উপকূলীয় অঞ্চলে ৫৫০টি মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে: ত্রাণ প্রতিমন্ত্রী

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৮:০৩, অক্টোবর ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:১১, অক্টোবর ০১, ২০২০



দুর্যোগ মোকাবিলায় উপকূলীয় অঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটির কিল্লা নির্মাণ করেছিলেন। তাই বঙ্গবন্ধুর সেই মাটির কিল্লাকে আধুনিক রূপ দিয়ে উপকূলীয় অঞ্চলে ৫৫০টি আধুনিক কিল্লা নির্মাণ চলমান রয়েছ বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি আরও জানান, এই কিল্লার নাম দেয়া হয়েছে শেখ মুজিব কিল্লা। এছাড়া আরও এক হাজার মুজিব কিল্লা নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা জানান।

সোনাকান্দা এলাকায় নৌ-বাহিনী পরিচালিত এই ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আদেশে দুর্যোগপূর্ণ এলাকার জন্য ৬০টি কিল লেয়িং (উদ্ধারকারী নৌ-যান) নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

বলা হয়, প্রাকৃতিক দুর্যোগের সময়ে এই কিল লেয়িংয়ে করে মানুষ ও গবাদি পশু নিরাপদ স্থানে পৌঁছে দেওয়ার কার্যক্রম চালানো হবে। প্রতিটি বোর্ডে ৮০ জন করে মানুষ ও সমপরিমাণ গবাদিপশুসহ সামগ্রী উত্তোলন করা যাবে। দেশের বন্যা কবলিত জেলায়-উপজেলায় দুটি করে বোট প্রেরণ করা হবে।

অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ডকইয়ার্ডের বিভিন্ন কাজ পরিদর্শন করেন।

 

/এএইচ/

লাইভ

টপ