X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

চিকিৎসক ও সরঞ্জামের অভাবে অচল নড়াইল সদর হাসপাতাল

সুলতান মাহমুদ, নড়াইল
১৩ জুলাই ২০১৭, ০৬:৩৭আপডেট : ১৩ জুলাই ২০১৭, ০৬:৫১

হাসপাতালের ইনডোরে মেঝেতেই চিকিৎসা নিতে হয় রোগীদের চিকিৎসক ও জনবল সংকট এবং প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের অভাব প্রকট আকার ধারণ করায় ভেঙে পড়েছে একশ শয্যাবিশিষ্ট নড়াইল আধুনিক সদর হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা। ৫০ শয্যার জনবল ও চিকিৎসা সরঞ্জাম দিয়েই কোনোমতে কাজ চালিয়ে নেওয়ায় রোগীরা প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ করছেন। সেই সঙ্গে দালালদের দৌরাত্ম্য পরিস্থিতিকে আরও নাজুক করে তুলেছে। হাসপাতাল কর্তৃপক্ষও বিদ্যমান সংকটের কথা স্বীকার করে নিয়েছে। একনেকে হাসপাতালের আধুনিকায়নের প্রকল্প অনুমোদিত হওয়ায় সেই প্রকল্প বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে তারা।
হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০০৪ সালের ২৭ সেপ্টেম্বর একশ শয্যায় উন্নীত করা হয় নড়াইল আধুনিক সদর হাসপাতালটি। আগে এটি ৫০ শয্যার হাসপাতাল ছিল। ২০১৩ সালে এর অবকাঠামোগত কাজ শেষ ও জনবল নিয়োগ শুরু হয়। তবে একশ শয্যার জন্য প্রথম শ্রেণির কর্মকর্তা থেকে ৪র্থ শ্রেণির কর্মচারী পর্যন্ত ২২৩টি পদের প্রস্তাব করা হলেও মাত্র ৩৫টি পদ তৈরি করা হয়। এর মধ্যে এ পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির মাত্র পাঁচটি পদে জনবল নিয়োগ দেওয়া হয়েছে।
নড়াইল সদর হাসপাতালটিতে ৩৯টি চিকিৎসক পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ১৭ জন। এর মধ্যে তিনজন চিকিৎসক সংযুক্তিতে কাজ করছেন। হাসপাতালে সিনিয়র কনসালট্যান্ট চিকিৎসকের আটটি পদ থাকলেও গাইনি, কার্ডিওলজি ও সার্জারি বিভাগ ছাড়া মেডিসিন, চক্ষু, নাক-কান-গলা, এনেসথেসিয়াসহ পাঁচটি পদ দীর্ঘদিন ধরে শূন্য। জুনিয়র কনসালট্যান্ট চিকিৎসকের ১১টি পদ থাকলেও আছেন শুধুমাত্র শিশু বিশেষজ্ঞ। ৫টি সহকারী সার্জনের পদ থাকলেও কর্মরত আছেন মাত্র একজন।
রোগীর চাপ থাকায় বারান্দাতেও রোগীদের চিকিৎসা নিতে হয় এদিকে, ফ্রেড হলোজ প্রজেক্টের আওতায় চক্ষু বিভাগে অত্যাধুনিক অপারেশন থিয়েটার থাকলেও চিকিৎসকের অভাবে দীর্ঘ দুই বছর ধরে তা কোনও কাজে আসছে না। রেডিওলজি বিভাগের কোনও কার্যক্রম নেই হাসপাতালটিতে। পাঁচটি এক্সরে মেশিনের মধ্যে দুইটি নষ্ট, দুইটি আলট্রাসনোগ্রাম মেশিনের দুটিই নষ্ট, তিনটি অ্যাম্বুলেন্সের একটি নষ্ট এবং বাকি দুইটির মধ্যে একটির ড্রাইভারের পদ শূন্য। টেকনিশিয়ান ও তেলের অভাবে কয়েক বছর ধরে একমাত্র জেনারেটরটিও অকেজো অবস্থায় পড়ে আছে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, আউটসোর্সিংয়ের আওতায় ১২ জনের জায়গায় ৪০ জন আয়া, সুইপার ও নাইটগার্ডকে অস্থায়ী নিয়োগ দেওয়া হলেও শর্ত মোতাবেক বেতন না দেওয়ায় তারাও ঠিকমতো ডিউটি পালন করে না বলে অভিযোগ রয়েছে। রোগীদের অভিযোগ, ভালো কোনও ডাক্তার এ হাসপাতালে যোগ দিলে তাকে দ্রুত অন্যত্র বদলি করে দিতে উঠেপড়ে লাগে চেম্বার ও ক্লিনিক ব্যবসায়ীরা। দালালদের খপ্পড়ে রোগীরা নিয়মিতই হয়রানির শিকার হচ্ছেন বলেও রোগীরা অভিযোগ করেছে।
হাসপাতালের সংকট ও রোগীদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে হাসপাতালের ভারপ্রাপ্ত আরএমও ড. সুজল কুমার বকশি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রয়োজনের চেয়ে কম চিকিৎসক নিয়ে ইমার্জেন্সি, আউটডোর ও ইনডোরে চিকিৎসা সেবা দেওয়া কঠিন কাজ। প্রতিদিন হাসপাতালটিতে গড়ে ইনডোরে ১৭০ ও আউটডোরে ২৬০ জন চিকিৎসা নিচ্ছেন। বিশেষজ্ঞ চিকিৎসকের ১৯ জনের মধ্যে আছেন মাত্র চারজন।’
হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. অনিতা সাহা বলেন, ‘২০১২ সাল থেকে এ হাসপাতালে ১৭ সিটের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্র (এনআইসিইউ) চালু রয়েছে। নবজাতকদের তদারকির জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও নড়াইল সদর হাসপাতালে এনআইসিইউ ইউনিট, জনবলের অভাবে নেই সেবা সার্বক্ষণিক চিকিৎসক, নার্স, আয়া ও সুইপার নেই। তারপরও এখানে গত দুই মাসে ১৬৭ জন নবজাতকের চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।’
দালালের তৎপরতা স্বীকার করে নিয়ে হাসপাতালের অর্থোপেডিক বিশেষজ্ঞ ড. আব্দুল কাদের জসিম বলেন, ‘হাসপাতালের দালালদের আনাগোনা আছে, এটা ঠিক। তবে হাসপাতালকে দালালমুক্ত করতে জরুরি বিভাগ ও আউটডোরসহ কয়েকটি জায়গায় সিসি ক্যামেরা স্থাপনের চিন্তাভাবনা চলছে।’
নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. বিদ্যুৎ কান্তি পাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখানে প্রয়োজনীয় জনবল নেই। চিকিৎসার কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি নষ্ট।’ তিনি আরও বলেন, ‘হাসপাতালটি ২৫০ শয্যায় উন্নীত করার জন্য একনেকে অনুমোদন পেয়েছে। আমরা লোকেশন চিহ্নিত করেছি। এরই মধ্যে গণপূর্ত বিভাগ নির্ধারিত স্থানের মাটি পরীক্ষা করেছে।’ হাসপাতালটির আধুনিকায়ন হলে মানুষের দুর্ভোগ কমবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন-

খুলনা ডিবির ২ এসআইসহ ৫ জন বরখাস্ত

বন্যার পানিতে বগুড়ার ৮২টি স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধ

/এএইচ/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ