সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাবি

Send
জাবি প্রতিনিধি
প্রকাশিত : ২০:২৫, ফেব্রুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৫, ফেব্রুয়ারি ২৫, ২০২০

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। প্রচলিত নিয়মেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রস্তাবিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ফলে প্রত্যেকটা পাবলিক বিশ্ববিদ্যালয় নিজেদের ‘স্বকীয়তা হারাবে’ বলে ধারণা করছেন তারা।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, ‘বিভিন্ন কারণে আমরা সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছি না। কারণ, প্রত্যেকটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তা রয়েছে, সমন্বিত ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়গুলো গেলে তাদের স্বকীয়তা হারাবে। এতে একজন শিক্ষার্থীর কল্যাণের চেয়ে অকল্যাণই বেশি। এছাড়া সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়টি এখনও অস্পষ্ট ও জটিল।’

অস্পষ্ট ও জটিলের ব্যাখ্যায় অর্থনীতি বিভাগের এই অধ্যাপক বলেন, ‘অস্পষ্ট হচ্ছে, এই ভর্তি পরীক্ষা কিভাবে সম্পন্ন হবে, কারা পরীক্ষা কমিটিতে থাকবে এ বিষয়ে অস্পষ্টতা রয়েছে। আর প্রশ্নফাঁস হচ্ছে জটিলতার রূপ।’

গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ইউজিসি’র সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা শিক্ষা পরিষদ ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে ছিলেন। ইতোমধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছে।

/এনএস/

লাইভ

টপ