এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যান!

Send
পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত : ১৬:৫৪, অক্টোবর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩২, অক্টোবর ২৭, ২০২০




এক ঘণ্টার চেয়ারম্যান

পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী হাছনে হেনা মন। নারী ক্ষমতায়নের অংশ হিসেবে বেসরকারি সংস্থা প্লান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিলড্রেন ট্রান্সফোর্সের উদ্যোগে মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার জন্য পঞ্চগড় সদর উপজেলার পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলামের কাছ থেকে ক্ষমতা বুঝে নেন ওই স্কুলছাত্রী।

এই এক ঘণ্টায় পুরো উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালিত হয় তার নির্দেশনায়। সদর উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভাকে নারীবান্ধব করাসহ, বাল্যবিয়ে ও নারীর প্রতি সহিংসতা রোধ করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন কিশোরী চেয়ারম্যান।

উপজেলা পরিষদের চেয়ারম্যানও তার সুপারিশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।

এক ঘণ্টার জন্য উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করার সুযোগ পাওয়ায় উচ্ছ্বসিত স্কুলছাত্রী হাছনে হেনা মন বলেন, এই উদ্যোগ স্থানীয় সরকারসহ বিভিন্ন পর্যায়ে নারীর ক্ষমতায়নে উৎসাহ জোগাবে। নারীকে কেবল নারী নয়, একজন মানুষ হিসেবে মনে করতে হবে। তাহলেই সমাজের প্রত্যেকটি ক্ষেত্রে সম অধিকার নিশ্চিত হবে।

পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। আমাদের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার নারী। এছাড়া নারীরা সমাজের প্রত্যেকটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। স্থানীয় সরকারে নারীর ক্ষমতায়নকে আরও জোরদার করতেই এ উদ্যোগ। এই স্কুলছাত্রী এক ঘণ্টার দায়িত্ব পালনকালে নারীর ক্ষমতায়ন, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিয়ে, ইভটিজিংসহ বিভিন্ন সমস্যার বিষয়ে সুপারিশ তুলে ধরেন। উপজেলা পরিষদের পক্ষ থেকে সুপারিশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন তিনি।

 

/টিটি/এমএমজে/

লাইভ

টপ