X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

অ্যাপ্রোচ সড়ক: পদ্মা সেতুর আগেই যোগাযোগে সুফল

জহিরুল ইসলাম খান, মাদারীপুর
১১ জুন ২০১৭, ১০:০৩আপডেট : ১১ জুন ২০১৭, ২৩:২৬

পদ্মা সেতুর অ্যাপ্রোচ সড়ক

ক্রমেই দৃশ্যমান হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। তবে এরইমধ্যে মাত্র দুই বছরে নির্মিত হয়েছে পদ্মা সেতুর অ্যাপ্রোচ রোড। মাদারীপুর পাঁচ্চর থেকে শরীয়তপুরের নাওডোবা পর্যন্ত এই সড়কের দৈর্ঘ্য সাড়ে ১০ কিলোমিটারের বেশি। পদ্মা সেতুর অ্যাপ্রোচ সড়ক চালু হওয়ায় নৌ-পথের দূরত্ব আট কিলোমিটারের বেশি কমে গেছে। একইসঙ্গে এক ঘণ্টারও কম সময়ে লঞ্চ বা ফেরিতে পদ্মা পাড়ি দিতে পারছেন যাত্রীরা। আগে যেখানে দেড় থেকে দুই ঘণ্টারও বেশি সময় লাগতো। এখন সেখানে স্পিডবোটে সময় লাগছে মাত্র ১৫ থেকে ২০ মিনিটের মতো।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সড়ক চালু করে আট কিলোমিটার পথ কমাতে কাওড়াকান্দি থেকে ফেরিঘাট কাঁঠালবাড়িতে স্থানান্তরের সিদ্ধান্ত হয়। পদ্মা সেতুর গোড়া অংশ অর্থাৎ শরীয়তপুরের জাজিরার নাওডোবা থেকে মাদারীপুরের কাওড়াকান্দি পর্যন্ত দীর্ঘ সাড়ে ১০ কিলোমিটারের বেশি অংশে অ্যাপ্রোচ সড়ক, পাঁচটি সংযোগ সেতু, আটটি আন্ডারপাস ও ২০টি কালভার্ট নির্মিত হয়েছে। 

মাদারীপুর অংশের অ্যাপ্রোচ সড়ক, ছবি: মাদারীপুর প্রতিনিধি

সরেজমিনে গিয়ে জানা গেছে, মাওয়া বা শিমুলিয়া থেকে কাওড়াকান্দি পর্যন্ত এই নৌ-রুটের দূরত্ব প্রায় ১৬ কিলোমিটার। পদ্মা নদীর মূল অংশ মুন্সীগঞ্জের মাওয়া বা শিমুলিয়া থেকে শরীয়তপুরের জাজিরার নাওডোবা পর্যন্ত ছয় কিলোমিটার। বাকি প্রায় ১০ কিলোমিটার পথ এই নৌ-রুটের মাদারীপুরের কাওড়াকান্দি পর্যন্ত বলতে গেলে পদ্মার শাখা নদী।

দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানীর যোগাযোগে আরিচা বা পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটের বিকল্প হিসেবে ১৯৮৬ সালের দিকে এখানে ফেরিঘাট চালু হয়। শীতে কুয়াশা, বর্ষায় ডুবোচর আর গ্রীষ্মে নাব্যতা সংকটে নৌযান চলাচল ব্যাহত হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা ভোগান্তি পোহাতে হতো। তবে লঞ্চ বা ফেরিতে করে এই দীর্ঘ পথ পাড়ি দেওয়ার বিষয়টি অচিরেই ইতিহাস হতে যাচ্ছে। সেই সঙ্গে জনগণও বাঁচবে দুর্ভোগের হাত থেকে।

মাদারীপুরের অ্যাম্বুলেন্স চালক শাহিন আহমেদ বলেন, ‘আগে কাওড়াকান্দি ঘাটে অনেক যানজট থাকতো। নদী পার হতে ফেরিতে দুই ঘণ্টা লাগতো। পাঁচ্চর থেকে নাওডোবা পর্যন্ত বিশাল রাস্তা চালু হয়ে গেছে। এই সড়ক চালু হওয়ায় গাড়ি নিয়ে পদ্মা নদীর গোড়ায় যাওয়া সম্ভব। মাত্র এক ঘণ্টার মধ্যে ফেরিতে করে গাড়ি নিয়ে এপার-ওপার যেতে পারছি।’

পদ্মা সেতু কাজে ব্যবহৃত ক্রেন

মাদারীপুর থেকে সড়ক পথে ঢাকার দূরত্ব মাত্র ৯০ কিলোমিটার। অথচ পদ্মা নদী পাড় হতে দুই ঘণ্টা সময় লাগায় স্বাভাবিক অবস্থায় ঢাকা যেতে সময় লাগে পাঁচ ঘণ্টা । ঘাটে যানজট থাকলে সময় আরও বেশি লাগে। যাত্রীদের দাবি, মাদারীপুরের কাঁঠালবাড়ির বদলে শরীয়তপুরের নাওডোবায় সেতুর গোড়ার কাছাকাছি ঘাট নিতে পারলে আরও বড় ধরনের সুফল পাওয়া যাবে।

মাদারীপুর থেকে ঢাকাগামী বাসযাত্রী মাঈনুদ্দিন ঢালী বলেন, ‘পদ্মা সেতু যেখানে হবে তার গোড়া পর্যন্ত অনেক উঁচু রাস্তা হয়েছে।  এই রাস্তা চালু হওয়ায় মানুষজন সহজেই ঢাকা যেতে পারছে। খুবই কম সময় লাগছে পদ্মা পার হতে। রাস্তার শেষ মাথা যেখানে, সেখান থেকে পদ্মা নদী পার হতে অল্প সময় লাগবে। অর্থাৎ জাজিরার নাওডোবা পর্যন্ত ঘাট নিতে পারলে আরও দুই কিলোমিটার নদীপথ কমে যাবে। সময় বাঁচবে আরও ২০ থেকে ২৫ মিনিট।’

অ্যাপ্রোচ সড়ক: পদ্মা সেতুর আগেই যোগাযোগে সুফল

গত ৮ জানুয়ারি অ্যাপ্রোচ সড়ক উদ্বোধনের সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘জনগণের সুবিধার কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অ্যাপ্রোচ সড়ক চালু করার সিদ্ধান্ত নেন। তার নির্দেশে দ্রুত উদ্বোধন করা হয়েছে।’

মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান গত সপ্তাহে মাদারীপুরে বলেন, ‘সরকারের দ্রুত সিদ্ধান্তের কারণে এই অ্যাপ্রোচ সড়ক চালু করা সম্ভব হয়েছে। এছাড়া কাঠালবাড়ি-শিমুলিয়া তথা মাওয়া-কাওড়াকান্দি যাতায়াতে নৌ-পথে লঞ্চ ভাড়া পাঁচ টাকা এবং স্পিডবোট ভাড়া ৩০ টাকা কমিয়ে পুনঃনির্ধারণ করা হয়েছে। আগের চেয়ে অনেক কম সময়ে মানুষ পদ্মা নদী পাড় হতে পারছে। আগে ফেরিঘাটে প্রচণ্ড যানজট হতো, নৌ-পথের দূরত্ব কমার সঙ্গে সঙ্গে যানজটের ভোগান্তিও কমেছে। পুরো পদ্মা সেতু নির্মাণের আগেই মানুষ সরকারের গৃহীত প্রকল্পের সুফল পাচ্ছে।

/এসআই/এফএস/  এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ