X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চাহিদার এক-চতুর্থাংশ পেঁয়াজের উৎপাদন পাবনায়, সংরক্ষণাগারের দাবি

ইমরোজ খোন্দকার বাপ্পি, পাবনা
১৫ জানুয়ারি ২০২০, ২০:১২আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ২০:৫৮

পাবনায় আগাম জাতের মূল কাটা পেঁয়াজের ভালো উৎপাদনে খুশি কৃষকরা উন্নত বীজ, মাটি, পানি ও অনুকূল পরিবেশের কারণে দেশের অন্য অঞ্চলের তুলনায় পাবনায় পেঁয়াজের উৎপাদন বেশি হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, দেশের চাহিদার এক-চতুর্থাংশ পেঁয়াজের উৎপাদন হয় এই জেলায়। সম্প্রতি বিভিন্ন কারণে দেশে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় নতুন করে স্থানীয় অনেক কৃষক পেঁয়াজ চাষে ঝুঁকছেন। তবে উৎপাদিত পেঁয়াজ রাখতে জেলায় নেই কোনও সংরক্ষণাগার। এ অবস্থায় দেশের চাহিদা মেটাতে ও ভালো দাম নিশ্চিতে উন্নতমানের সংরক্ষণাগার নির্মাণের দাবি জানিয়েছেন কৃষকরা। 

জেলার বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, আগাম জাতের মূল কাটা (কন্দ) পেঁয়াজ লাগিয়ে চাষিরা ইতোমধ্যে ফসলের ভালো মূল্য পেয়েছেন। এদিকে মূল পদ্ধতিতে (মৌসুমি) পেঁয়াজ আবাদ প্রায় শেষের দিকে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে এই পদ্ধতির পেঁয়াজ কৃষকের ঘরে উঠতে শুরু করবে। কৃষকরা চাষের এ পেঁয়াজ ঘরে তোলার সময় ভালো দামের আশা করছেন। এজন্য পেঁয়াজের আমদানি বন্ধ এবং উন্নতমানের সংরক্ষণাগার নির্মাণের দাবি জানিয়েছেন তারা।

জমিতে উৎপাদিত আগাম জাতের মূল কাটা পেঁয়াজ বাজারে নিয়ে যাচ্ছেন কৃষক পাবনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী জানান, খাদ্য মন্ত্রণালয়ের তথ্যমতে দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৮ লাখ টন। এর এক-চতুর্থাংশের বেশি পেঁয়াজের জোগান আসে পাবনা জেলা থেকে। এ কারণে পাবনায় পেঁয়াজ আবাদ বৃদ্ধির ওপর জোর দেওয়া হয়েছে। চলতি রবি মৌসুমে পাবনা জেলার ৯ উপজেলায় ৪৯ হাজার ৪২০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করা হয়েছে। ধারণা করা হচ্ছে, আবাদ হওয়া জমিতে ৭ লাখ টনেরও বেশি পেঁয়াজ উৎপাদন হবে। গড় হিসাব করলে দেখা যায়, জেলায় গত কয়েক বছরে সাড়ে ৫ থেকে সাড়ে ৬ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে।

কৃষিবিদ আজাহার আলী বলেন, প্রাকৃতিক কোনও দুর্যোগ না হলে এবার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পেঁয়াজ উৎপাদন হবে। উৎপাদন হওয়া পেঁয়াজে জেলার ৫২ হাজার টন চাহিদা মিটিয়েও দেশের মোট চাহিদার এক-চতুর্থাংশের জোগান দেওয়া সম্ভব হবে।

তিনি আরও জানান, এবার পেঁয়াজ বীজের দাম বেশি এবং বীজের মান ভালো ছিল। সুজানগর উপজেলার মানিকহাট, উলাট, বামনদি, চরদুলাই, বনকোলা এলাকায় এবার পেঁয়াজ বীজে ভালো চারা হয়েছে। গাজনাবিল এলাকা এবং সাঁথিয়ার ঘুঘুদহ বিল এলাকার গৌরিগ্রাম, বিষ্ণুপুর, ক্ষেতুপাড়া, চরপাড়া, রঘুরামপুর, মাছ গ্রামের কৃষকেরা হাজার হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করেছেন। পেঁয়াজের দাম ভালো দেখে জেলার কৃষকেরা এবার পেঁয়াজ চাষে বেশি আগ্রহী হয়েছেন। মূল পদ্ধতির পেঁয়াজের ফলন ভালো হবে বলে আশা করছি।

পাবনায় আগাম জাতের মূল কাটা পেঁয়াজের উৎপাদনে খুশি কৃষক সরেজমিন সুজানগর ও সাঁথিয়া উপজেলায় গিয়ে দেখা যায়, পেঁয়াজ চাষে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। পেঁয়াজের শেকড় পচা ও লেদাপোকার কবল থেকে রক্ষা পেতে নিম তেল ও ভেষজ ওষুধ ব্যবহার করছেন। আবার অনেকে পেঁয়াজ আবাদের জন্য ছোট ছোট প্লট করে চারা উৎপাদন করেছেন।

মূল কাটা পেঁয়াজের উৎপাদনে খুশি সুজানগরের কৃষক ইসহাক আলী (৫৬)। তিনি বলেন, বাড়ি সংলগ্ন ১৬ শতক জমিতে মূল কাটা পেঁয়াজ চাষ করেছিলাম। প্রতি কেজি পেঁয়াজ ৮০ টাকায় বিক্রি করেছি। যেহেতু দাম ভালো পাওয়া যাচ্ছে, তাই আবার চারা পেঁয়াজ লাগানোর প্রস্তুতি নিচ্ছি।

এ মৌসুমে কৃষকদের ভালো মূল্য নিশ্চিতে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি বন্ধের দাবি জানান তিনি। পাশাপাশি পেঁয়াজ সংরক্ষণে জেলায় উন্নতমানের হিমাগার স্থাপনেরও দাবি করেন কৃষক ইসহাক আলী।

আগাম জাতের উৎপাদন শেষে মূল পদ্ধতিতে পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা পাবনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. ফারুক হোসেন জানান, চলতি রবি মৌসুমে রাজস্ব খাতের আর্থিক সহায়তায় সুজানগর ও আটঘরিয়া উপজেলায় ১০০ জন কৃষককে প্রশিক্ষণের মাধ্যমে মাটি পরীক্ষা করে সার সুপারিশমালা দেওয়া হয়েছে। এরইমধ্যে পেঁয়াজ আবাদের ঘাঁটি সুজানগরের গাজনার বিলে মাটি পরীক্ষা করে কৃষকদের সার সুপারিশমালা দেওয়া হয়েছে। এর ফলে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি পাবে। বাকি সাতটি উপজেলায় সরকারি নির্দেশনা ও আর্থিক জোগান না থাকায় পেঁয়াজ আবাদের জন্য সার সুপারিশমালা দেওয়া সম্ভব হয়নি বলে জানান তিনি।

স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে আগাম জাতের মূল কাটা পেঁয়াজ এদিকে বাজারে আগাম জাতের পেঁয়াজ এলেও দাম কমেনি। এ বিষয়ে আতাইকুলা হাটের আড়তদার রফিক বলেন, ‘মূল কাটা পেঁয়াজ বেশি দামে বিক্রি হলেও দিন পনেরোর মধ্যে আগাম জাতের এই পেঁয়াজ শেষ হয়ে যাবে। অনেকের ধারণা ছিল, আগাম জাতের পেঁয়াজ উঠলেই দাম কমে যাবে। কিন্তু তা হয়নি। তাই এখন ভরসা মূল পদ্ধতিতে চাষ করা পেঁয়াজে। মাস দুইয়ের মধ্যে এই পেঁয়াজ বাজারে উঠলে দাম কমবে বলে আশা করা যায়।’

পাবনার খুচরা বাজারে মূল কাটা পেঁয়াজ ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী