রোহিঙ্গাদের ফেরাতে চাপ প্রয়োগ করে যাচ্ছে যুক্তরাজ্য: রবার্ট চ্যাটার্টন ডিকসন

Send
টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত : ২১:০৩, অক্টোবর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:২১, অক্টোবর ২৬, ২০২০

টাঙ্গাইলে রনদা প্রসাদ সাহার বাড়িতে দুর্গাপূজা দেখতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

রোহিঙ্গা একটি বড় আন্তর্জাতিক সমস্যা এবং এর সমাধানে যুক্তরাজ্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন। রবিবার (২৫ অক্টোবর) কুমুদিনী ট্রাস্টের আমন্ত্রণে টাঙ্গাইলে রনদা প্রসাদ সাহার বাড়িতে দুর্গাপূজার উৎসব দেখে ফেরার পথে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে সহযোগিতা করতে তার দেশ (যুক্তরাজ্য) একটি শক্তিশালী ভূমিকা পালন করছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে তারা চাপ প্রয়োগ করে যাচ্ছেন যাতে রোহিঙ্গারা নিরাপদে ও সরকারিভাবে মিয়ানমারে ফিরে যেতে পারে। 

তিনি বলেন, ‘রোহিঙ্গারা ফেরত যেতে চায়। আমি নিজে এক মাস আগে ক্যাম্প পরিদর্শন করেছি এবং তারা যদি সুযোগ পায় তবে তারা দ্রুত ফেরত যেতে চায়।’

তিনি বলেন, ‘বাংলাদেশে তাদের দীর্ঘ সময় অবস্থান কারও জন্য ভালো নয়। রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করা সবচেয়ে জরুরি এবং এর দায়িত্ব মিয়ানমার সরকারের। এজন্য আমরা তাদের ওপর চাপ অব্যাহত রাখবো যাতে করে যত দ্রুত সম্ভব তারা ফেরত যেতে পারে।’
এর জন্য রাজনৈতিক যোগাযোগ অব্যাহত আছে জানিয়ে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর যারা নির্যাতন করেছে তাদের দায়বদ্ধতা নিশ্চিত করতে চায় যুক্তরাজ্য।’

তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি জানান, গত বৃহস্পতিবার রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের মধ্যে একটি ত্রিপক্ষীয় আলোচনা হয়েছে। এতে রোহিঙ্গাদের কীভাবে সাহায্য করা যায় ও তাদের দেশে ফেরত পাঠানো যায় সেসব বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, দুর্গোৎসবের মতো এত সুন্দর সামাজিক উৎসবে যোগ দিতে পেরে আমি খুবই আনন্দিত। এই উৎসব দেখে অভিভূত হওয়ার হওয়ার কথাও বলেন তিনি।  এসময় গরিব মানুষের স্বাস্থ্যসেবা ও জীবনমান উন্নয়নে কুমুদিনী ওয়েল ফেয়ার ফাউন্ডেশন ও ট্রাস্টের ভূমিকার প্রশংসা করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল, কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহা, অতিরিক্ত পুলিশ সুপার শাহীনুর ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. জুবায়ের হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) সায়েদুর রহমান, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায় প্রমুখ।







 

/টিএন/

লাইভ

টপ