X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

মেয়রের আত্মীয় পরিচয়ে সিটি করপোরেশনের যন্ত্রপাতি ভাড়া দিয়ে কোটি টাকা লোপাট!

লিয়াকত আলী বাদল , রংপুর
২৯ জুলাই ২০২০, ১৬:৫৫আপডেট : ২৯ জুলাই ২০২০, ১৭:২২

রংপুর সিটি করপোরেশন কার্যালয় রংপুর সিটি করপোরেশনে রোড রোলার, এসকেভেটর, হুইল ড্রেজারসহ সর্বাধুনিক যন্ত্র সামগ্রী ভাড়া দেওয়ার নামে অর্ধ কোটি টাকা লোপাট হয়ে গেছে। ঘটনাটি জানাজানি হওয়ায় তোলপাড় শুরু হয়েছে। এ ঘটনায় তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে যান্ত্রিক শাখার যে তিন কর্মচারী সরাসরি এ দুর্নীতির সঙ্গে জড়িত বলে অভিযোগ, তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। বরং তারা নিজেদের মেয়রের লোক বলে প্রভাব খাটিয়ে পুরো ঘটনাকে ধামাচাপা দেওয়ার পাঁয়তারা করছে।

সিটি করপোরেশনের যান্ত্রিক শাখার প্রধান প্রকৌশলী সাজ্জাদ হোসেন টাকা লোপাট হওয়া ও তদন্ত কমিটি গঠন করার কথা স্বীকার করে বলেন, এখানে কিছু ব্যত্যয় ঘটেছে যা সমাধানের প্রক্রিয়া চলছে।

মেয়র দফতর সূত্রে জানা গেছে, মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র হওয়ার পর মন্ত্রণালয়ের নির্দেশনা ভঙ্গ করে শত শত ব্যক্তিকে শ্রমিক হিসেবে গোপনে নিয়োগ দিয়েছেন। এদের মধ্যে সুমন ও রাজিব নামে দুজনকে শ্রমিক হিসেবে দিন মজুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হলেও সুমনকে যান্ত্রিক শাখার অফিস সহকারীর দায়িত্ব দেওয়া হয়। রাজিবকে দেওয়া হয় ওই শাখার সহকারীর দায়িত্ব।

অফিস সহকারী হিসেবে দায়িত্ব পাওয়ার পর সুমন নিজেকে মেয়রের ভাগ্নে পরিচয় দিয়ে যান্ত্রিক শাখায় একক কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন। সিটি করপোরেশনের সর্বাধুনিক রোড রোলার, এসকেভেলেটর, হুইল ড্রেজারসহ অন্যান্য যান্ত্রিক সামগ্রী ভাড়া দিয়ে গত ৭-৮ মাসে ৫০ লাখ টাকারও বেশি অর্থ হাতিয়ে নিয়েছেন সুমন।

যান্ত্রিক বিভাগ সূত্রে জানা গেছে, করপোরেশনের ৮টি অত্যাধুনিক রোড রোলার। যার প্রতিটির ভাড়া দিনে আড়াই থেকে সাড়ে তিন হাজার টাকা। তিনটি এসকেভেটরের প্রতিদিনের ভাড়া সাড়ে আট হাজার থেকে সাড়ে ১২ হাজার টাকা। একইভাবে ব্যাক হো লোভারের দিনের ভাড়া ৮ হাজার ৭শ’ টাকা, হুইল লোভারের ভাড়া ৮ হাজার ৭শ’ টাকা, হুইল ড্রেজারের ভাড়া ১০ হাজার টাকা।

নিয়ম অনুযায়ী করপোরেশনের যান্ত্রিক সামগ্রী কোনও প্রতিষ্ঠান ভাড়া নিতে চাইলে আগে নির্ধারিত ফি করপোরেশনের তহবিলে জমা দিয়ে রশিদ নিতে হবে।

কিন্তু সুমন, রাজিব ও বাবলু নামে করপোরেশনের এক স্টাফ মেয়রের নাম ব্যবহার করে ইচ্ছেমতো যান্ত্রিক সামগ্রী ভাড়া দিয়ে নিজেরা অর্থ আত্মসাৎ করছেন এমন অভিযোগ উঠেছে। যার নেতৃত্ব দেন মেয়রের ভাগ্নে সুমন।

এভাবে গত এক বছরে তারা সিটি করপোরেশনকে কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত করে নিজেদের পকেট ভারী করেছেন। এখনও তাদের এ কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। ঘটনা জানাজানি হওয়ার পর যান্ত্রিক শাখা থেকে ৩৫ পৃষ্ঠার একটি প্রতিবেদন মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হলে নড়েচড়ে বসেন তারা।

সিটি করপোরেশনের সর্বাধুনিক যন্ত্র সামগ্রী ঘটনা তদন্তে তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেনকে প্রধান এবং নির্বাহী প্রকৌশলী আলী আযম ও প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হাবিবুর রহমানকে সদস্য করে তিন সদস্য বিশিষ্ট গঠন করা হয়।

কমিটির প্রধান তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করে প্রতিবেদন দাখিল করবো।

তদন্ত কমিটির সদস্য নির্বাহী প্রকৌশলী আলী আযম বলেন, আমরা লগ বই ও টাকা জমা দেওয়ার রশিদসহ সকল প্রয়োজনীয় কাগজপত্র চেয়েছি। 

যান্ত্রিক শাখার প্রধান সাজ্জাদ হোসেন বলেন, কিছু অনিয়ম হয়েছে। আমরা তা সমাধান করার জন্য পদক্ষেপ নিয়েছি।

এদিকে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, বর্তমান মেয়র মোস্তফা দায়িত্ব নেওয়ার পর থেকে করপোরেশনের বিভিন্ন শাখায় দৈনিক মজুরি ভিত্তিতে শত শত কর্মচারী নিয়োগ দিয়ে তাদের দ্বারা বিভিন্ন দাফতরিক গুরুত্বপূর্ণ কাজ করাচ্ছেন। শুধু তাই নয়, তাদেরকে বিভিন্ন শাখার প্রধানও বানিয়ে দিয়েছেন। অথচ আইন অনুযায়ী তা সম্পূর্ণ অবৈধ। 

সার্বিক বিষয়ে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, দুর্নীতির ব্যাপারে জিরো টলারেন্স। অপরাধ করলে কাউকে কোনও ছাড় দেওয়া হবে না।

/আরআইজে/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ