শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়, পাটুরিয়া ফাঁকা

Send
মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৬:৩৬, মে ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫১, মে ২২, ২০২০

বামে মাওয়া ঘাটে মানুেষর ভিড়, ডানে ফাঁকা পাটুরিয়া ঘাট মুন্সীগঞ্জের শিমলিয়া ঘাট দিয়ে পণ্যবাহী ট্রাক পারাপারের জন্য ফেরি চলাচল শুরু হয়েছে। পার করা হচ্ছে ব্যক্তিগত যানও। তবে গণপরিবহন বন্ধ থাকলেও অন্যান্য ছোট পরিবহনে করে মাওয়া ঘটে আসছেন যাত্রীরা। পার হচ্ছেন ফেরিতে। তাই ফেরিগুলোতে বিপুল সংখ্যক মানুষের ভিড় লক্ষ করা গেছে।

এদিকে, মানিকঞ্জের পাটুরিয়া এবং রাজবাড়ীর দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে। তবে কোনও গণপরিবহন পারাপার করা হচ্ছে না। ফেরিতে চোখে পড়ার মতো যাত্রীও ছিল না।

শুক্রবার সকালে (২২ মে) আমাদের মুন্সীগঞ্জ প্রতিনিধি এবং মানিকগঞ্জ প্রতিনিধি এসব তথ্য জানিয়েছেন। 

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, জেলার লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে বৃহস্পতিবার (২১ মে) থেকে ১৩টি ফেরি চলছে। ঘাটে শতাধিক পণ্যবাহী ট্রাক আছে। এসব ফেরিতে ট্রাক পারাপারের পাশাপাশি বিভিন্ন ছোট পরিবহনে ঢাকা থেকে আসা যাত্রীরাও পার হচ্ছেন। এতে ফেরিতে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

তিনি বলেন, 'ঘাটে পর্যাপ্ত ফেরি রয়েছে। মানুষজন ঘাটে আসার সঙ্গে সঙ্গে ফেরিতে উঠে যাচ্ছেন। ফলে ফেরিতে মানুষের চাপ থাকলেও, ঘাটে তেমন কোনও গ্যাদারিং নেই।'

মাওয়া ঘাটে মানুষের উপচেপড়া ভিড় (ছবি: নাসিরুল ইসলাম)বিআইডব্লিউটিসি এর শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান জানান, কর্তৃপক্ষের নির্দেশনায় রাত থেকে ফেরি চালু হয়। এখন ১৩টি ফেরি চলছে। ঘাট এলাকা অনেকটা ফাঁকা। যাত্রী আসার সঙ্গে সঙ্গে তাদের ফেরিতে তুলে দেওয়া হচ্ছে। 

মুন্সীগঞ্জের হাঁসাড়া হাইওয়ে পুলিশের ইনচার্জ আব্দুল বাসেত জানান, বৃহস্পতিবার রাত থেকে গণপরিবহন ছাড়া সব যান ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে চলাচল করছে। কোনও যান আটকানো হচ্ছে না বা ঢাকার দিকে ফেরতও পাঠানো হচ্ছে না।

এদিকে, পাটুরিয়া ঘাট এলাকা থেকে আমাদের মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ঢাকা-আরিচা সড়কে গণপরিবহন ছাড়া অন্য সব যান চলাচল করছে। ফেরি চলাচলও স্বাভাবিক রয়েছে। যাত্রী ও যানবাহনের চাপ নেই পাটুরিয়া ফেরি ঘাটে। 

ঘাট এলাকায় গিয়ে দেখা গেছে, যানবাহনের জন্য অপেক্ষা করছে ফেরিগুলো। ব্যক্তিগত ছোট গাড়ি ঘাটে আসার সঙ্গে সঙ্গে সরাসরি উঠে যাচ্ছে ফেরিতে। তবে আগে থেকে আটকে থাকা পণ্যবাহী ট্রাকগুলো বিনা ভোগান্তিতেই সিরিয়াল ধরে ফেরিতে উঠে যাচ্ছে। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া রুট ১৫টি ফেরি প্রস্তুত রয়েছে।

ফাঁকা পাটুরিয়া ঘাটতিন দিন আগে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার মধ্যরাতে সব বাধা মৌখিকভাবে উঠিয়ে নেওয়া হয়। এমতাবস্থায় ফেরিতে করে বাড়ি ফিরতে দেখা যায় কিছু সংক্ষক মানুষের। 

ফেরি সেক্টরের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, সড়কপথে গণপরিবহন ছাড়া প্রাইভেট গাড়ি চলাচলে বাধা নেই। ঘাটে এখনও মানুষের তেমন ভিড় নেই। তবে আরও পরে, বা আগামীকাল সকাল থেকে ছোট ব্যক্তিগত পরিবহন ও যাত্রীর ভিড় বাড়তে পারে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিইটিসি) আরিচা এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান জানান, বৃহস্পতিবার দিনভর ফেরি বন্ধ থাকার পর শুক্রবার বেলা ১১টা থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ফেরি সার্ভিস পুনরায় চালু করা হয়েছে।

তিনি পাটুরিয়া ঘাটে সর্বশেষ পরিস্থিতি নিয়ে বলেন, ‘স্বাভাবিক সময়ের চেয়ে এখনও কম সংখ্যক যানবাহন ও যাত্রী পারাপার হচ্ছে।’

/আইএ/

লাইভ

টপ