X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

টানা বর্ষণে বান্দরবানে পাহাড় ধসে নিহত ৭, নিখোঁজ ২

বান্দরবান প্রতিনিধি
১৩ জুন ২০১৭, ০৮:৫১আপডেট : ১৩ জুন ২০১৭, ১১:১১

বান্দরবানে পাহাড় ধস

কয়েক দিনের টানা বর্ষণের কারণে বান্দরবানের কালাঘাটায় তিনটি স্থানে পাহাড় ধসে পড়েছে। এতে তিন শিশুসহ ৭ জন প্রাণ হারিয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ২ জন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। সোমবার রাত ৩টার দিকে প্রবল বর্ষণের সময় কালাঘাটার কবরস্থানের পাশে, জেলেপাড়া ও  লেমুঝিরি আগাপাড়া এলাকায় পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটে।

কালাঘাটের কবরস্থানের পাশে পাহাড় ধসে রেবা ত্রিপুরা (১৮) নামের এক শিক্ষার্থী মাটি চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। এসময় তার সঙ্গে থাকা বীর বাহাদুর ত্রিপুরা, প্রসেন ত্রিপুরা ও সূর্য চাকমা নামের তিনজন আহত হয়। তারা সবাই বান্দরবান কলেজের ছাত্র বলে প্রাথমিকভাবে জানা গেছে।

বান্দরবানে পাহাড় ধসে নিহতদের উদ্ধার চলছে

জেলেপাড়ায় পাহাড় ধসে মাটি চাপা পড়েন মা-মেয়ে। তারা হলেন, কামুরননাহার ও সুফিয়া। তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে দমকল বাহিনী।

এছাড়া লেমুঝিরি আগাপাড়া এলাকায় পাহাড় ধসে এক পরিবারের তিনটি শিশু প্রাণ হারিয়েছে। তারা হলো শুভ বড়ুয়া (৮), মিঠু বড়ুয়া (৬), লতা বড়ুয়া (৫)

স্থানীয়রা জানায়, রাত ৩টার সময় প্রবল বর্ষণ শুরু হয়। এতে পাহাড়ের মাটি নরম হয়ে ঘরের ওপর ধসে পড়ে। কালাপাড়া এলাকায় দমকল বাহিনী ও স্থানীয়রা এসে একজনকে মৃত ও তিনজনকে আহত অবস্থায় উদ্ধার করে। দমকল বাহিনীর উদ্ধার কর্মীরা জানান, জেলেপাড়ায় মা-মেয়েকে মাটি সরিয়ে উদ্ধার অভিযান চলছে।

বান্দরবানে পাহাড় ধস

কুহালং ইউনিয়নের পূর্ব ধোপাছড়ি এলাকার সম্বুনিয়া পাড়ায় পাহাড় ধসে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুজন। মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, মংকাউ খেয়াং (৫৫) মেম্রাউ খেয়াং (১৩) ও ক্যসা খিয়াং (৭)। এসময় চাইহ্লাউ (৩৫) ও সানু খেয়াং (১৮) নামে দুজন আহত হয়েছেন।

এ বিষয়ে ৩ নং ওয়ার্ড মেম্বার উসামং খেয়াং জানান, সকালে পাহাড় ধসে বাড়ির ওপর পড়ে। এরপর স্থানীয়রা তাদের তিনজনের মৃতদেহ উদ্ধার করে।

বান্দরবান সিভিল সার্জন বলেন, জেলার দুর্গম এলাকায় অনেক জায়গায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকউল্লাহ বলেন, জেলেপাড়ায় উদ্ধার অভিযান চলছে। যেসব মৃতদেহ উদ্ধার করা হয়েছে সেগুলো বান্দরবান সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, টানা দুই দিনের বৃষ্টিতে বান্দরবানে পাহাড় ধসের আশঙ্কা দেখা দেওয়ায় পাহাড়ের পাদদেশে বসবাসকারী প্রায় কয়েক হাজার পরিবারকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়। জেলার সব স্কুল ও আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। তবে এখনও অনেক পরিবারই ঝুঁকি নিয়ে তাদের বাড়িতে অবস্থান করছে। এরই মধ্যে রুমা এলাকায় সড়কের ওপর পাহাড় ধসে জেলা শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রবল বৃষ্টিপাতে প্লাবিত হয়ে গেছে শহরের নিম্নাঞ্চল।

বান্দরবানের কালাঘাটায় পাহাড় ধসে একজনের মৃতদেহ উদ্ধার

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীর সংখ্যা অনেক বেশি। এত পরিবারকে একসঙ্গে পুনর্বাসন করা প্রশাসনের পক্ষে হঠাৎ করে সম্ভব নয়। তবে বেশি বৃষ্টি হলে আমরা মাইকিং করে পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে বসবাসকারীদের নিরাপদে চলে আসতে বলি। যারা আসে না তাদেরকে আমরা নিজ উদ্যোগে সরিয়ে আনি।

 

/এসটি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফার্নিচার কারখানায় ৬০০ বস্তা চিনি মজুত
ফার্নিচার কারখানায় ৬০০ বস্তা চিনি মজুত
নির্বাচনে অংশ নিতে জাপার ওপর চাপ ছিল: জি এম কাদের
পরাজয় ঢাকতে অভিযোগ তুলছে বিএনপিনির্বাচনে অংশ নিতে জাপার ওপর চাপ ছিল: জি এম কাদের
কুড়িগ্রামে বিএনপির ৩ নেতাকে দল থেকে বহিষ্কার
কুড়িগ্রামে বিএনপির ৩ নেতাকে দল থেকে বহিষ্কার
বাগদাদে ইরাকি টিকটক তারকাকে গুলি করে হত্যা
বাগদাদে ইরাকি টিকটক তারকাকে গুলি করে হত্যা
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা