X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বৈঠকে ডাক পেয়েই পদত্যাগপত্র জমা দেন বাবুনগরী

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
১৭ জুন ২০২০, ২৩:৫৩আপডেট : ১৮ জুন ২০২০, ১৬:৪৬

মওলানা জুনায়েদ বাবুনগরী আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার পরিচালনা কমিটির সহযোগী পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরী। বুধবার (১৭ জুন) দুপুরে মাদ্রাসার মজলিসে শুরা কমিটির বৈঠক অংশ নেওয়ার জন্য ডাকা হলে তিনি গিয়েই ‘মুঈনে মুহতামিম’ (সহযোগী পরিচালক)-এর পদ থেকে অব্যাহতি চেয়ে পদত্যাগপত্র জমা দেন। শুরা কমিটির সদস্যরা তার ইস্তফাপত্র গ্রহণ করেছেন।

এর আগে বুধবার সকাল সোয়া ১০টায় মজলিসে শুরা কমিটির বৈঠক শুরু হয়। তবে বৈঠকের শুরুতে অংশ নেওয়ার অনুমতি পাননি মাওলানা জুনায়েদ বাবুনগরী। বাংলা ট্রিবিউনসহ বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ হলে দুপুর ১২টার পর তাকে বৈঠকে ডেকে পাঠানো হয়। সেখানেই পদত্যাগপত্র জমা দেন বাবুনগরী।

বৈঠক শেষে বিকেলে শুরা সদস্য মাওলানা নোমান ফয়জী উপস্থিত সবার সামনে শুরা কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন।

নোমান ফয়জী বলেন, আল্লামা শাহ আহমদ শফী হুজুরের উপস্থিতিতে আল্লামা জুনায়েদ বাবুনগরী সাহেব শুরা কমিটির সদস্যদের মুঈনে মুহতামিমের পদ থেকে অব্যাহতি চেয়ে ইস্তফা দিয়েছেন। শুরা কমিটির সদস্যরা তার ইস্তফার বিষয়টি গ্রহণ করেছেন এবং উনার স্থলে জামেয়ার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ সাহেবকে হজরত মুহতামিম সাহেব হুজুরের (মহাপরিচালক) মুঈনে মুহতামিম (সহযোগী পরিচালক) হিসেবে নির্ধারণ করেছেন। সঙ্গে সঙ্গে হজরত মুহতামিম সাহেব হুজুরের অবর্তমানে পরবর্তী শুরা কমিটির বৈঠকের আগ পর্যন্ত জামেয়ার এহতেমামির দায়িত্ব হজরত আল্লামা শেখ আহমদ সাহেব পালন করবেন।

জামেয়া প্রধান, আমিরে হেফাজত আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে শুরা কমিটির সদস্য আল্লামা আবদুল কুদ্দুস, আল্লামা আবুল কাসেম, আল্লামা নুরুল আমীন, আল্লামা সোহাইল নোমানী, আল্লামা আবুল হাসান, মাওলানা সালাহউদ্দিন, মাওলানা ওমর ফারুক, আল্লামা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা নোমান ফয়জী সাহেব ও মাওলানা মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন।

এদিকে মজলিসে শুরা কমিটি বাবুনগরী পদত্যাগ করেছেন বলে জানালেও যারা বাবুনগরীকে পছন্দ করেন তাদের দাবি, পদত্যাগ করতে বাবুনগরীকে নানাভাবে চাপ প্রয়োগ করা হয়েছে। যে কারণে বাবুনগরী পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

পদত্যাগের বিষয়ে জানতে জুনায়েদ বাবুনগরীর মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন ধরেননি।

আরেকটি সূত্র জানিয়েছে, আল্লামা শফীর অবর্তমানে তার উত্তরাধিকারী নির্বাচনের ইস্যুতে তার ছেলে আনাস মাদানীর সঙ্গেও আল্লামা জুনায়েদ বাবুনগরীর সম্পর্ক শীতল হয়ে গেছে। সম্প্রতি আহমদ শফী অসুস্থ হওয়ার পর গত ৮ জুন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে তাকে ভর্তি করা হলে বাবুনগরীকে মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক ঘোষণা করায় এ জটিলতা আরও বাড়ে। সে সময়ের পরিচালনা কমিটির সহযোগী পরিচালক থাকায় জুনায়েদ বাবুনগরীকে দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে ঘোষণা দেন তার ঘনিষ্ঠ পক্ষ। তবে এর বিরোধিতা করে আনাস মাদানীর অনুসারী আরেকটি পক্ষ। আনাস মাদানী তখন বাবার চিকিৎসার জন্য হাসপাতালে থাকায় গণমাধ্যমে এ বিষয়ে কোনও মন্তব্য করেননি। বাবুনগরীও এ বিষয়ে মুখ খোলেননি।

এদিকে, সুস্থ হয়ে গত ১৪ মে আল্লামা শাহ আহমদ শফী মাদ্রাসায় ফেরার পরই আনুষ্ঠানিক বৈঠক করে এর সুরাহা করার পরামর্শ দেওয়া হয় বিভিন্ন মহলের পক্ষ থেকে। এতে একমত হন মাওলানা শফী। এর ফলে দু’বছর পর আবারও শুরা কমিটির বৈঠক আহ্বান করেন তিনি। এ বৈঠকেই বাবুনগরীকে অপসারণের সিদ্ধান্ত নেয় কমিটি। তবে তিনি স্বেচ্ছায় পদত্যাগপত্র জমা দেওয়ায় তা গ্রহণ করে কমিটি।

আগের সংবাদ:
বাবুনগরীকে অব্যাহতি, আহমদ শফীর উত্তরসূরি শেখ আহমদ

মজলিসে শুরা কমিটির বৈঠক চলছে, রাখা হয়নি বাবুনগরীকে 

বৈঠক শুরুর দুই ঘণ্টা পর ডাক পেলেন বাবুনগরী 

আজ শুরার বৈঠকে আল্লামা শফী কি বেছে নেবেন উত্তরসূরি?

 

 

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ