতু

রেলওয়ে মহাপরিচালক আরও বলেন, এক কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় ভৈরব রেলসেতুটি সম্পূর্ণ স্টিলের। মোট ৯টি স্প্যানের উপর সেতুটি নির্মাণ করা হচ্ছে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১শ ২টার। ওজন ৮শ টন। তিনি বলেন, দুই দফায় সময় বাড়লেও উল্লেখযোগ্য কোনও ব্যয় বাড়বে না। এছাড়া সেতুর গুণগত মানের ব্যাপারে কোনও ধরনের ছাড় দেওয়া হবে না। তিনি বলেন সব কিছু ঠিক থাকলে আগামী মার্চ মাসেই সেতুর ওপর দিয়ে ট্রেন চলবে। ভৈরব আখাউড়া ডাবল লাইন চালু হবে। এতে করে দ্রুত গতিতে ট্রেন চলবে। ডাবল লাইন চালু হওয়ার পর ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেনের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলেও জানান রেলওয়ের মহাপরিচালক।

সেতুর প্রকল্প পরিচালক মো. আব্দুল হাই বাংলা ট্রিবিউনকে বলেন, ইতোমধ্যে দ্বিতীয় ভৈরব সেতুর ৮৭ ভাগ কাজ শেষ হয়েছে। ১৩ ভাগ কাজ বাকি আছে। ব্রিজের একটি গার্ডার বাকি আছে। এটির কাজ শেষ করতে একমাস সময় লাগবে। আগামী আগামী মার্চেই জনসাধারণের জন্য ব্রিজটি উন্মুক্ত করা হবে।    

ভারতের কলকতার প্রকৌশলী  অমিতাভ দত্ত  বাংলা ট্রিবিউন কে বলেন সেতুটির পরিকল্পনা, ডিজাইন এবং মনিটরিং করছি আমি নিজেই। ১৯৩৭ সালের পর দীর্ঘ ৭৭ বছর পরে মেঘনা নদীর ওপর দ্বিতীয় ভৈরব রেল সেতুটি হচ্ছে। কলকাতা থেতে ১১ হাজার টন ভরের ভারী স্টিল দিয়ে সেতুটি নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে ব্রিজে কাজ প্রায় শেষের পথে। একটি গার্ডার স্প্যানের কাজ শেষ হলে রেল লাইন বসানো হবে। ব্রিজের ওপর রঙ্গের প্রলেপ দেওয়া হবে। সব মিলিয়ে মার্চেই ব্রিজটির কাজ সম্পূর্ণভাবে ট্রেন চলাচলের উপযোগী হবে।

রেলপথ মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, ভারতের ঋণ সহায়তা (এলওসি ফান্ড) এর অর্থায়নে দ্বিতীয় ভৈরব রেল সেতুটি নির্মাণ করা হচ্ছে। সেতুতে মিটার ও ব্রডগেজ থাকায় ডুয়েল গেজে গাড়ি চলবে। বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয় এই প্রকল্পটির বাস্তবায়ন করছে। ১.০২ কিলোমিটার দৈর্ঘ্য ৭ মিটার প্রস্থের এ সেতুর নির্মাণ কাজের ব্যয় ধরা হয়েছে ৫শ’ ৬৭ কোটি টাকা।

/এইচকে/



সম্পর্কিত
সর্বশেষ খবর
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…