X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

সিলেটে ২৬ জনের নামে পরোয়ানা জারি হলেও থানা পেয়েছে ৫ জনের

সিলেট প্রতিনিধি
২৯ অক্টোবর ২০১৭, ১৭:৫১আপডেট : ২৯ অক্টোবর ২০১৭, ১৭:৫১

সিলেটে অবৈধভাবে গড়ে ওঠা ফুটপাত

সিলেটে ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির ১১ দিন পরও তা সংশ্লিষ্ট থানায় পৌঁছায়নি। রাষ্ট্রপক্ষ বাদী হয়ে দায়ের করা একটি মামলায় ১৯ অক্টোবর ২৬ জনের নামে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করলেও মাত্র পাঁচ জনের নামে থানায় পরোয়ানা পৌঁছেছে।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, গ্রেফতারি পরোয়ানার আসামি ২৬ জন হলেও গত বুধবার (২৫ অক্টোবর) পাঁচ জনের বিরুদ্ধে থানায় গ্রেফতারি পরোয়ানা এসেছে। পুলিশ তাদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রেখেছে। হকারদের নিয়ন্ত্রক রকিবকেও গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ। কোতোয়ালি থানার বিভিন্ন এলাকায় একাধিকবার অভিযান চালিয়েও কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

সিলেট কোতোয়ালি থানার জেনারেল রেকর্ড অফিসার (জিআরও) নেহার রঞ্জন বলেন, ‘আদালত থেকে ২৬ জনের নামে জারি করা গ্রেফতারি পরোয়ানা আমাদের কাছে পৌঁছেছে। কোতোয়ালি থানার হকার নেতা রকিবসহ সাত জনের পরোয়ানা থানায় পাঠানো হয়েছে।বাকিগুলো বিভিন্ন থানায় পাঠানোর জন্য প্রক্রিয়াধীন রয়েছে।’ 

সংশ্লিষ্ট থানায় আদালতের গ্রেফতারি পরোয়ানা না পৌঁছানোর ব্যাপারে তিনি বলেন,‘সবগুলো পরোয়ানা একই থানার নয়। যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে সেগুলো পাঠাতে হচ্ছে। এছাড়া অফিসের অন্যান্য কাজ থাকায় একই সঙ্গে সব পরোয়ানা সংশ্লিষ্ট থানায় পাঠানো সম্ভব হয়নি।’ পরোয়ানা যথাযথভাবে না পাঠালে সমস্যা হয় বলেও জানিয়েছেন তিনি।

আদালত সূত্র জানায়, ‘১৯ অক্টোবর সিলেট মহানগর মুখ্য হাকিম আদালতের বিচারক সাইফুজ্জামান ২৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। সেদিন বিকালের দিকে সিলেট কোতোয়ালি থানার জিআরও-র কাছে ৯ জনের এবং ২২ অক্টোবর বাকি ১৭ জনের গ্রেফতারি পরোয়ানা পাঠানো হয়েছে।’  

জানা যায়, গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া ২৬ জনের মধ্যে ২৫ জনই কোতোয়ালি থানা এলাকার। আরেকজন বিমানবন্দর থানা এলাকার বাসিন্দা। আদালত থেকে কোতোয়ালি থানার দূরত্ব মাত্র আধা কিলোমিটার। তবুও ১১ দিনেও পৌঁছায়নি ২০ জনের গ্রেফতারি পরোয়ানা। অভিযুক্তদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পাশাপাশি আগামী ৫ নভেম্বর এ বিষয়ে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেন আদালত। ফুটপাত দখল করে রাখায় তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধি আইনে অভিযোগ এনে রাষ্ট্রপক্ষ বাদী হয়ে মামলা দায়ের করেন।

স্থানীয়দের অভিযোগ, গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকে কোতোয়ালি থানা এলাকার আসামিরা প্রকাশ্যে ঘোরাফেরা করলেও রাজনৈতিক প্রভাবের কারণে গ্রেফতার করা হচ্ছে না তাদের। পরোয়ানাভুক্ত আসামি ও সিলেটের হকার নেতা রকিব আলীকে শহরের কোর্ট পয়েন্ট ও পোস্ট অফিসের আশেপাশে চলাফেরা করতে দেখা যায়। এমনকি তাকে তার নিয়োগকৃত ব্যক্তির কাছ থেকে টাকা নিতেও দেখেছেন অনেকে। রকিব ছাড়াও পরোয়ানাভুক্ত অন্যান্য আসামির এলাকার বিভিন্ন সিএনজি-অটোরিকশা স্ট্যান্ডের কার্যক্রম চালাতে দেখা গেছে।

উল্লেখ্য, ৫ অক্টোবর ‍‍‌আদালতের নির্দেশের পরেও হকার নিয়ন্ত্রণকারীদের তালিকা দেননি মেয়র আরিফ শিরোনামে বাংলা ট্রিবিউন-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরে আদালতের বিচারক সাইফুজ্জামান হিরো ৮ অক্টোবর মেয়র আরিফ ও সদর থানার ওসিকে আদালতে তলব করেন। এরপর আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে ১৬ অক্টোবর ‌ফুটপাত নিয়ন্ত্রণকারীদের তালিকা দেন মেয়র আরিফ।

গ্রেফতারি পরোয়ানার আসামিরা হলেন-সিলেট মহানগর হকার্স কল্যাণ সমবায় সমিতির সভাপতি রাকিব আলী, সহসভাপতি আতিয়ার রহমান, শফিক আহমদ, মো. আবদুল বাশার, রুহুল আমিন রুবেল, মখলেছুর রহমান, শফিক আহমদ, সাধারণ সম্পাদক খোকন ইসলাম, সাংগঠনিক সম্পাদক রুমন আহমদ,রংমহল টাওয়ার সিএনজি অটোরিকশা স্ট্যান্ডের সভাপতি মো. আজমল হোসেন, সহসভাপতি মো. মুরাদ হোসেন, ধোপাদিঘীর পাড় লেগুনা স্ট্যান্ডের সভাপতি মো. সাহাব উদ্দিন সাবু, সহসভাপতি ফয়জুল মিয়া, কার্যকরী সভাপতি মো. নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক বদরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আবদুর নুর হিরণ, কোষাধ্যক্ষ মো. আবদুর রশিদ, জিন্দাবাজার মুক্তিযোদ্ধা সংসদ কোর্ট পয়েন্ট অটোরিকশা স্ট্যান্ডের আহ্বায়ক কামরুল ইসলাম, যুগ্ম আহবায়ক মো. ইসলাম উদ্দিন, শফিক উদ্দিন, সদস্য সচিব ইউসুফ আলী, মধুবন পয়েন্ট লেগুনা স্ট্যান্ডের সভাপতি সোহাগ মিয়া, সহসভাপতি মো. আদিল, সাধারণ সম্পাদক মো. কবির মিয়া, অর্থ সম্পাদক মো. বাবুল মিয়া এবং  আম্বরখানা-সালুটির শাখার অটোরিকশা শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য তেরা মিয়া।

এ সংক্রান্ত সংবাদ:

আদেশ অমান্য করায় সিলেট মেয়র আরিফ ও ওসিকে আদালতে তলব

আদালতের নির্দেশ সত্ত্বেও হকার নিয়ন্ত্রণকারীদের তালিকা দেননি মেয়র আরিফ  

 

 

/এএইচ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!