X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

‘ফের এমপি হওয়ার লোভ থেকেই লিটনকে হত্যার পরিকল্পনা করেন কাদের’

জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা
২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:১৭আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:০১

গ্রেফতার হওয়ার সময় ডা. কাদের খাঁন গাইবান্ধার সংসদ সদস্য লিটন হত্যাকাণ্ডের ঘটনায় প্রথমবারের মতো মুখ খুললো পুলিশ। এ হত্যাকাণ্ডের ঘটনায় গত মঙ্গলবার সন্ধ্যায় বগুড়া থেকে জাতীয় পার্টির সাবেক এমপি কর্নেল (অব.) ডা. আবদুল কাদের খাঁনকে গ্রেফতার করার পর বুধবার সকালে গাইবান্ধায় আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে পুলিশ। এ সংবাদ সম্মেলনে রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক দাবি করেন, আবারও সংসদ সদস্য নির্বাচিত হওয়ার লোভ থেকেই গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় এমপি মো. মঞ্জুরুল ইসলাম লিটনকে হত্যার পরিকল্পনা করেন জাতীয় পার্টির এই নেতা। আর এই হত্যার ষড়যন্ত্র সফল করতে গত প্রায় এক বছর ধরে নানা ধরনের ছক কষছিলেন তিনি।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে গাইবান্ধা জেলা পুলিশ সুপার আয়োজিত সংবাদ সম্মেলনে লিটন হত্যাকাণ্ডে কাদের খাঁন জড়িত থাকার কথা জানান রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক। তিনি আরও জানান, লিটন হত্যাকাণ্ডের পর থেকে রাজনৈতিক দ্বন্দ্বসহ নানা দিক নিয়ে তদন্ত ও গ্রেফতার অভিযান চালিয়ে আসছিলো পুলিশ। এসময় একটি ছিনতাইয়ের ঘটনায় ব্যবহার করা গুলি ও ম্যাগাজিনের সূত্র ধরেই কাদের খাঁনকে চিহ্নিত করা হয়। হত্যাকাণ্ড বা পরিকল্পনায় আরও কোনও ব্যক্তি জড়িত আছে কিনা তা তদন্তে বেরিয়ে আসবে।

ডিআইজি জানান, এমপি লিটন হত্যায় অংশ নিতে কাদেরের গাড়িচালক বগুড়ার শাহজাহানপুর উপজেলার কামারপাড়ার (পশ্চিমপাড়া) আবদুর রহমানের ছেলে আবদুল হান্নান (২৭), কাজের ছেলে উত্তর সমশ কবিরাজটারি গ্রামের আবদুল করীমের ছেলে রাশেদুল ওরফে মেহেদী হাসান (২২) ও একই গ্রামের ওসমান গণির ছেলে শাহীন মিয়াকে (২৩) গত এক বছর ধরে প্রস্তুত করা হচ্ছিলো। তাদের গত ছয় মাসে অস্ত্র চালানোর প্রশিক্ষণও দেন কাদের। তিনি তাদের বলেছিলেন, ‘আমি এমপি নির্বাচিত হলে তোমাদের কারও কোনও অভাব থাকবে না। তোমাদের নামে গাড়ি-বাড়ি দেওয়া হবে। এছাড়া আয় রোজগার বৃদ্ধির জন্য তোমাদের নামে সুন্দরগঞ্জ উপজেলায় একটি তেলের পাম্প করে দেওয়া হবে।’ এছাড়াও তার কথা মতো চলায় তাদের পরিবারের ভরণ-পোষণ চালিয়ে আসছিলেন কাদের খাঁন। 

পুলিশের পক্ষ থেকে জানান হয়, লিটন হত্যাকাণ্ডে কাদের খাঁনের পরিকল্পনা অনুযায়ী আগ থেকে চারজনকে ঠিক করা হয়েছিল। এদের মধ্যে রানা নামে একজন পলাতক রয়েছেন। হত্যাকাণ্ডে ব্যবহার করা মোটরসাইকেলটি ছিল ডায়াং রানার ১০০ সিসি। মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের কাগজ-পত্রে নাম লেখা মো. আলী মিয়া।

ডিআইজি আরও জানান, ইতোমধ্যে হান্নান, মেহেদী ও শাহীন মিয়াকে গ্রেফতার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার জন্য আদালতে হাজির হয়েছিল। তারা আদালতের এমপি লিটন হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এমপি লিটন হত্যাকাণ্ডের পর গাইবান্ধা-১ আসন শূন্য হয়। আগামী ২২ মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশ নিয়ে সাবেক এমপি কাদের খাঁন জাতীয় পার্টি থেকে মনোনয়ন নেওয়ার চেষ্টা চালান। কিন্তু দলীয়ভাবে তাকে মনোনয়ন না দিয়ে এরশাদের রাজনৈতিক উপদেষ্টা ব্যরিস্টার শামীম হায়দার পাটোয়ারীকে মনোনয়ন দেওয়া হয়। এতে কাদের খাঁন ক্ষিপ্ত হয়ে উঠেন বলেই জানিয়েছে পুলিশ।

পুলিশ আরও জানায়, কাদের খাঁন সম্প্রতি শামীম হায়দার পাটোয়ারীকে হত্যারও পরিকল্পনা করে আসছিলেন। এজন্য তিনি ৫০ রাউন্ড গুলি সংগ্রহ করে রেখেছিলেন। এরমধ্যেই আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে আসেন কাদের খাঁন। পরে পুলিশ তার গতিবিধি লক্ষ্য করে এবং বগুড়া শহরের বাসা ঘিরে রাখেন। মঙ্গলবার বিকালে (২১ ফেব্রুয়ারি) কাদের খাঁনকে গ্রেফতারের সময় সেখান থেকে ১০ রাউণ্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। এছাড়া তার অস্ত্রটিও এখন পুলিশের কাছে রয়েছে।

প্রসঙ্গত ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে শাহবাজ (মাস্টাপাড়া) এলাকায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন এমপি মঞ্জুরুল ইসলাম লিটন। এ ঘটনায় লিটনের বোন তাহমিদা বুলবুল বাদী হয়ে অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করে ১ জানুয়ারি সুন্দরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

/এফএস/

আরও পড়ুন- 

‘লিটন হত্যার মূল পরিকল্পনাকারী ছিলেন জাপা নেতা কাদের’
কাদের ১০ দিনের রিমান্ডে

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইউরোপ-অস্ট্রেলিয়ায়
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ অব্যাহতমার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইউরোপ-অস্ট্রেলিয়ায়
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
সর্বাধিক পঠিত
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে