X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিশ্ব বাজারে সুন্দরবন অঞ্চলের কাঁকড়ার চাহিদা বাড়ছে

খুলনা প্রতিনিধি
১৬ ডিসেম্বর ২০১৯, ১৩:৪৬আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৯, ২১:৩৭

সুন্দরবন অঞ্চলে কাঁকড়া চাষ বেড়েছে

তীব্র গরম, রোগ বালাই, ঘেরে পানির স্বল্পতা ও পানিতে অক্সিজেন কম থাকাসহ প্রাকৃতিক নানা দুর্যোগে এ অঞ্চলে চিংড়ি চাষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য চাষিরা এখন কাঁকড়া চাষে মনোযোগী হচ্ছেন। বিশ্ব বাজারে সুন্দরবন অঞ্চলের কাঁকড়ার চাহিদা বাড়ছে। ফলে চিংড়ি চাষে ঝুঁকি থাকলেও কাঁকড়া চাষে প্রান্তিক চাষিরা রয়েছেন শঙ্কা মুক্ত।

রফতানি উন্নয়ন ব্যুরো খুলনার তথ্য থেকে জানা গেছে, বিদায়ী অর্থ বছরের চেয়ে চলতি অর্থ বছরের প্রথম ৫ মাস ১২ লাখ ২০ হাজার ৭৫৬ দশমিক ৬ ডলার বেশি কাকড়া রফতানি হয়েছে। বিদায়ী অর্থ বছরে কাকড়া রফতানি হয়েছে ১৪ লাখ ৪০ হাজার ৯৫৫ দশমিক ৪৩ ডলার। আর চলতি অর্থ বছরের প্রথম ৫ মাসে কাকড়া রফতানি হয়েছে ২৬ লাখ ৬১ হজার ৭১২ দশমিক ০৩ ডলার। যা ৮৪ দশমিক ৭১ ভাগ বেশি।

চিংড়ির চেয়ে বেশি লাভজনক হওয়ায় সুন্দরবন সংলগ্ন খুলনার দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া, পাইকগাছা ও কয়রা, বাগেরহাটের রামপাল, মোংলা, বাগেরহাট সদর ও শরণখোলা, সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি কালীগঞ্জ ও দেবহাটা উপজেলায় কাঁকড়া চাষ বেড়েছে। খুলনার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, দাকোপ ও বটিয়াঘাটা উপজেলায় ২০১৮-১৯ অর্থ বছরে ২৮ হাজার ৫৪৬ হেক্টর জমিতে ৬ হাজার ৯৮৯ মেট্রিকটন কাঁকড়া উৎপাদন হয়েছে।

চীনের পাশাপাশি আরও ছয়টি দেশে সুন্দরবন অঞ্চলের কাঁকড়ার চাহিদা বেড়েছে। ফলে এ দেশগুলোতে সুন্দরবন অঞ্চলের কাঁকড়ার রফতানিও বেড়েছে। গত পাঁচ মাসে ২৬ লাখ ৬১ হাজার ডলার মূল্যের কাঁকড়া চীন, তাইওয়ান, বেলজিয়াম, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জার্মানি ও অস্ট্রেলিয়ায় রফতানি হয়েছে। এ সব দেশে হিমায়িত চিংড়ির চেয়ে সুন্দরবন অঞ্চলের কাঁকড়া বেশি জনপ্রিয় হয়ে উঠছে। কাঁকড়ায় বৈদেশিক মুদ্রা আয়ও বেশি হচ্ছে। কাঁকড়া চাষে রোগ-বালাই কম হওয়ায় ও দাম ভালো পাওয়ার কারণে সুন্দরবন সংলগ্ন ১৩ উপজেলায় কাঁকড়ার চাষ বেড়েছে।

খুলনায় কাঁকড়া চাষ

রফতানি উন্নয়ন ব্যুরো খুলনা সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরের প্রথম পাঁচ মাসে ২৬ লাখ ৬১ হাজার ৭১২ দশমিক ০৩ ডলার মূল্যের কাঁকড়া রফতানি হয়েছে। এর মধ্যে জুলাই মাসে ৩ লাখ ৯৭ হাজার ২৬৮ দশমিক ৯৫ ডলার, আগস্ট মাসে ৫ লাখ ৬৩ হাজার ৮৫২ দশমিক ২০ ডলার, সেপ্টেম্বর মাসে ৯ লাখ ২৫ হাজার ২৩৯ দশমিক ৮৮ ডলার, অক্টোবর মাসে ৫ লাখ ৯৪ হাজার ৪৯০ ডলার ও নভেম্বর মাসে ১ লাখ ৮০ হাজার ৮৬১ ডলার মূল্যের কাঁকড়া বিদেশে রফাতানি হয়েছে। গত অর্থ বছর খুলনা অঞ্চল থেকে কাকড়া রফতানি ছিল ১৪ লাখ ৪০ হাজার ৯৫৫ দশমিক ৪৩ ডলার। বিদায়ী অর্থ বছরের শেষ মাসে (জুন মাসে) এ অঞ্চল থেকে ২ লাখ ৬৯১ ডলারের কাঁকড়া রফতানি হয়েছিল। এছাড়া জুলাই ২০১৮ সালে ৯৭ হাজার ৭৫০ ডলার, সেপ্টেম্বরে ২ লাখ ৩৭ হাজার ৭২২ ডলার, অক্টোবর ২ লাখ ৭০ হাজার ৭৭২ দশমিক ৯৩ ডলার, নভেম্বর মাসে ১ লাখ ১২ হাজার ৬৫০ ডলার, ডিসেম্বরে ১ লাখ ৯৯ হাজার ৬২৯ ডলার, ২০১৯ সালের জানুয়ারিতে ১ লাখ ১৫ হাজার ৫৯৫ দশমিক ৫০ ডলার, ফেব্রুয়ারিতে ১ লাখ ৩৩ হাজার ৮২৬ ডলার ও মে মাসে ৭১ হাজার ৯৫৫ ডলারের কাঁকড়া রফতানি করা হয়েছে।

কাঁকড়া রফতানিকারক শেখ ওয়াহিদুজ্জামান লাবু জানান, ‘মোংলা বন্দর সংলগ্ন দিগরাজ মোকাম থেকে রফতানির উদ্দেশে প্রতিদিন ১০ মেট্রিক টন কাঁকড়া ঢাকার নলভোগ আড়তে পাঠানো হয়। কাঁকড়া প্রকারভেদে কেজি প্রতি সাড়ে ৫শ’ টাকা থেকে ১ হাজার ২শ’ টাকা দরে বিক্রি হয়। চীন ও তাইওয়ানে সুন্দরবন অঞ্চলের কাঁকড়ার চাহিদা বেশি।

মেসার্স মাহফুজা ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. আরিফ বিল্লাহ বলেন, ‘কাঁকড়ার প্রজনন মৌসুম জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে এখন কাঁকড়া প্রজনন মার্চ ও এপ্রিল মাসেও হচ্ছে। ফলে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কাঁকড়া ধরা নিষিদ্ধ থাকায় বিদেশের বাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে। আধুনিক প্রযুক্তির ঘাটতি থাকায় এ অঞ্চলের চাষীরা কাঁকড়ার সর্বোত্তম উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছেন।

কাঁকড়া চাষিরা জানান, তিন মাসের মধ্যে পুরুষ ও মহিলা জাতের কাঁকড়া বিদেশে রফতানি যোগ্য হয়। কাঁকড়া শৈত্য প্রবাহ ও দাবদাহে মারা যায় না। প্রতি কেজি চিংড়ি প্রকারভেদে ৭শ’থেকে ৮শ’ টাকা দরে বিক্রি হয়। আর কাঁকড়া ১ হাজার টাকা থেকে ১ হাজার ২শ টাকা কেজি দরে বিক্রি হয়।

বটিয়াঘাটা উপজেলার ভগবতিপুরের কাঁকড়া চাষি রতন সরকার বলেন, ‘এক সময় চিংড়ি ও কাঁকড়া একই ঘের বা পুকুরে চাষ করা হত। ভাইরাসের কারণে চিংড়ির ক্ষতি হতো। কাঁকড়ার উৎপাদনও ভাল হতো না। এখন কাঁকড়া চাষের আধুনিক পদ্ধতির ওপর প্রশিক্ষণ নিয়ে তারা লাভবান হচ্ছেন। এখনও সঠিক প্রক্রিয়ায় কাঁকড়ার বীজ আনতে না পারার কারণে ২০-২৫ ভাগ কাঁকড়া মারা যাচ্ছে। তারপরও লাভ থাকছে। ৫০ শতক জমিতে প্রথম দফায় ৩৫ কেজি কাঁকড়া ছেড়ে ৫ হাজার টাকা লোকসান হয়। দ্বিতীয় দফায় একই কাঁকড়ায় ৪১ হাজার টাকা লাভ হয়।

তিনি আরও বলেন, ‘১৫ থেকে ২৫ দিনের মধ্যে কাঁকড়া বিক্রি করা যায়।’

রফতানিকারক প্রতিষ্ঠান সুমাইয়া সি ফুডের মো. মুসা শেখ বলেন, ‘বিশ্ব বাজারে সুন্দরবনের কাঁকড়ার চাহিদা ব্যাপক। এ অঞ্চলের কাঁকড়া অন্য যে কোনও জোনের চেয়ে সুস্বাদু। তাই আধুনিক চাষ পদ্ধতির প্রশিক্ষণ পাওয়া চাষিরা এখনই লাভবান হচ্ছেন। এককভাবে কাঁকড়া চাষে চাষিরা সমৃদ্ধ হচ্ছে।

তিনি বলেন,‘সরকার কাঁকড়া চাষের উন্নয়নে হ্যাচারি স্থাপনের পরিকল্পনা করছে। যা প্রক্রিয়াধীন রয়েছে।’

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা মো. আবু ছাইদ বলেন, ‘সাধারণত ফেব্রুয়ারি মাস পর্যন্ত কাঁকড়া চাষের মৌসুম। চাষ শুরু করে চাষীরা প্রতি মাসে ২ বার বিক্রিযোগ্য কাঁকড়া তুলতে পারেন। গুণগত মান ঠিক রাখতে পারলে কাঁকড়া রফতানির অবাধ সুযোগ রয়েছে। যা ক্রমাগত বাড়ছে।’

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ