ময়মনসিংহে পৌঁছে গেছে করোনা শনাক্তের সরঞ্জাম

Send
ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশিত : ১৬:৪৯, মার্চ ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫৫, মার্চ ২৮, ২০২০

ময়মনসিংহ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগকরোনাভাইরাসে আক্রান্ত রোগীকে শনাক্তের সরঞ্জাম চলে এসেছে ময়মনসিংহে। পিসিআর ল্যাব স্থাপনের জন্য কিটসহ প্রয়োজনীয় সরঞ্জাম ময়মনসিংহ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে চলে এসেছে। সেখানে ল্যাব তৈরির কাজ চলছে। কয়েক দিনের মধ্যেই করোনাভাইরাস শনাক্তের কাজ শুরু হবে।

শনিবার (২৮মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ভাইরাস শনাক্তের কিট, পিপিই্সহ অন্যান্য সরঞ্জাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা বুঝে নেন।

এই তথ্য নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথ। তিনি জানান, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, ভাইরাস পরীক্ষার কিট ও ল্যাবের পরীক্ষা কাজে নিয়োজিত চিকিৎসক টেকনিশিয়ানদের সুরক্ষায় পিপিই পাঠানো হয়েছে। ল্যাব স্থাপনের জন্য ঢাকা থেকে একদল বিশেষজ্ঞ এসেছেন। তারা কাজ শুরু করেছেন। আগামী কয়েক দিনের মধ্যেই ল্যাব স্থাপন সম্পন্ন হবে এবং ভাইরাস শনাক্তের কাজ শুরু করা যাবে।’

ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম মসিউল আলম জানান, করোনাভাইরাস শনাক্তের জন্য মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাব স্থাপন মানুষের মাঝে একটি স্বস্তির খবর। এখন আর ঢাকা থেকে আইইডিসিআরের বিশেষজ্ঞ দলকে রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করতে আসতে হবে না।

পিসিআর ল্যাব তৈরির প্রস্তুতিতিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ৫৫ জনসহ বিদেশ ফেরত মোট ২৯৪ জন হোম কোয়ারেন্টিনে আছেন। এছাড়া বিদেশফেরত ৫৯৬ জন ১৪ দিন সফলভাবে কোয়ারেন্টিন শেষে ছাড়পত্র নিয়েছেন।

/এনএস/

লাইভ

টপ