পরিবেশ দূষণের দায়ে চার কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা

Send
সাভার প্রতিনিধি
প্রকাশিত : ০৫:০৩, সেপ্টেম্বর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৫:০৩, সেপ্টেম্বর ২৩, ২০২০

বায়ুদূষণকারী একটি কারখানাঢাকার সাভারে পরিবেশ দূষণের দায়ে চার কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে ভাকুর্তা এলাকার মাঝিপাড়া মহল্লায় টায়ার পুড়িয়ে দূষণের দায়ে এ জরিমানা করেন  অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহম্মেদ। এ সময় অনুমোদন না থাকায় চারটি কারখানা বন্ধ ঘোষণা এবং কিছু অংশ ভেঙে দেওয়া হয়।

কারখানাগুলো হচ্ছে মোখলেছুর রহমানের মালিকানাধীন মিনহা রিসাইক্লিং, সাইফুল ইসলামের সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-১, হাবিবুর রহমানের সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-২ এবং অপর একটি কোম্পানির মালিক মোহাম্মদ মহসিন।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, ‘সাভারের ভাকুর্তা এলাকায় কারখানাগুলোতে পুরাতন টায়ার সংগ্রহ করে তা পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করা হয়। যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এবং জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব উপাদান বাতাসকে দূষিত করছে, ক্ষতি করছে কৃষি জমির। এছাড়া কারখানার বর্জ্য মিশ্রিত পানি আশপাশের জলাশয়ে মিশে জলজপ্রাণী ধ্বংস করছে।’

তিনি আরও বলেন, ‘এ ধরনের কারখানা পরিচালনার জন্য পরিবেশ অধিদফতরের অনুমতি সাপেক্ষে এয়ার ট্রিটমেন্টের প্রয়োজন হয়। কিন্তু সেগুলো তারা না করে এ ধরনের কারখানা পরিচালনা করছে। তাই আজ দিনব্যাপী অভিযান পরিচালনার মাধ্যমে পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চারটি কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা এবং অপর একটি কারখানার মালিক পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

/আইএ/

লাইভ

টপ