উপাচার্যের অপসারণ দাবিতে রাবি ছাত্রদলের বিক্ষোভ, আটক ১

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৭:৫৬, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৭, অক্টোবর ২৬, ২০২০

BT-Newরাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যসহ দুর্নীতির দায়ে অভিযুক্ত প্রশাসনের শীর্ষ কর্তাব্যক্তিদের অপসারণ এবং সাভারে নিহত রাবি শিক্ষার্থী মোস্তাফিজুর রহমানের খুনিদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলে পুলিশি বাধা এবং ছাত্রদলের এক কর্মীকে আটক করার অভিযোগ পাওয়া গেছে। সোমবার (২৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করেন তারা। আটক ছাত্রদল নেতা রফিকুল ইসলাম মতিহার থানা উত্তরের আহ্বায়ক বলে জানা গেছে। 

প্রত্যক্ষদর্শী ও ছাত্রদল নেতাকর্মী সূত্রে জানা যায়, বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে ঢাকা-রাজশাহী মহসড়কে বিক্ষোভ মিছিল বের করেন ছাত্রদল নেতাকর্মীরা। মিছিলটি কাজলা এলাকায় পৌঁছালে পুলিশ ধাওয়া দেয়। এতে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলে এক ছাত্রদল নেতাকে আটক করে পুলিশ।

ছাত্রদলের বিলুপ্ত কমিটি যুগ্মসম্পাদক সামসু উদ্দীন সানিন বলেন, ‘বর্তমান উপাচার্য ও তার নের্তৃত্বাধীন প্রশাসনের দুর্নীতি প্রমাণিত। আমরা চাই না একজন দুর্নীতির দায়ে অভিযুক্ত ব্যক্তি আমাদের অভিভাবক হিসেবে থাকুন। তাই উপাচার্যসহ দুর্নীতিতে অভিযুক্ত প্রশাসনের শীর্ষ কর্তাব্যক্তিদের অপসারণে দাবিতে বিক্ষোভ মিছিল বের করি।’

পুলিশ বিনা উসকানিতে বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ করেছে অভিযোগ করে এ ছাত্রদল নেতা বলেন, ‘বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ এবং আমাদের দুই নেতাকর্মীকে আটকের মধ্য দিয়ে পুলিশ দুর্নীতিবাজ প্রশাসনের পক্ষে অবস্থান নিয়েছে।’

লাঠিচার্জের বিষয়টি অস্বীকার করে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছাত্রদল নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করছিলেন। পুলিশ সেখানে গেলে একজন দৌড় দেয়।  সন্দেহ হওয়ায় তাকে আটক করা হয়েছে। পরিবারকে খবর দেওয়া হয়েছে্ যাচাই-বাছাই করে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হবে।’

প্রসঙ্গত, গত ২০ ও ২১ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়। এতে উপাচার্যসহ বর্তমান প্রশাসনের দুর্নীতির প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করা হয়। 

অন্যদিকে, গত ২৪ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. মুস্তাফিজকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারে শিমুলতলা এলাকায় ছুরিকাঘাত করে হত্যা করা হয়।

কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন– রাজশাহী মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, রাবি ছাত্রদলের বিলুপ্ত কমিটির যুগ্ম-সম্পাদক সুলতান আহমেদ রাহি, সরদার জহুরুল হক, মাহমুদুল মিঠু, জহিরুল ইসলাম, শামস দীপ্ত প্রমুখ। 

/এমএএ/

লাইভ

টপ